পিয়ালদের চরিত্র বুঝি আর বদলালোনা?

লিখেছেন লিখেছেন নাজমুল হাসান ১৯ এপ্রিল, ২০১৩, ০৭:০৮:৩১ সকাল



অমি পিয়ালের স্ট্যাটাস (http://goo.gl/o1iMc) থেকে এই ছবিটি নেয়া।ছবিটিকে বিকৃত করে উপস্থাপনা করা হয়েছে বলেই এই লেখা।এই ছবিটি নিয়ে কয়েক বছর আগে একটি পোষ্ট দেয়ার সৌভাগ্য আমার হয়েছিল ব্লগে,সেই সুবাদে এর হাকিকত আমার জানা।আমি পিয়ালের স্ট্যাটাস দেখে হতবাক হতে গিয়েও হলাম না, কারন এর আগেও সে এই জাতীয় কাজ করেছে এবং বহু আগে থেকেই করছে। যাই হউক ছবির মুল বক্তব্যে আসি।

ছবিতে বাংলাদেশ প্রতিদিন পত্রিকার লগো ব্যবহার করে গ্রহনযোগ্যতা বাড়ানোর চেষ্টা করা হয়েছে অথচ বাংলাদেশ প্রতিদিন এর পুরাতন সংখ্যা ঘেটে কোথাও এই জাতীয় খবর পাওয়া যায়নি।

মুল খবরটি ছিল এরকম;

পিয়ালের প্রানের পত্রিকা(worse than টয়লেট টিস্যু)বাংলা নিউজ ২৪ এই খবর দিয়েছে এভাবে;

শিরোনাম: সাভারে আবাসিক হোটেল থেকে ৩৪ তরুণ-তরুণী আটক

তারিখ: ডিসেম্বর ১৩, ২০১১

সাভার: সাভারে দুটি আবাসিক হোটেলে অভিযান চালিয়ে ৩৪ জন তরুণ-তরুণীকে আটক করেছে সাভার থানা পুলিশ। অসামাজিক কাজে লিপ্ত থাকার অভিযোগে তাদের আটক করা হয়।

মঙ্গলবার সকাল ১১টার দিকে সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকার সাভার ইন (আবাসিক) হোটেল ও শিমুলতলা এলাকার সাভার নিউ (আবাসিক) হোটেলে পুলিশ এ অভিযান পরিচালনা করে।

সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) জসিম উদ্দিন বাংলানিউজকে জানান, স্থানীয়দের সংবাদের ভিত্তিতে সকাল ১১টার দিকে সাভার ইন (আবাসিক) হোটেলে অভিযান চালিয়ে ১৬ জন ও সাভার নিউ (আবাসিক) হোটেল থেকে ১৮ জন তরুণ-তরুণীকে আটক করা হয়েছে।

Source: http://www.banglanews24.com/detailsnews.php?nssl=ffa95d1d93019c10ff2ff05e97f2d73d&nttl=74188



[মুল ছবি ও তার ক্যাপসন খেয়াল করুন]

একই শিরোনাম দিয়ে গাজীপুরে স্থানীয় পত্রিকা(gazipur news) এ নিউজটি আসে ১৮ই জুলাই ২০১১।স

সেখানে বলা হয়, আটককৃতদের মধ্যে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রয়েছে এবং আটককৃতদের নাম ও কোথায় পড়ে সেখানে উল্লেখিত হয়েছে।(সোর্স: http://goo.gl/fEFHq)

এবার আসা যাক,তাহলে পিয়ালের এই ইমেজের উৎস কোথায়? অনলাইন ঘেটে পাওয়া গেল,ঐ ইমেজ কে বিকৃত করে প্রথমে ছবিটি প্রকাশ পায় bangladesh buzz নামে একটি ব্লগ স্পট এ। দেখুন;

http://bangladeshbuzz.blogspot.co.uk/2012/05/blog-post.html

আরো পাওয়া গেল "একাত্তরের চিঠি" নামে পিয়ালগংদের ই একটি ফেইসবুক পেইজে!



মজার বিষয় হচ্ছে ঐ পেইজেরও সোর্স হচ্ছে bangladesh buzz নামের ব্লগ স্পট। তার মানে পরিষ্কার রসুনের কোয়া একই জায়গায়।(See source: http://goo.gl/sEFg5)

পিয়াল যে মিথ্যা কথা ছড়ায় সেটাতো বলার অপেক্ষা রাখেনা।কিন্তু এই বিষয়টা নিয়ে এতটা জঘন্য হবে আমার হজম করতে কষ্ট হচ্ছিল।নারীর সম্মানের জন্য তার স্ট্যাটাসে গল্পের বন্যা বয়ে যায়।স্বাধীনতা যুদ্ধে নিগ্রীহিত নারীদের বিচারের জন্য যে লোক আন্দোলন করে যাচ্ছে,তার কাছে বর্তমান সমাজের পরিচ্ছন্ন একটি গ্রুপের পর্দানশীল মেয়েদের নামে "পতিতা" অপবাদের গুজব ছড়িয়ে দেয়া কতটুকু গ্রহনযোগ্য হতে পারে? আদর্শিক বিরোধীতার কারনে কি মানুষ এতটুকু নিচে নামতে পারে? অথচ তার নিজের জীবনসংঙ্গীনিও একটা সময় ছাত্রীসংস্থার সক্রিয় কর্মি ছিল বলে সে স্বীকার করেছে।



তার নিজের পরিবারে মা আছে,স্ত্রী আছে, কন্যা আছে সে কি এটা পছন্দ করবে কেউ তাদেরকে "পতিতা" হিসেবে প্রমাণ করার জন্য তারই ফেইসবুক ওয়াল থেকে ছবি নিয়ে ক্যাপসন লাগিয়ে প্রচার করুক? এই প্রশ্নের উত্তর খুজতে যেয়ে অনলাইন জগতে তার অতীতের একটি মুখ্য পরিচয় মনে পড়ে গেল। "চটি পিয়াল" হিসেবে তার একটা পরিচিতি খুবই প্রসিদ্ধ অনলাইন জগতে,আমি বিষয়টা বিশ্বাস করতে চাইতাম না।কারন কিছু দিন আগেও সে এই বিষয়টা নিয়ে বিশাল লম্বা স্ট্যাটাস দিয়ে ক্ল্যারিফিকেশন দিয়েছিল।

কিন্তু আজকে বলতেই হচ্ছে; অমি পিয়াল যে এখনো "চটি পিয়াল" চরিত্র থেকে বেড়িয়ে আসতে পারেনি,এখনো তার অতীত তাকে টানে সেটা আজকে আবারো পরিষ্কার হয়ে উঠল।

সোর্স: http://goo.gl/uKm7C

বিষয়: বিবিধ

১১১৩৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File