এক মুষ্টির বিতরে দাঁডি কাটা হারাম

লিখেছেন লিখেছেন এম আবদুল্লাহ ভূঁইয়া ২৯ সেপ্টেম্বর, ২০১৩, ০৩:০১:৩৫ দুপুর

দাড়ি কতটুকু রাখা সুন্নত ।

وكان ابن عمر رضى الله عنه إذا حج أو اعتمر قبض على لحيته فما فضل أخذه

عبدالله بن عمر رضي الله عنهما قال: قال رسول الله صلى الله عليه وسلم: " أنهكوا الشوارب، وأعفوا اللحى ".أخرجه البخاري (10/5893)، ومسلم (2/259)، وغيرهما

হযরত আবদুল্লাহ বিন ওমর রাঃ যখন হজ্ব বা ওমরা পালন করতেন এক মুষ্টির পর অবশিষ্ট দাড়ি কাটতেন

বলে হাদীস দারা প্রমানীত . এক মুষ্টির ভিতরে দাড়ি কাটা চা টা জায়েয নেই ,

নিন্মে দলীল সহ বর্ননা করা হয়েছে .

দাড়ির ব্যাপারে ৫ ঈমামের মতামত

==========================

ঈমাম আবু হানিফা রঃ এর মতে দাড়ি ১ মুষ্টি পরিমান রেখে অতিরিক্ত গুলো কাটা জায়েয . ইবনে ওমর রাঃ হাদীস অনূকরনে ,

الحنفية: [ দলীল ]

قال محمد بن الحسن -صاحب أبي حنيفة- رحمهما الله:

أخبرنا أبو حنيفة عن الهيثم عن ابن عمر -رضي الله عنهما-: أنه كان يقبض على لحيته ثم يقص ما تحت القبضة.

قال محمد: وبه نأخذ، وهو قول أبي حنيفة. (الآثار 900).

وهو المعتمد في المذهب، قال ابن عابدين:

الأخذ من اللحية دون القبضة ( فوق القبضة ) ، كما يفعله بعض المغاربة ومخنثة الرجال لم يبحه أحد. (الحاشية 2/417).

তা ছাডা রসুল সাঃ নামাজে তেলাওয়াত করার সময় মুখের নডাছডায় দাঁডির নডা ছডা করার কথা ছাহাবায়ে কেরাম াঃ রাঃ পিছন থেকে মুক্তাদি হয়ে অনুভব করতেন , তাহলে কত টুকু বড বা লম্বা দাঁডি হলে পিছন থেকে দেখা বা অনুভব করা যায় একটু ভেবে দেখুন

কিন্তু আজ কাল মওদুদী পন্থীরা দাঁডি যে একটা ইসলাম ও আমাদের নবীর সুন্নত তা অবজ্ঞা অবহেলা করেই একটু পেশন করে করে নামে মাত্র দাঁডি রাখেন এতে সুন্নত তো আদায় হবেনা বরং দাঁডি কাটা বা চাটার জন্য গুনাহগার হবেন , আবার অনেকে ইসলামী কর্মির খাতায় নাম লেখায় কিন্তু তার লেবাস পোশাকে বেশ ভূষায় এক জন ইসলামের কর্মি হিসাবে প্রকাশ পায়না ৷ এটা অত্যন্ত দুঃখের বিষয় , আপনি যদি দেশে ইসলাম বাস্তবায়ন করতে চান তাহলে তো আপনাকে সর্ব প্রথম আপনার সাডে তিন হাত বোডির মধ্যে ইসলাম সেটিং করতে হবে তাইনা , তা দেখে আপনার অন্যান্য নেক কর্ম আখলাক দেখেইতো মানুষ আপনার দলে যোগ দিবে ,

আল্লাহর নবী সহ সাহাবায়ে কেরাম ঈমান , আমল, এক্বিন , ও আখলাকের মাধ্যমে দ্বীন প্রচার করেছেন , তলোয়ার বা যুদ্ব করে নয় ৷

المالكية: মালেকি মাজহাব অনূসারে দাড়ি সেপ করা বেদয়াত. হারাম , জায়েয নেই . এবং চিঁড়া / চিঁড়ে ফেলা ও জায়েয নেই .

