আহলে হাদিস ‘জঙ্গিবাদের দোসর’? কেউ কি কোনো কিছুর আভাস পাচ্ছেন?

লিখেছেন লিখেছেন আবু আশফাক ১৩ এপ্রিল, ২০১৪, ০৫:৪০:৫৭ বিকাল

‘ডিভাইড অ্যান্ড রুল’ (‘ভাগ করো এবং শাসন করো’) নীতি নাকি ইংরেজদের মস্তিষ্ক প্রসূত। এই নীতিতেই তারা দীর্ঘ ২০০ বছর উপমহাদের শাসন ও শোষণ করেছেন। বর্তমান আমাদের দেশের আইন-কানুনও সেই ব্রিটিশদেরই দান(!)হিসেবেই এখনও সমভাবে চলে আসছে। শোনা যায় বিশিষ্ট ইংরেজ লর্ড ম্যাকল‘ এদেশের মানুষেরজন্য এক নতুন শিক্ষানীতির সুপারিশ করে। তা বাস্তবায়নের লক্ষ্যে সে একটি দীর্ঘ প্রবন্ধ রচনা করেন। তাতে সে উল্লেখ করেন- এখন আমাদের কর্তব্য হল, এমন একদল মানুষ তৈরি করা যারা আমাদের অধিকৃত অঞ্চলের অধিবাসী ও আমাদের মাঝে দোভাষীর দায়িত্ব পালন করবে। যারা রক্ত ও বর্ণে ভারতবর্ষের হলেও চিন্তা-চেতনা, মেধা-মনন ও চারিত্রিক দৃষ্টিকোণ থেকে হবে ইংরেজ”।

মা শাআল্লাহ। একদম খাপে খাপ। লর্ড ম্যাকলের সেই সুদূর প্রসারী লক্ষ্যের কারণে আজও আমরা রক্তে মাংসে মুসলিম হলেও মন-মস্তিষ্কে অনেকটাই পশ্চিমা ভাব-ধারার অনুসারী।

সে যাই হোক- সেই ইংরেজদেরই যে নীতি দিয়ে শুরু করেছি অর্থাৎ ভাগ করো এবং শাসন করো নীতির নতুন এক মঞ্চায়ন সম্ভবত ইসলাম প্রিয় বাংলাদেশীদের সামনে হতে যাচ্ছে।

হেফাজতে ইসলামের শানে রেসালত সম্মেলন নিয়ে মিডিয়া, ফেসবুক, ব্লগে নানা কথাই হচ্ছে। গত দুদিন হলো- হেফাজত আমির আল্লামা আহমেদ শফি প্রদত্ত বক্তব্য নিয়ে আগ্রহী সবার মাঝে গুঞ্জন চলছে। তিনি ঘোষণা দিয়েছেন হাসিনা সরকার হেফাজতের বন্ধু। আওয়ামী লীগ, ছাত্রলীগও তাদের বন্ধু।

মাত্র কিছুদিন আগে হেফাজত আওয়ামী লীগ সরকার ও শেখ হাসিনাকে নিয়ে যে বিরোধপূর্ণ বক্তব্য রেখে ইসলামী চেতনায় উজ্জীবিত মানুষদের মাঝে বিস্ফোরণ ঘটানোর চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছেন তার মুখে নতুন করে আওয়ামী লীগ সরকার শেখ হাসিনা ও তার দল এবং ছাত্র সংগঠনকে বন্ধু বলে ঘোষণা দেয়া অত্যন্ত তাৎপর্যবহ হিসেবে বিবেচিত হচ্ছে। কেউ বলছেন এটা হেফাজতের ‘বোধদয়, কেউ সাময়িক আত্মরক্ষার কৌশল, কেউ বলছেন হেকমত আবার কেউ কেউ একে ঠেলার নাম বাবাজি বলতেও কসূর করছেন না।

