একজন র‌্যাব সদস্যের কিছু কথা এবং.....

লিখেছেন লিখেছেন মোঃ আবু তাহের ৩১ জুলাই, ২০১৫, ১০:০৬:২৩ সকাল

ঘটনাচক্রে একজন র‌্যাব সদস্যের সাথে অনেক্ষন কথা হলো। তিনি যে বিষয়গুলো বললেন তা আমার কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ মনে হয়েছে এ কারনে সেগুলো সবার সাথে শেয়ার করছি। আমি সেই র‌্যাব সদস্যের নামটা মনে রাখতে পারি নাই এই জন্য দুঃখ প্রকাশ করছি।

তিনি বললেন, র‌্যাব অপরাধ দমনের নামে যে কাজগুলো করছে তার অধিকাংশ্যই ভুয়া। কোন অস্ত্রের মামলায় আপনি উকিল হিসেবে যদি কোন র‌্যাবকে জেরা করেন যে, অস্ত্রটিকি আপনি নিজে উদ্ধার করেছেন তাহলে তিনি বলবেন, না আমি নই অমুক উদ্ধার করেছে, যদি তাকে সেই একই প্রশ্ন করেন তাহলে তিনিও জবাব দিবেন যে, তিনি নন অন্য কেউ উদ্ধার করেছেন। তার মানে অস্ত্র উদ্ধরের বিষয়টি ছিল নিছক নাটক। তারা এই কাজগুলো করে মূলত পয়েন্ট সংগ্রহের জন্য। প্রত্যেকটা কাজেরই পয়েন্ট ভাগ করা আছে আর এই পয়েন্ট পেয়ে প্রমোশনের জন্যই তারা এমন সাজানো কাজগুলো করে থাকেন। অপরাধ দমন তাদের মূল লক্ষ নয়, তাদের মূল লক্ষ হলো পয়েন্ট সংগ্রহ করা।

তিনি বললেন যে, অস্ত্রের বিষয়ে র‌্যাবের যেই অভিযানগুলো হয় তার ৯৯.৯৯ ভাগ সত্য নয়। এগুলো সব সাজানো থাকে। মাদকের ব্যাপারেও অনেকটা এমনই। এখানেও পয়েন্ট সংগ্রহই টার্গেট!

র‌্যাব সদস্যের এসকল কথা শুনে আমার বেশ কিছু বিষয় মনে পড়ে গেল। আমি যখন জেলে অবস্থান করছিলাম তখন একজন আসামী আমাকে র‌্যাবের আচরণ সম্পর্কে বললেন। সেই আসামী বললেন- একশত বোতল ফেন্সিডিল নিয়ে আমরা যখন ধরা পড়ি তখন র‌্যাব সদস্যরা সেখানেই কয়েক বোতল খেয়ে নিল আর আমাদেরকে চালান দিল আশি বোতলের কথা বলে, তার মানে বিশ বোতল ব্যাবের কাছে থাকলো খাওয়ার জন্য আর আশি বোতলের অপরাধ নিয়ে আমাদেরকে জেলে আসতে হলো!

বিরোধী দলের অনেক নেতা-কর্মীকে বাড়ি থেকে ধরে নিয়ে গিয়ে টেবিলের উপর সুন্দর করে অস্ত্র সাজিয়ে ফটোসেশন করা র‌্যাবের অনেক পুরানা অভ্যাস। এই যদি হয় মানুষের আশা আকাঙ্খার প্রতিক র‌্যাবের আচরণ তাহলে মানুষ যাবে কোথায়।

সেই র‌্যাব সদস্য শেষে বললেন, এখন মানুষ র‌্যাবকে যতাটা না ভয় করে তারচেয়েও একজন র‌্যাব সদস্য অন্য একজন র‌্যাব সদস্যকে বেশি ভয় করে, কারন তারা সবসময় একজন আরেক জনের পিছনে থাকে শুধু দোষ খোজার জন্য। এই কারনে ভিতরের অবস্থ তাদের মোটেও ভাল না!

