জামেয়া ইসলামিয়া পটিয়ার সিনিয়র মুহাদ্দিস মাওলানা নুরুল ইসলাম (জাদীদ সাহেব হুজুর) আজ সকাল পৌনে দশটায় ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

লিখেছেন লিখেছেন এম আবদুল্লাহ ভূঁইয়া ১২ ফেব্রুয়ারি, ২০১৩, ০৩:০৭:৩২ দুপুর



জামেয়া ইসলামিয়া পটিয়ার সিনিয়র মুহাদ্দিস মাওলানা নুরুল ইসলাম (জাদীদ সাহেব হুজুর) আজ সকাল পৌনে দশটায় ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রজীউন। আজ বাদ মাগরিব জামেয়া প্রাঙ্গণে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পটিয়ার যুগশ্রেষ্ঠ আলেমদের প্রায় সবাই চলে গেলেন। বাংলাদেশের শীর্ষ আলেমদের মধ্যে প্রায় সব মুরুব্বিই বিদায় নিয়েছেন। হে আল্লাহ, আমার প্রান প্রিয় শ্রদ্ধেয় ওস্তাদ মরহুমকে তুমি জান্নাতুল ফিরদাউস দান করো আর আমাদের সামনে হাজির করো তাঁদের যোগ্য উত্তরসুরী।

আল্লাহ বেছে বেছে তার প্রিয় মাহবুব বান্দাদের উঠিয়ে নিতেছেন,

এই দুনিয়া কাদের উছিলায় আর টিকে থাকবে আল্লাহ ই ভাল জানেন, জদিদ সাহেব হুজুরের ইন্তেকালে আমার মনটা খুব খারাপ কি বলব বুজতে পারছিনা। ==========================

তার সংক্ষিপ্ত জীবনি

আজ ১২-০২-২০১৩ইং রাত ৮টায় আল জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার প্রবীন মুহাদ্দিস প্রখ্যাত আলেমের দ্বীন হযরতুল আল্লাম মাওলানা নূরুল ইসলাম (জদীদ সাহেব হুজুর) রহ. এর জানাযা হাজারো লোকের উপস্থিতিতে সম্পন্ন হয়। জানাযার নামাযে ইমামতি করেন তাঁরই সুযোগ্য সন্তান মাওলানা জাকারিয়া। তাঁর জানাযয় দেশের প্রত্যন্ত অঞ্চলের হাজারো তালেবে এলম, ওলামায়ে কেরাম, পীর মাশায়েখ, শিক্ষাবিদ, সমাজসেবী এবং সর্বস্তরের জনসাধারণ শরীক হন।

জানাযপূর্বে জামিয়া পটিয়ার মহা পরিচালক মুফতী আব্দুল হালীম বুখারী সাহেব সংক্ষিপ্ত বক্তব্যে তাঁর ইন্তিকালে গভীর শোক প্রকাশ ও সমবেদনা জ্ঞাপন করেন।

জানাযা শেষে তাঁকে জামিয়া পটিয়ার ঐতিহাসিক কবরস্থান মাকবারায়ে আযীযীতে দাফন করা হয়।

উল্লেখ্য তিনি ১২-০২-২০১৩ইং রোজ মঙ্গলবার ৯:৪০টা ফটিকচড়িস্থ নিজ বাসগৃহে ইন্তিকাল করেন ইন্নালিল্লাহি ওয়া ইন্ন ইলাইহি রাজিউন। ইন্তিকালের সময় তাঁর বয়স হয়েছিল ৯৩।

হযরত মাওলানা নূরুল ইসলাম জদীদ সাহেব হুজুর ১৯২০ সনে চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানার অন্তর্গত দৌলতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম জনাব আলী মিয়া সওদাগর।