এটা নিয়ে আলোচনা হয়তো খুব তারাতারি শেষ হতো, কিন্তু সম্মেলনের শেষ দিনে হেফাজতের দ্বিতীয় ব্যক্তিত্ব, কারা নির্যাতিত আলেমে দ্বীন, মহাসচিব মাওলানা জুনায়েদ বাবুনগরী বলেছেন- আহলে হাদীস' সম্প্রদায় ‘জঙ্গিবাদের দোসর’। বাংলাদেশে তাদের তৎপরতা নিষিদ্ধ করা হোক।

এই খানেই মূলত ইংরেজদের সেই কথা আবার চলে আসছে- ‘ডিভাইড অ্যান্ড রুল’। যারা হেফাজতের উত্থানকে ইসলামী পুনর্জাগরণ বলে উৱফুল্ল হচ্ছিলেন তারা অবাক হয়ে তাকিয়ে আছেন আর ভাবছেন এটা কী?

এখানে কেউ কেউ কবি নেইমুলারের কবিতা আবৃতি করতে পারেন আবার কেউ কেউ হালাকু খানের বাগদাদ ধ্বংসের সময়ে শিয়া-সুন্নি, রাফেজী-খারেজী বিতর্কে লিপ্ত অর্বাচীনদের কথাও স্মরণ করতে পারেন। কিন্তু তাতে কি কোনো লাভ হবে?

বাংলাদেশে যখন ইসলামপন্থীদের ঐক্যের প্রয়োজন সবচেয়ে বেশি। যখন সাধারণ মুসলমানরা আশায় বুক বেধে অপেক্ষা করছে ক্ষুদ্র মতানৈক্য ভুলে আলেম-উলামাদের ঐক্যবদ্ধ অবস্থান; ঠিক সেই সময়েই একটি হকপন্থী দলকে এভাবে আক্রমণ কার স্বার্থে?

আমি আর ভাবতে পারছি না। বন্ধুদের প্রতি আহ্বান, আমার এই মনের কালিমা(!) দূর করতে আজ্ঞা হয়।

বিষয়: বিবিধ

১৭৫৪ বার পঠিত, ২৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

207163
১৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫২
মাটিরলাঠি লিখেছেন : খুবই বিস্মিত তাদের এই অদ্ভুত দাবী শুনে। এর দ্বারা এটাই বুঝায় যে তারা একে অপরের বন্ধু। প্রশ্ন হলো তাগুত কখন মুমিনের বন্ধু হয়।

