এটিএম আজহারুল ইসলাম সম্পর্কে একজন রিক্সাচালকের অভিব্যক্তি

লিখেছেন লিখেছেন মোঃ আবু তাহের ১৫ জুলাই, ২০১৫, ০১:৫৩:৪৪ দুপুর

সেদিন ঢাকায় রিক্সায় করে একখানে যাচ্ছিলাম। এক পর্যায়ে রিক্সা চালককে বললাম- ভাইয়ের বাড়ি কই। বললেন রংপুরে। শুনে অজান্তেই ভাল লাগলো। বললাম রংপুরের কোথায়। বললেন বদরগঞ্জে। বললাম বদরগঞ্জের কোটে কোনা (কোথায়), তিনি গ্রামের নাম বললেন। বললাম বদরগঞ্জেই তো আজহারুল ইসলামের বাড়ি? তিনি বললেন এটিএম? আমি বললাম হ্যাঁ। তিনি বললেন হ্যাঁ তার বাড়ি তো বদরগঞ্জে। বললাম, তিনি তো খুব খারাপ মানুষ, যুদ্ধাপরাধী। তিনি কিছুক্ষন চুপ থাকলেন, মনে হয় কথাটা তার পছন্দ না হওয়ায় তিনি সেটা হজম করছিলেন। এরপর বললেন, একজন মানুষ কি সবার কাছে ভাল হয়! বললাম কয়েকদিন পরে তো সরকার তাকে ফাঁসি দিবে। তিনি বললেন ভাল মানুষ বেশি দিন বেঁচে থাকে না!

এভাবে তাঁর সাথে আরো অনেক কথা হলো।তিনি বললেন, এটিএম (এলাকায় এটিএম আজহারুল ইসলামকে সংক্ষেপে কেউ কেউ এটিএম বলে থাকেন)বদরগঞ্জে মেলা ভাল কাজ করেছে। অনেক মসজিদ দিছে, মেলা বাড়িত টিউবয়েল দিছে, ওজুখানা দিছে…। এটিএম খুব ভাল মানুষ।

রিক্সাচালকের কথা শুনে নিজেকে খুব অপরাধী মনে হলো। তাঁর সামনে নিজের পরিচয়টা দিতেও লজ্জাবোধ করলাম। যেই আজহারুল ইসলামের পক্ষে কথা বললে পুলিশ তাকে ধরে নিয়ে যায়, নির্যাতন করে সেই কথা জেনেও সামান্য একজন রিক্সাচালক কি নির্দিধায় আজহারুল ইসলামের পক্ষে কথা বলে যাচ্ছেন আর আমি ভয়ের কারনেই হয়তো সেই কথাগুলো বলছি না!

মুক্তিযুদ্ধের সময় যেই আজহারুল ইসলাম মাত্র ইন্টারমেডিয়েটে পড়তেন সেই ছোট্ট একজন ছেলের পক্ষে কতটুকু আর কিই বা করা সম্ভব এটা কারো অজানা থাকার কথা নয়। আর অভিযোগগুলো এলাকার কোন মানুষ (ভিক্টিম) করছেন না, এমনকি সরকার তাঁর বিপক্ষে সাক্ষ দেওয়ার জন্য যাদেরকে নিয়ে এসেছিলেন তারা তাঁর বিপক্ষে সাক্ষি না দিয়ে পক্ষে সাক্ষ দেওয়ার কারনে বৈরী পর্যন্ত ঘোষনা করেছেন। এ থেকে বোঝা যায় যে তিনি এলাকায় কত ভাল এবং জনপ্রিয় একজন মানুষ।

সরকার এখন পর্যন্ত যতজন জামায়াত নেতাকে ফাঁসি দিয়েছেন বা রায় ঘোষনা হয়েছে তাঁদের সকলেই নিজ এলাকায় এক একজন ভাল মানুষ হিসেবে পরিচিত। শুধু প্রতিহিংসার কারনেই বর্তমান সরকার তাদেরকে এই সাজার ব্যবস্থা করছেন। আমার বিশ্বাস, সেই দিন আর খুব বেশি দূরে নয় যেদিন সরকারের এই সব কাজ তাদের নিজেদের জন্যই বুমেরাং হবে ইনশাল্লাহ।

বিষয়: বিবিধ

১২৫০ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

330094
১৫ জুলাই ২০১৫ বিকাল ০৪:০৯
নূর আল আমিন লিখেছেন : সত্য চিরকাল সত্য!! স্যালুট
১৭ জুলাই ২০১৫ দুপুর ১২:০৬
272586
মোঃ আবু তাহের লিখেছেন : ঠিক বলেছেন।
330104
১৫ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:৩৩
শেখের পোলা লিখেছেন : হতেই হবে৷ চক্রবত পরিবর্তন্তে দুঃখনীচঃ সুখনীচঃ৷
১৭ জুলাই ২০১৫ দুপুর ১২:০৭
272587
মোঃ আবু তাহের লিখেছেন : এটা কি ডিজিটাল না এনালগ শেখের পোলার মন্তব্য!
১৭ জুলাই ২০১৫ রাত ১০:০৫
272626
শেখের পোলা লিখেছেন : এটি সংষ্কৃত প্রবাদ-সুখ দুঃখ চক্রাকারে ঘোরে৷এটা এনালগ৷
330127
১৫ জুলাই ২০১৫ রাত ১১:১৭
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : এরকম রিক্সাওয়ালা একজনকে আমিও চিনি। তার বাড়িও সেখানে, রিক্সা চালায় চট্টগ্রামে। অনেক ধন্যবাদ।
১৭ জুলাই ২০১৫ দুপুর ১২:০৭
272588
মোঃ আবু তাহের লিখেছেন : মন্তব্যের জন্য আপনাকেও অনেক ধন্যবাদ ভাই।
330138
১৫ জুলাই ২০১৫ রাত ১১:৫৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই সরকার তো নিজেদের অপকর্ম ঢাকতে ভালর বিরুদ্ধেই নেমেছে।
১৭ জুলাই ২০১৫ দুপুর ১২:০৮
272589
মোঃ আবু তাহের লিখেছেন : একদম ঠিক কথা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File