দৃষ্টি আকর্ষন , দৃষ্টি আকর্ষন, দৃষ্টি আকর্ষন "রুবেল " শব্দের অর্থ কি ?

লিখেছেন লিখেছেন এম আবদুল্লাহ ভূঁইয়া ২৬ সেপ্টেম্বর, ২০১৩, ০১:০৩:৪৭ রাত

দৃষ্টি আকর্ষন , দৃষ্টি আকর্ষন, দৃষ্টি আকর্ষন ,, দৃষ্টি আকর্ষন ,,দৃষ্টি আকর্ষন অনেকে ছেলেদের নাম " রুবেল " রাখেন ৷ এখন কথা হল রুবেল শব্দের অর্থ কি ????????????? জানা থাকলে শেয়ার করুন

কোন কোন হাদীস অনুযায়ী জন্মের পর পরই নাম রাখা যায়। আর কোন কোন হাদীসে জন্মের পর তৃতীয় দিবসে নাম রাখার কথা উল্লেখ আছে। নাম যখনই রাখা হোক না কেন, নামকরণের ক্ষেত্রে উত্তম নাম তালাশ করা উচিত। রাসুল (স.) শিশুর সুন্দর নাম রাখার নির্দেশ দিয়ে বলেছেন; ‘‘ কিয়ামতের দিন তোমাদেরকে ডাকা হবে তোমাদের নাম এবং তোমাদের পিতার নামে।

তাই তোমাদের নাম গুলো সুন্দর অর্থবহ রাখো”। তাঁর কাছে কোন নতুন ব্যক্তি এলে তার নাম জিজ্ঞাসা করতেন , অপছন্দ হলে সে নাম পরিবর্তন করতেন। যেমন তিনি আসিয়া ( বিদ্রোহিণী) নাম পরিবর্তন করে জামিলা নাম দিয়েছিলেন আর আসসারম (কঠোর) নাম পরিবর্তন করে সায়ীদ নামকরণ করেছিলেন। তিনি এভাবে অনেকের নাম পরিবর্তন করেন।

আমি যখন লোহাগডা/আমিরাবাদ মাদ্রাসায়ে হোছাইনিয়া আজিজুল উলুম রাজঘাটায় ছিলাম, সে সময়ের কথা। একদিন আমার রুমে কয়েক জন মেহমান আসলেন। তাঁদের মেহমানদারীর জন্য, দুই জনকে দোকানে পাঠালাম।

তাদের এক জনের ডাক নাম ছিল মিষ্টি।

কিছু খাবার নিয়ে অন্যজন ফিরে এসে আমাদেরকে নাস্তা দেয়ার সময়, আমি জিজ্ঞাসা করলাম, মিষ্টি কই?

অন্যান্য মেহমানরা বুঝলেন নাস্তার মধ্যে মিষ্টি না থাকায় আমি মিষ্টির কথা বলছি। তাই তারা বলতে লাগলেন , অনেক নাস্তা হয়েছে, মিষ্টি লাগবেনা। সে সময়ই নীচ থেকে মিষ্টি নামক ভদ্র লোকটি এসে হাজির। তখন আমি তাকে পরিচয় করিয়ে দিয়ে বললাম এর নামই মিষ্টি।

সবাই মিষ্টি খাবার আনন্দের চেয়ে বেশী আনন্দ উপভোগ করলেন। এভাবে আমরা প্রতি নিয়ত অনেক নাম শুনি।

সে সব নাম শুনে বুঝা যায় না, এটা কিসের নাম?

তেমনি ভাবে আমার এক ফ্রেন্ড এর নাম " রুবেল "

এখন কথা হল রুবেল শব্দের অর্থ কি ?????????????

বিষয়: বিবিধ

৬০৩৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File