১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৬
155766
আবু আশফাক লিখেছেন : বোঝারতো কিছু নাই; ঘোষণা করেই বলেছেন আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ তাদের বন্ধু। সেটা হোক, কেউ কারো বন্ধু হতেই পারে। তাই বলে আহলে হাদীসকে নিয়ে এমন অদ্ভুদ দাবীর পিছনের কারণ খুজছি।
207169
১৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫৭
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমরা বসতে পারি আপনার পাশের সিটে যদি ওই লোকটাকে বলেন চলে যেতে ,না হয় আমি বসতে পারব না।
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৭
155768
আবু আশফাক লিখেছেন : হবে হয়তো। তবে কেউ বলছেন এটা হেফাজতের সাময়িক আত্মরক্ষার কৌশল, কেউ বলছেন হেকমত আবার কেউ কেউ একে ঠেলার নাম বাবাজি বলতেও কসূর করছেন না।
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১০
155774
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : দেখা যাক কি হয়
207192
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
আঁধার কালো লিখেছেন : ধন্যবাদ । ভালো লাগলো ।
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৩৪
155790
আবু আশফাক লিখেছেন : ধন্যবাদ মন্তব্য করার জন্য। আমি উত্তর খুজছি।
207206
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৩০
ঈগল লিখেছেন : পাগলদের চিকিৎসা করা দরকার। পাগল যদি রাজনীতিবিদ হয় তাহলে তাকে বয়কট করা দরকার। হেফাজতকে বয়কট করার সময় এসেছে।
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
155792
আবু আশফাক লিখেছেন : পাগলদের চিকিতসা করালে ভালো হওয়ার সম্ভাবনা আছে কিন্তু এসব ভাবের লোকেদের উদ্দেশ্য বুঝতে গিয়ে শংকিত না হয়ে পারা যায় না।
207209
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৩৬
ইমরান ভাই লিখেছেন : যুগে যুগে হকপন্থি দেরকে আল্লাহ পরীখ‍্যা করেন। তবে হেফাজত ফেতনায় পড়েগেছে এটা বলা যায়। আল্লাহ আমাদেরকে ফেতনা থেকে বাচান।আমিন।
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
155800
আবু আশফাক লিখেছেন : আমিন।
207257
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ঠিকই বলেছেন। এই ভুলটাই দির্ঘদিন ধরে আলেমরা করে আসছেন। শাপলা চত্তরের ঘটনার পরও এর থেকে বের তে পারেননি।
১৩ এপ্রিল ২০১৪ রাত ০৮:০৮
155841
আবু আশফাক লিখেছেন : সাধারণ মুসলমানগণ যারা মনে করেছিল এবার হকপন্থী উলামায়ে কেরামের ঐক্য হতে যাচ্ছে, তারা হতাশ।
207266
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৩০
ইবনে আহমাদ লিখেছেন : তিনি তাহা বলিয়াছেন নয় - তাহাকে ইহা বলাতে বাধ্য করা হয়েছে।
পেঠে পড়লে যা হয়। ইহা তাহার ফলাফল।
হজুরের টনিক নেয়াটা একটু বেশী হয়েছে। এই যা -
১৩ এপ্রিল ২০১৪ রাত ০৮:১০
155843
আবু আশফাক লিখেছেন : কিন্তু আমি শংকিত। এরপর হয়তো আরো অন্য(!) কারো ব্যাপারে বলিতে বাধ্য করা হইবে। তার পূর্ব রিহার্সেল!!
207358
১৩ এপ্রিল ২০১৪ রাত ১০:৫৯
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : হেফাজতের হঠাৎ রহস্যজনক চরিত্র বদলের পেছনে হেতু কি বুঝা খুবই কঠিন।
১৪ এপ্রিল ২০১৪ সকাল ০৯:১৬
156015
আবু আশফাক লিখেছেন : আমি শংকিত। আসন্ন ঝড়ের পূর্বাভাস নয়তো? আহলে হাদীসের পর কারা?
207425
১৪ এপ্রিল ২০১৪ রাত ০১:৪৮
সাদাচোখে লিখেছেন : অদ্ভুত। এক স্কলারের বক্তব্য শুনছিলাম। উনি বলছিলেন - আমরা এখন এমন এক সময়ে অবস্থান করছি - যখন আলেম ওলামারা কসমেটিক নির্ভর।

