ইন্দিরা মুজিব চুক্তি এবং ঢাকায় নরেন্দ্র মোদির সফর

লিখেছেন লিখেছেন মোঃ আবু তাহের ১২ জুন, ২০১৫, ০৯:১৭:১৫ রাত



পৃথিবীর অন্যতম বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করলেন। বাংলাদেশের মানুষ অধির আগ্রহে অপেক্ষা করছিলেন যে তাঁর কাছ থেকে হয়তো আমরা এবার ভাল কিছু পাব। বাংলাদেশের মানুষ তাঁকে যারপরনাই সম্মান করলেন, আদর আপ্যায়ন করালেন। সাথে সাথে বাংলাদেশ আওয়ামীলীগ এতই বেশি আনন্দিত হলো যে, মনে হচ্ছিল তারা আকাশের চাঁদ হাতে পাচ্ছে।

সব মিলিয়ে আয়োজনটাও হলো রমরমা। কিন্তু মোদির সেই সফর থেকে আমরা কি পেলাম সেই বিষয়ে সঠিকভাবে কেন জানি কেউ ভালভাবে মুখ খুলছেন না। তবে এক্ষেত্রে বরাবরের মতো আওয়ামীলীগই একমাত্র ব্যতিক্রম, তারা ঠিকই মুখ খুলেছে। শুধু মুখ খুলেছে বলছি কেন তারা রিতিমত বগল বাজাচ্ছে।

এই তো সেদিন দেখলাম আওয়ামীলীগ অনেক বড় বড় পোস্টার ছাপিয়ে প্রচার করছে মোদির সফরে শেখ হাসিনার সফলতার। সেখানে মরা পদ্মায় আবার জোয়ারের কথা বলা হয়েছে, বলা হয়েছে ইন্দিরা-মুজিবের চুক্তির কথাও। কিন্তু সেই পোস্টার পড়ে আমার মেজাজটা বিগড়ে গেল। কারন আমরা নিয়মিতই পত্র-পত্রিকাতে দেখছি পদ্মা এখন মৃত্যুবরণ করেছে, পদ্মায় এখন আর সেই নৌকা নাই আছে গরুর গাড়ি বা অন্য কিছু। তাহলে সেই পদ্মায় আওয়ামীলীগ কবে পানি নিয়ে আসলো! আর তিস্তার পানি নিয়ে তো কোন কথাই তাঁরা বললো না!

অন্যদিকে আমরা সবাই জানি যে, ইন্দিরা-মুজিব চুক্তি হয়েছে ১৯৭৪ সালে। সেই চুক্তি আমরা বাস্তবায়ন করলেও ভারত আমাদের সাথে বিশ্বাস ঘাতকতা করেছে। আর এতে আওয়ামীলীগেরই বেশি কষ্ট পাওয়ার কথা ছিল। কারণ এই চুক্তির মুল ব্যক্তি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি ঠিকই চুক্তি অনুযায়ী কাজ করলেন কিন্তু ইন্দিরা করলেন না। দীর্ঘ ৪১ কছর পরে এসে কোন কারনে নরেন্দ্রো মোদির শুভ বুদ্ধির উদয় হওয়ার কারনে সেই চুক্তি বাস্তবায়নের দিকে যাচ্ছে।

কিন্ত আমার কথা হলো, যেই চুক্তি বাস্তবায়নে ভারত দীর্ঘ ৪১ বছর সময় নিল সেই কথা স্মরণ করে তো তাদের বাংলাদেশের মানুষের কাছে প্রথমেই ক্ষমা চেয়ে নেওয়া উচিত ছিল। নরেন্দ্র মোদি বাংলাদেশে এসে ভাষন দেওয়ার সময় যদি এটা বলতেন যে, ওমুক ওমুক কারনে আমরা দীর্ঘদিন এই চুক্তি বাস্তবায়ন করতে পারিনি এই কারনে আমি ভারতের প্রধানমন্ত্রী হয়ে বাংলাদেশের মানুষের কাছে ক্ষমা চাচ্ছি, তাহলে আমরা বাংলাদেশীরা তাঁকে আরও বেশি সম্মান বা শ্রদ্ধা দেখাতে পারতাম। কিন্তু উল্টো আমরা আবেগী যে, চুক্তি বাস্তবায়ন হোক বা না হোক মোদী তো আমাদের দেশে এসেছেন এতেই আমরা অনেক খুশি, আর কিছু না হলেও আমাদের চলবে!

