তারাবীতে যা ঘটে থাকে।

লিখেছেন লিখেছেন নকীব কম্পিউটার ২৩ জুলাই, ২০১৩, ১০:৩৮:৪৩ সকাল

রমজানে তারাবীহের নামাজ পড়তে খুবই ভাল লাগে। কেমন জানি উৎসব উৎসব লাগে মনে। অনেক মুসল্লী হয় নামাজে।

কিন্তু একটি বিষয় খুব খারাপ লাগে, মসজিদের ভিতরে কাতার পুরা না করেই বারান্দায় ফ্যানের নিচের কাতার করে থাকেন কিছু মুসুল্লী। জোর করেও সামনের লাইনে আনা যায়না তাদের। যেন ছাগলকে টেনে পানিতে নামানোর চেষ্ঠা আরকি। ইমাম সাহেব বারবার বলার পরেও তারা সামনের কাতার পুরা করতে রাজী নন।

আর প্রতি ওয়াক্ত নামাজের সময় বলা হয় মোবাইল ফোন বন্ধ রাখার। এরপরেও মোবাইলে সুন্দর সুন্দর মেয়েদের কন্ঠস্বরের রিংটোন সম্বলিত কল আসে। হা, হা, হা, ( মানে থামে না) আমি বলেছিলাম না, তুমি পারবে না আমাকে ভুলে থাকতে.। আকাশে বাতাসে চল সখী ---। ইত্যাদি।

আর কিছু মোটা মুসুল্লীকে দেখি নামাজে নাক ডেকে ঘুমাতে। তারা কিয়াম, তাশাহ্হুদ সর্বাবস্থায় ঘুমান। এমনকি রুকু মিস হয়। তারপরেও তারা সিজনাল নামাজী মুসলমান।

তাদেরকে যদি বলা হয় আপনার অজু নষ্ট হয়েছে। রাগে চোখ বড় করে তাকান। আপনি কিভাবে জানেন আমার অজু নাই?

মহা বিপদ।

কি আর বলা... মনে মনে বলি ... অজ্ঞতার বেড়াজালে থাক বন্দী।

## ----- ৥৥

গত জুমায় খুতবা চলছিল। এমতাবস্থায় এক লোক আমাকে দুইবার জিজ্ঞাসা করল, হাচি আসলে কি হয়? আমি মুখে আঙ‍ুলে রেখে সামনে মাইকের আওয়াজের ইশারা করলাম। সে আবারও জিজ্ঞাসা করে-- আপনি কি জানেন কিছু এই সম্বন্ধে! তখন অপারগ অবস্থায় মাথা নেড়ে না বুঝালাম। অর্থাৎ আমি জানিনা কিছু। খুৎবার পরে লোকটিকে বিষয়টি জানালাম। কিন্তু এদিকে তাদের কোন ভ্রুক্ষেপ নাই।

ফরয নামাজটা কোন রকম শেষ করেই দৌড়। যারা নামাজ পড়তেছে তাদের সামনে দিয়ে হেঁটে চলেন তারা। মাসআলা মসজিদের দেয়ালে সাঁটানো আছে এরপরেও তাদের ভুল ভাঙে না।

বিষয়: বিবিধ

১৩৯৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File