উপরের বেশভূষায় যথার্থ কিন্তু ভিতরে সাধারন মানুষ হতে কোন পার্থক্য নাই।

হেফাজত মুখনিঃসৃত এ অমীয় বানীদ্বয়ের দ্বারা - এ দেশের সহজ সরল সাধারন মুসলিমদের আশা ও প্রত্যাশাকে পদদলিত করে ফেলেছে।
১৪ এপ্রিল ২০১৪ সকাল ০৯:১৭
156016
আবু আশফাক লিখেছেন : আমি শংকিত। আসন্ন ঝড়ের পূর্বাভাস মনে হচ্ছে। আহলে হাদীস দিয়ে শুরু। এরপর হয়তো অন্যদের পালা।
১০
207436
১৪ এপ্রিল ২০১৪ রাত ০৩:৫৬
প্যারিস থেকে আমি লিখেছেন : যারা অন্যের বাড়ির মুরগের রান দিয়ে নিজের পেট পুরে, অন্যের পকেটের টাকা দিয়ে নিজের পকেট ভরে, অন্যের উপর সব সময় নিরর্ভরশীল,অন্যের দান খয়রাতে যাদের মসজিদ মাদ্রাসা চলে, তাদের কে দিয়ে আর যাই হোক ইসলামের হেফাযত হবেনা এটা প্রায় নিশ্চিত করে বলা যায়।
১৪ এপ্রিল ২০১৪ সকাল ০৯:১৮
156017
আবু আশফাক লিখেছেন : আমি আবার অতটা ভাবতে চাই না। তবে তাদেরকে দিয়ে যা ইচ্ছা মুটামুটি বলানো যায়। হয়তো আহলে হাদীস ইস্যু টেস্ট কেস। এরপর জ........
১১
207648
১৪ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৩০
মাই নেম ইজ খান লিখেছেন : একেকজনের মন্তব্য দেখে আপ্লুত হলাম।
হলুদ মিডিয়ার ছড়ানো বিভ্রান্তিতে মানুষের চিন্তা ও বিবেচনা বোধ কত নীচে নামতে পারে!
১৫ এপ্রিল ২০১৪ সকাল ১০:২৬
156694
আবু আশফাক লিখেছেন : ব্যাপারটা হলুদ মিডিয়ার কারসাজি হলে বিষয়টা সাথে সাথে ক্লিয়ার করলেই ভালো হতো না?
১২
207657
১৪ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৩৮
মুক্ত কন্ঠ লিখেছেন : এই আত্বকলহই আমাদের জন্য কাল হয়ে দাড়িয়েছে।
১৫ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩০
156697
আবু আশফাক লিখেছেন : এ থেকে আমাদের বেরিয়ে আসা উচিত।
১৩
207697
১৪ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৩৪
অজানা পথিক লিখেছেন : ইসলামী নেতৃবৃন্দকে বক্তব্য প্রদানের সময় আরো বিবেচনাবোধের সাথে যেমন বক্তব্য রাখা উচিৎ তেমনি কারো প্রপাগান্ডায় বিভ্রান্ত না হয়ে বক্তব্যের যথার্থতা উপলদ্ধির চেষ্টা করা উচিৎ।

আল্টিমেট আপনার আশংকা প্রকাশের যথাযথ কারন রয়েছে। আশাকরি এ হেফাজত প্রশ্নে এ অনুমান ভুল প্রমানীত হবে। এবং হওয়া উচিৎ
১৫ এপ্রিল ২০১৪ সকাল ১০:২৭
156695
আবু আশফাক লিখেছেন : ভুল প্রমাণিত হোক তা কোটি কোটি মুসলমানের কামনা। ধন্যবাদ আপনাকে।
১৪
207907
১৪ এপ্রিল ২০১৪ রাত ০৯:৩৭
বিদ্রোহী কবি লিখেছেন : হেফাজতের আগমনেই শাহবাগের তিরোধান,এটা মানতে যারা কার্পন্য করে ভিন্ন চিন্তা করে তাদের আরো ভাবতে বলবো। ব্লগে এই ধরনের পোষ্ট এবং সমালোচনা কাদের উপকারে আসছে আমার বলা উচিত হবে না আশা করি। কেবল মাত্র নাস্তিক আস্ফালনের বিরুদ্ধে লড়তে গিয়েই ৬ এপ্রিলের মহা ত্যাগ,হেফাজত কে নিয়ে নেতিবাচক পোষ্ট ও বিভিন্ন মন্তব্যে কেন জানি আমাদের আরো বুঝার প্রয়োজন আছে বলে মনে করি।
১৫ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩০
156696
আবু আশফাক লিখেছেন : এখানে কি নেতিবাচক তেমন আলোচনা হয়েছে। আসলে এতো দিন শুনে আসছি সরকার পন্থীরা একে ওকে জঙ্গি, জঙ্গি মদদদাতা, জঙ্গিদের দোসর ইত্যাদি বলতো। এখন এই কথাগুলো কোনো আলেমের মুখ দিয়ে প্রকাশ করায় তাদের কথাকে আরো স্থিতিশীলতা দেয়া নয়?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File