কথিত চুক্তি যদি বাস্তবায়ন হয়েই তাহলে এতে ভারতেরই বেশি খুশি হওয়ার কথা ছিল এই কারনে যে, দীর্ঘদিন পরে তারা বাংলাদেশের সাথে করা তাদের চুক্তি বা ওয়াদা পুরণ করতে পারছে।

আমরা বাংলাদেশীরা অনেক বেশি আবেগী, কিন্তু আমাদের মনে রাখতে হবে, দেশের উন্নয়নের জন্য এই আবেগ কিছু সময় অনেক বেশি ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। আমরা অন্যকে সম্মান-শ্রদ্ধা সবই করবো ঠিক আছে কিন্ত নিজেদের স্বার্থকে জলাঞ্জলি দিয়ে নয়।

শেষে আওয়ামীলীগের বন্ধুদেরকে বলবো, নরেন্দ্র মোদীর সফরে এত খুশি হওয়ার তেমন কিছুই নাই। বাংলাদেশের জন্য তিনি তেমন কিছুই করেননি বা করবেনও না যা করার তা আমাদেরকেই করতে হবে, এজন্য প্রয়োজন আবেগ নির্ভর না হয়ে বাস্তবতার নিরিখে কাজ করা। দেশের শান্তিশৃঙ্খলা বজায় রেখে, দল-মতের উর্ধ্বে উঠে ঐক্যমতের ভিত্তিতে কাজ করা। আমরা যদি আমাদের অধিকার সচেতন না হই তাহলে সবাই আমাদেরকে শুধু ঠকাবেই। যেমন বঙ্গবন্ধুকে ঠকিয়েছিলেন ইন্দিরা।

বিষয়: বিবিধ

৯৭৮ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

325412
১২ জুন ২০১৫ রাত ০৯:৪০
নীলাঞ্জনা লিখেছেন : আপনাদের ভারত জুজু আর ইসমালী অস্ত্র এখন আর কাজে আসবে না। দিন পাল্টে গেছে।
১২ জুন ২০১৫ রাত ১০:১০
267478
মোঃ আবু তাহের লিখেছেন : আমার লেখার আপনি সমালোচনা করবেন ঠিক কিন্তু আন্দাজের উপর মন্তব্য করছেন কেন? বাংলাদেশের বিরুদ্ধে কিছু হলেই মনে হয় যেন আপনারা খুশি হন নাকি!
১২ জুন ২০১৫ রাত ১০:৩৭
267498
নীলাঞ্জনা লিখেছেন : বাংলাদেশের বিরুদ্ধে কি হয়েছে, বলবেন কি? নাকি ইসলামী জোশে কাফের/পৌত্তলিক কতল করার জান্নাতী স্বপ্ন এখনো রয়ে গেছে????
১৩ জুন ২০১৫ দুপুর ১২:৩৭
267619
মোঃ আবু তাহের লিখেছেন : আচ্ছা বলবেন কি মোদি আমাদেরকে কি দিয়েছেন আর মোদি বাংলাদেশ থেকে যাওয়ার সাথে সাথেই কেন সীমান্তে আমাদের ভাইকে গুলি করে হত্যা করা হলো?
১৩ জুন ২০১৫ দুপুর ০১:৩২
267639
নীলাঞ্জনা লিখেছেন : আপনার ভাই গরু চোর, আপনার ভাই ফেনসিডিলখোর। অস্ত্র, মাদক, নারী, শিশু.... পাচার কারি। এদের মেরে ফেলাই উত্তম।
১৩ জুন ২০১৫ রাত ০৮:৩১
267747
মোঃ আবু তাহের লিখেছেন : তাহলে আইন করেছেন কার জন্যে, নাকি অন্যদের ধোকা দেওয়ার জন্যে? আপনাদের মতো খুনিদের মুখেই এমন কথা মানায়।
325418
১২ জুন ২০১৫ রাত ১০:০৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : দাদা নিলেন নগদ আর আমাদের জন্য আশা!!
১২ জুন ২০১৫ রাত ১০:১১
267480
মোঃ আবু তাহের লিখেছেন : নেওয়ার জন্য তো মেরুদন্ড লাগে আমাদেরে নেতাদের তো আবার সেই মেরুদন্ড নাই সেজন্যই বুঝি.......।
325432
১২ জুন ২০১৫ রাত ১০:৪৪
নীলাঞ্জনা লিখেছেন : "কিন্ত আমার কথা হলো, যেই চুক্তি বাস্তবায়নে ভারত দীর্ঘ ৪১ বছর সময় নিল সেই কথা স্মরণ করে তো তাদের বাংলাদেশের মানুষের কাছে প্রথমেই ক্ষমা চেয়ে নেওয়া উচিত ছিল। নরেন্দ্র মোদি বাংলাদেশে এসে ভাষন দেওয়ার সময় যদি এটা বলতেন যে, ওমুক ওমুক কারনে আমরা দীর্ঘদিন এই চুক্তি বাস্তবায়ন করতে পারিনি এই কারনে আমি ভারতের প্রধানমন্ত্রী হয়ে বাংলাদেশের মানুষের কাছে ক্ষমা চাচ্ছি"