جاء في مواهب الجليل شرح مختصر الشيخ خليل:

وحلق اللحية لا يجوز وكذلك الشارب وهو مُثلة وبدعة , ويؤدب من حلق لحيته أو شاربه إلا أن يريد الإحرام بالحج ويخشى من طول شاربه.اهـ

وأتفق أبو الحسن المالكي في شرحه والعدوي في حاشيته على (كفاية الطالب) على أن حلق اللحية بدعة محرمة في حق الرجل.

وقال أبو العباس القرطبي المالكي في المفهم: لا يجوز حلقها ولا نتفها ولا قص الكثير منها.اهـ

الشافعية: ঈমাম শাফেয়ি রঃ মাজহাব মোতাবেক দাড়ি সেপ করা , চোখের ভৌঁর কাটা জায়েয নেই , দাড়ি মহিলা পুরুষের মধ্যে বাহিয্যক পার্থক্য াকারী , দাড়ি পুরষের সৌন্দর্য বর্ধক . যেমন লম্বা চুল মহিলাদের সৌন্দর্য ,

ইমাম নববী বর্ননা করেন দাড়ি লম্বা করার ব্যপারে ৫ টি রেওয়য়েত আছে যার সব কটিই দাড়ি একেবারেই না কাটার প্রমান বহন করে . দাড়ি যে ভাবেই আছে ঠিক সে ভাবে নিজ হালতে ছেডে দেয়া , ]

قد نص الشافعي على تحريم حلق اللحية في كتابه الأم.

وقال الحليمي الشافعي:

لا يحل لأحد أن يحلق لحيته ولا حاجبيه، وإن كان له أن يحلق شاربه، لأن لحلقه فائدة، وهي أن لا يعلق به من دسم الطعام ورائحته ما يكره، بخلاف حلق اللحية فإنه هُجنة وشهرة وتشبه بالنساء، فهو كجبِّ الذكر. (الاعلام لابن الملقن 1/711).

وقال النووي في شرحه على مسلم(3/151):

وجاء في رواية البخاري وفروا اللحى فحصل خمس روايات على حالهاأعفوا وأوفوا وأرخوا وارجوا ووفروا ومعناها كلها تركها هذا هو الظاهر من الحديث الذي تقتضيه ألفاظه وهو الذي قاله جماعة من أصحابنا وغيرهم من العلماء.

والمختار ترك اللحية على حالها وألا يتعرض لها بتقصير شئ أصلا والمختار في الشارب ترك الاستئصال والاقتصار على ما يبدو به طرف الشفة والله أعلم .

الحنابلة: হাম্বলী মাজহাব হলো হাদীসের অনূসরনে ছাহাবায়ে কেরামের আমলের ভিত্তিতে এক ক্ববজার বাহিরে গেলে কাটবে কিন্তু সীমা লঙ্গন করবেনা , লম্বা দাড়ি রাখা তাঁর মতে ওয়াজিব . এক মুষ্টির অতিরিক্ত গুলো কাটা জায়েজ . সেপ করা হারাম ,

معلوم من مذهب الإمام أحمد أنه يأخذ بالحديث ولا يتعداه وبفعل الصحابة رضي الله عنهم لذلك فالإعفاء عنده واجب ويجوز أخذ ما زاد عن القبضة لفعل الصحابة.

قال ابن مفلح في الفروع (1/92): ويعفي لحيته وفي المذهب ما لم يستهجن طولها ويحرم حلقها.

শায়খুল ইসলাম ইবন্ তাইমিয়া রঃ মতে সেপ্ করা হারাম . লম্বা দাড়ি . রাখা এবং এক মুষ্টির বাহিরে অতিরিক্ত টুকু কাটা জায়েয মাকরুহ নয় .

قال شيخ الإسلام ابن تيمية (شرح العمدة 1/182، 236) :

وأما إعفاء اللحية فإنه يترك، ولو أخذ ما زاد على القبضة لم يكره، نص عليه، كما تقدم عن ابن عمر، وكذلك أخذ ما تطاير منها.

وقال شيخ الإسلام (الفروع 2/129) :[color="red"] ويحرم حلق اللحية.[/color]

وقال الشيخ علي محفوظ (الإبداع في مضار الابتداع 409):

সার সংক্ষেপ ; ৪ ইমামদয় লম্বা দাড়ি রাখা ওয়াজিব ও সেপ্ করা হারাম হওয়ার ব্যপারে ঐক্যমত পোষন করেেছেন

বিষয়: বিবিধ

১৯০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File