সর্বশেষ আমি বলতে চাই, যেই আশা আকাঙ্খার প্রতিক ছিল র‌্যাব সেই ঐতিহ্য তারা আবার ফিরিয়ে আনবেন। মানুষ র‌্যাবকে দেখলে ভয় না করে ন্যায়ের প্রতিক মনে করবেন এমন মন মানসিকতা নিয়ে র‌্যাবকে এগিয়ে আসার জন্য আমি সকল সাধারণ জনগনের পক্ষ থেকে আহ্বান জানাচ্ছি।

বিষয়: বিবিধ

১১৯২ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

332850
৩১ জুলাই ২০১৫ সকাল ১১:০০
হতভাগা লিখেছেন : ছুরি শাক সবজি কাটার কাজে কেউ ব্যবহার করে , আবার কেউ এটাকে ছিনতাইয়ের কাজে ব্যবহার করে ।
৩১ জুলাই ২০১৫ দুপুর ০৩:৪১
275093
মোঃ আবু তাহের লিখেছেন : সহমত
332857
৩১ জুলাই ২০১৫ দুপুর ১২:০১
শাহমুন নাকীব ফারাবী লিখেছেন : আগে র্র্যাবকে দেখলে সাধারন মানুষ নিরাপদ বোধ করতো!কিন্তু এখন অবস্থাটা সম্পূর্ন উল্টো!
৩১ জুলাই ২০১৫ দুপুর ০৩:৪১
275094
মোঃ আবু তাহের লিখেছেন : তাইতো দেখছি।
332869
৩১ জুলাই ২০১৫ দুপুর ০২:৪৯
আবু জারীর লিখেছেন : ধন্যবাদ
৩১ জুলাই ২০১৫ দুপুর ০৩:৪২
275096
মোঃ আবু তাহের লিখেছেন : মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
332871
৩১ জুলাই ২০১৫ দুপুর ০৩:২৯
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : শাহমুন নাকীব ফারাবী লিখেছেন : আগে র‌্যাবকে দেখলে সাধারন মানুষ নিরাপদ বোধ করতো!কিন্তু এখন অবস্থাটা সম্পূর্ন উল্টো!
৩১ জুলাই ২০১৫ দুপুর ০৩:৪২
275099
মোঃ আবু তাহের লিখেছেন : তেমনটাই তো মনে হচ্ছে।
332901
৩১ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:০৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : স্বাভাবিক!! র্যাব তো পুলিশ এরই অঙ্গ!!
১৫ আগস্ট ২০১৫ দুপুর ০৩:২৯
277854
মোঃ আবু তাহের লিখেছেন : সহমত
332923
৩১ জুলাই ২০১৫ রাত ০৯:৫২
সেলিম উদ্দিন৭২১ লিখেছেন : যারা র‌্যাবকে ফেরেশ্তার সমতূল্য মনে করেন তাদের জন্য আপনার গুরুত্বপূর্ণ পোস্টটি পড়ার আহবান রইলো। ধন্যবাদ।
১৫ আগস্ট ২০১৫ দুপুর ০৩:২৯
277855
মোঃ আবু তাহের লিখেছেন : আমিও আগি র্যাবকে অনেক ভাল মনে করতাম, কিন্তু...
332961
০১ আগস্ট ২০১৫ রাত ০১:৫৪
আব্দুল গাফফার লিখেছেন : অনেক ধন্যবাদ
১৫ আগস্ট ২০১৫ দুপুর ০৩:৩০
277856
মোঃ আবু তাহের লিখেছেন : মন্তব্যের জন্য আপনাকেও অনেক ধন্যবাদ।
332978
০১ আগস্ট ২০১৫ সকাল ০৫:১৭
সাদাচোখে লিখেছেন : আসসালামুআলাইকুম।

এ্যাবসুলুট ক্রিমিনালের (এ টু জেড) শাসন যখন জাতির ঘাড়ে চেপে বসেছে তখন - র‍্যাব এর অন্যায়, অবিচার ও অসততা নিয়ে কথা বলা কি - র‍্যাবের চোখে বড়ই বেমানান নয়?

তাই আসুন র‍্যাবকে আহ্বান জানাই তারা যেন ১০০% অসততা দিয়ে জাতিকে উদ্ধার করেন - এতে করে জাতির ঘাড় হালকা বোধ হবে।
১৫ আগস্ট ২০১৫ দুপুর ০৩:৩৭
277857
মোঃ আবু তাহের লিখেছেন : সহমত

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File