তিনি প্রাথমিক ও মাধ্যমিক তথা জমাতে পাঞ্জুম পর্যন্ত লেখা পড়া নাজির হাট বড় মাদরাসায় সমাপ্ত করেন। এরপর হাটহাজারী মাদরাসায় ভর্তি হন। কিন্তু সেখানে কায়েক মাস অবস্থান করে পুনরায় নাজির হাট বড় মাদরাসায় গিয়ে জামাতে চাহারুমের পাঠ সমাপ্ত করেন। এরপর তিনি উপমহাদেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ দারুল উলূম দেওবন্দ গমন করে সেখানে দাওরায়েহাদীছ সমাপ্ত করেন এবং তাফসীর, ইসলামী দর্শনে ¯œাতকোত্তর ডিগ্রি অজন করেন। তথায় শায়খুল ইসলাম হযরত মাওলানা সৈয়দ হুসাইন আহমদ মাদানী (রহ), হযরত মাওলানা ইবরাহীম বলইয়াভী (রহ), মাওলানা মাওলানা এজাজ আলী (রহ) প্রমূখ জগদবিখ্যাত ওলামায়েকেরাম তাঁর উস্তাদ ছিলেন।

তিনি শিক্ষানবিস অবস্থায় জামাতে উলার বছর শায়খুল হাদীছ আল্লামা যাকারিয়া রহ. এর নিকট বাইআত হন। হযরতের ইন্তিকালের পর শাহ হাকীম আখাতার সাহেব দা. বা. এর নিকট বাইআত হন এবং দুবছর পর খেলাফত লাভ করেন।

দেশে প্রত্যাবর্তন করে সর্বপ্রথম তিনি নাজিরহাট বড় মাদরাসায় শিক্ষক হিসেবে নিয়োজিত হন। অত্র মাদরাসায় চার বছর কাল শিক্ষকতা করেন। এরপর জামিয়া আজিজুল উলূম বাবুনগরে সিনিয়র শিক্ষক নিয়োজিত হন। তথায় তিনি মুসলিম শরীফ, আবু দাউদ শরীফসহ বিভিন্ন জটিল জটিল কিতাবাদীর দরস দিয়েছেন। অতঃপর তিনি জামিআ ইসলামিয়া পটিয়ার শিক্ষক নিয়োজিত হন। তথায় তিনি মিশকতা, আবুদাউদ, নাসাঈ, মুসলিম শরীফসহ নাহু, সরফ ও ফিকহের বিভিন্ন গুরুত্বপূর্ণ কিতাবাদীর দরস দেন। তিনি জীবনের শেষ নিশ্বাস ত্যাগের আগ পর্যন্ত হাদীস শরীফের খিদমাত আঞ্জাম দিয়ে গেছেন।

অত্যন্ত বৃদ্ধ বয়সেও তিনি যখন দরসে বসতেন তখন তাঁর আওয়াজে কোন প্রকার বয়োবৃদ্ধির ছাপ আঁচ করা যেতো না। অত্যন্ত মনমুগ্ধকর পরিস্কার ভাষায় লাগাতার তাকরীর করতেন তিনি। তাঁর এই সফলতর শিক্ষকতা ছিল জীবনের বিশাল এক অধ্যায়। তাঁর কাছে হাদীসের কিতাব অধ্যয়ন করে হাজার হাজার ছাত্র বর্তমানে বিশ্বের বিভিন্ন স্থানে দ্বীনি খিদমাতে রত আছেন। এছাড়াও তিনি সুলুক ও তারীকত এবং তাবলীগের লাইনে অসংখ্য অবদান রেখেগেছেন।

লেখালেখির ক্ষেত্রেও তাঁর বিশাল অবদান রয়েছে। আত্তাশরীহুল মানদূদ শরহে ক্বালা আবু দাউদ, ফাওয়ায়েদ্দুারাসিয়্যা শরহে শরহেজামী ফেয়েল ইত্যাদি তাঁর লিখিত উল্লেখযোগ্য ব্যাখ্যাগ্রন্থ।

আমার জানা মতে হযরতের সুযোগ্য ছেলেদের মধ্যে মাওলানা যাকারিয়া একজন মুস্তাইদ আলেম। তিনি বর্তমানে জামিয়া পটিয়ার শিক্ষক। পাশাপাশি তিনি একজন মুবাল্লিগে দ্বীন ও ওয়ায়েজ।

আল্লাহ তা’আলা হযরত জদীদ সাহেবহুজুরকে জান্নাতুল ফিরদাউস নসীব করুন। আমীন

বিষয়: বিবিধ

১৪১৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File