শূন্যতা ও মানব জীবন.

লিখেছেন লিখেছেন ইছমাইল ১৩ মার্চ, ২০১৪, ১২:০২:০২ দুপুর

কাগজের খাতায় শূন্যতা পূরণ হলে ও জীবনের কিছু শূন্যতা বা সম্পর্কের শূন্যতা কখনোই পূরণ হয়না।

পূর্নতা নিয়ে যে জীবনের শুরূ হয়, শূন্যতা তথা অপূর্নতার মাধ্যমে ক্ষনস্হায়ী সল্প জীবনের শেষ হয়।মা বাবা আপনজনের ভালোবাসার মাধ্যমে জীবনের পথ চলা শুরু হলে ও শূন্য হাতেই ইহজগত পাড়ি দিতে হয়। শূন্যতা থেকেই যায় আজীবন।

চাহিদা তথা আকাংখার মাঝে মানুষের শূন্যতা বা অপূর্নতা থেকেই যায়। ছাত্র জীবনে শূন্যতা না থাকেলও যাদের মা,বাবা পৃথিবীতে বেঁচে নেই একমাত্র তারাই বলতে পারে মা,বাবার শূন্যতা কি? সাগর, রুনির ছেলে বা বিডিআর বিদ্রোহে যারা মা বাবা হারিয়েছেন তারা জানেন সন্তানের জীবনে মা,বাবা কি? পাহাড়ের জংলী পরিবেশে অযত্ন অবহেলায় একটি গাছ যেভাবে বেড়ে উঠে, মা বাবা বিহীন সন্তানেরা অনেকটাই সে রকম।জীবনের শুরুতে যে শূন্যতা তৈরী হয় সেই শূন্যতা নিয়েই হয়তো মা বাবা বিহিন সন্তানের জীবনে শেষ হয়।

দেশে চাকুরীর কারনে অনেকের মাঝে শূন্যতা না থাকলে ও পরিবারের আর্থিক শূন্যতাকে পূর্নতা দিতে যারা প্রবাসী, তাদের জীবনে শূন্যতা থেকেই যায়। আমাদের দেশে বস্তিবাসীরা যেমন কোনো বেলা খেয়ে আর কোনো বেলা না খেয়ে জীবন কাটায়, অনেক প্রবাসীর ক্ষেত্রে এর ব্যতিক্রম না। ভাগ্য বিড়ম্ভনায় অনেকে কথা অনযায়ী কাজ না পেয়ে শূন্য হাতেই ফিরে যান আপন গন্তব্যে।

দীর্ঘ সময় প্রবাসে থাকার কারনে এক সময় আপন সহধর্মিনী ভরা সংসার শূন্য করে চলে যায় নতুন কোনো গন্তব্যে। যাকে বা যাদেরকে সাভলম্বী করতে প্রবাস, সেই প্রবাসী শূন্যই থেকে যায়। বাবা প্রবাসী হওয়ায় অনেক সন্তান বাবার পরিচয় দিতে লজ্জাবোধ করেন। শূন্যতার মাঝেই অনেক প্রবাসীর জীবন চলে যতদিন বেচে থাকেন। পূর্নতার আশা নিয়ে জীবনের যে ছুটে চলা, অনেক কিছু পাওয়ার পরে ও শূন্যতা থেকেই।

সম্পর্কের শূন্যতা মানব জীবনে অনেকের ক্ষেত্রে কখনো পূর্ন হয় না। তবু ও শূন্যতার মাঝে জীবন চলে জীবনের গতিতে। শূন্যতার মাঝে ও আল্লাহ যেন আমাদেরকে শান্তিতে রাখেন।

ইছমাইল.

দুবাই, সংযুক্ত আরব আমিরাত.

১২ মার্চ ২০১৪.

বিষয়: বিবিধ

১৫৮২ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

191608
১৩ মার্চ ২০১৪ দুপুর ১২:০৯
বিন হারুন লিখেছেন : শূণ্যতা আছে বলেই পৃথিবীর গতি আছে. শূণ্যতা পূরণ হয়ে গেলেতো আমরা কোন কাজ ই করতাম না. মুমিনের শূণ্যতা পূরণ হবে জান্নাতেই. খুব ভাল-লাগার মতো লেখা উপহার দেওয়ার জন্য ধন্যবাদ Rose
০৯ অক্টোবর ২০১৪ রাত ০৮:৩৫
216762
ইছমাইল লিখেছেন : বাস্তবতা আসলে খুবই...ধন্যবাদ মতামতের জন্যGood Luck
191709
১৩ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫১
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, এত সুন্দর এতদিন কোথায় ছিল
০৯ অক্টোবর ২০১৪ রাত ০৮:৩৯
216763
ইছমাইল লিখেছেন : وعليكم السلاكপ্রবাসী আপনার দোয়ায় প্রবাসেই আছে।
191766
১৩ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৩
সজল আহমেদ লিখেছেন : অনেক ভাল লেগেছে লেখাটা।
০৯ অক্টোবর ২০১৪ রাত ০৮:৩৯
216764
ইছমাইল লিখেছেন : অনেক ধন্যবাদ
192937
১৬ মার্চ ২০১৪ দুপুর ০৩:০১
ইছমাইল লিখেছেন : ধন্যবাদ সবাইকে..

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File