ব্লগারদের বিষয়টি মাথায় রেখে তথ্য প্রযুক্তি আইনে সংশোধনীর কথা বলেছে সংসদীয় কমিটি

লিখেছেন লিখেছেন গেরিলা ২১ মার্চ, ২০১৩, ০৯:৪২:৪৮ রাত



দেশে ইন্টারনেটের মাধ্যমে ব্লগারদের নিয়ে ধর্ম ও বিভিন্ন বিষয়ে যে উন্মাদনা তৈরী করা হচ্ছে তা রোধ করার জন্য প্রয়োজনে আইনের সংশোধনী আনতে বলছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। একই সঙ্গে তারা বিশ্বের বিভিন্ন দেশের আইসিটি আইনের সাথে বাংলাদেশের আইসিটি আইনের একটি তুলনামূলক বিবরণী প্রস্তুত করে এর দূর্বলতা চিহ্নিত করার পাশাপাশি সাইবার ফরেনসিক ল্যাব স্থাপন এবং এ আইনের সাথে আরো নতুন নতুন কোন কোন বিষয় সংযোজন করা প্রয়োজন তা নির্নয় করার জন্য মন্ত্রণালয়কে প্রতিবেদন দিতে বলেছেন।

একই সঙ্গে দেশের সাতটি বিভাগে আইটি ভিলেজ স্থাপনে জমি সংক্রান্ত জটিলতা থেকে মুক্তি পেতেও তথ্য ও যোগাযোগ মন্ত্রনালয়কে কাজ করতে বলেছে সংসদীয় কমিটি। পরে জমি সংক্রান্ত সমস্যা সমাধানে কমিটির পরবর্তি বৈঠকে ভূমি সচিবকে আমন্ত্রণ জানানোর সুপারিশ করা হয়।

বৈঠক থেকে আইটি ভিলেজ স্থাপন সংক্রান্ত কার্যক্রম আরো দ্রুততার সঙ্গে এগিয়ে নিতে বিশেষ করে যশোর ও রাজশাহীতে আইটি ভিলেজ স্থাপনের কাজ দ্রুত শুরু করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, কমিটির সভাপতি মোঃ আব্দুল ওয়াদুদের বাড়ি রাজশাহী এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয় সচিব নজরুল ইসলাম খানের বাড়ি যশোর হওয়ার কারণেই এই দুই জেলার প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এমনকি নজরুল ইসলাম খানের কারণেই খুলনার আইটি ভিলেজটি যশোরে নিয়ে আসেন তিনি।

বৈঠকে তরুণ প্রজন্মের মধ্যে আইটি সম্পর্কে আগ্রহ সৃষ্টির জন্য দেশের বিভিন্ন স্থানে ইন্টারনেট মেলা আয়োজনের লক্ষ্যে সহযোগিতা নেয়ার জন্য পরবর্তি বৈঠকে রবির সিইওকে বৈঠকে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানোর সুপারিশ করা হয়।

একই সঙ্গে হাইটেক পার্কের আগ্রগতি সম্পর্কে আলোচনাকালে দেশের আইটি খাতকে সমৃদ্ধ করতে এ খাতে দক্ষ ও অভিজ্ঞ জনবল সৃষ্টির জন্য ভারতের পশ্চিমবঙ্গের ও ভিয়েতনামের অভিজ্ঞতার আলোকে হাইটেক পার্কের পাশে রক্ষিত সরকারের খালি জায়গায় আইটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটির সদস্য ও তথ্য ও যোগাযোগ মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ, জুনাইদ আহমেদ পলক, বেগম ফজিলাতুন নেসা এবং সৈয়দা আশিফা আশরাফী পাপিয়া অংশ নেন। তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মোঃ নজরুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

বিষয়: বিবিধ

১০৯৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File