হটাৎ করেই জামাতীরা 'ইন্দিরা-মুজীব' গোলামী চুক্তির ভক্ত হয়ে গেল যে!!! ঘটনা কি??
১৩ জুন ২০১৫ দুপুর ১২:৪০
267620
মোঃ আবু তাহের লিখেছেন : ভাল কথা বললেই আপনারা সেখানে জামায়াতের গন্ধ পান কেন, চুক্তির বিষয়ে কিছু কোন কথা থাকলে বলুন। নাকি ভারতের বন্ধু হলেই সব কিছু মাফ!
325478
১৩ জুন ২০১৫ রাত ০৩:০৯
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : নিজের বাড়ির জন্য কালি কলসী!! পরের জন্য বর্তি গাজীট্যাংক। প্রেমের মরা জলে ডুবেনারে.......রে....।
১৩ জুন ২০১৫ দুপুর ১২:৪৩
267622
মোঃ আবু তাহের লিখেছেন : ও! একেই বুঝি প্রেমের মরা বলে।
325501
১৩ জুন ২০১৫ সকাল ০৭:৪৭
আবু জারীর লিখেছেন : বাংলাদেশের জন্য সে তো সব কিছুই করতে চায় কিন্তু আপনারাইতো রাজি হচ্ছেন না। ইন্দিরা মুজিব চুক্তিকে তারা টোপ মনে করেছিল। একদিন বড়শিতে জং ধরেছে তাই টোপ গিলতে কোন সমস্যা নাই ভেবে গিলেছে কারণ এতে তাদের লাভই বেশী হয়েছে।

আওয়ামিলীগের সফলতা এটাই তারা মিথ্যার বেসাতি করেও লাভবান হতে পারে আর বিরোধীরা সত্য প্রচারেও সফল হতে পারছেনা।
১৩ জুন ২০১৫ দুপুর ১২:৪৪
267623
মোঃ আবু তাহের লিখেছেন : খুব সুন্দর কথা বলেছেন, অনকে ধন্যবাদ।
325541
১৩ জুন ২০১৫ দুপুর ০১:৪৫
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! চমৎকার হয়েছে কিন্তু অতি স্বজন প্রিয়তা দুঃখ পাওয়ার আভাস! তারা তো মোদীর ধূলো পেয়েই সন্তুষ্ট বাকি কাজ তো আশার গুড়ে বালির ছিটার মতই মনে হচ্ছে........।
১৩ জুন ২০১৫ রাত ০৮:৩৮
267750
মোঃ আবু তাহের লিখেছেন : সেখানেই আমার কষ্ট। আমাদের দেশে কি আর কোন মেরুদন্ড ওয়ালা নেতার জন্ম হবে না, যার নেতৃত্বে আমরা আমাদের অধিকার ফিরে পাব!
ধন্যবাদ মন্তব্যের জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File