আইনি জটিলতা ও ভবিষ্যত মামলা-মোকদ্দমার ভয়ে অবৈধ্য মন্ত্রীদের নির্দেশ মানছেন না সচিবরা!!

লিখেছেন লিখেছেন আবু আশফাক ১২ নভেম্বর, ২০১৩, ০৪:৩৪:৪৬ বিকাল



বাংলাদেশ সচিবালয়


প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক মিডিয়ার সামনে মন্ত্রীরা ১১ নভেম্বর সোমবার পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী ব্যতীত অপর সকল মন্ত্রী পদত্যাগের তথ্য মিডিয়ায় সরকারিভাবে ঘোষণা করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া। সারা দিন টেলিভিশনের সচিত্র প্রতিবেদনে দৃশ্যটি অবলোকন করেছেন দেশের জনগণ।

অথচ এই পদত্যাগ নিয়ে ধূম্রজাল সৃষ্টির প্রয়াস পাচ্ছে সরকারী দল। একদিকে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন আবার মন্ত্রীরা সুযোগ-সুবিধা গ্রহণ ও তাদের কার্যক্রম অব্যাহত রেখেছেন। অন্যদিকে পদত্যাগী মন্ত্রীদের স্বাক্ষরে কাজ করা নিয়ে আইনী জটিলতার আশংকা করছেন কর্মকর্তা-কর্মচারীরা।



হাসিমুখে প্রধানমন্ত্রীর হাতে পদত্যাগ পত্র জমা দিচ্ছেন মন্ত্রীরা


সংবিধান বিশেষজ্ঞরা মতে, সংবিধান অনুযায়ী পদত্যাগপত্র জমা দেয়ার সঙ্গে সঙ্গেই মন্ত্রীদের মন্ত্রিত্ব শেষ হয়েছে। তারা বলেন, পদত্যাগের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর নিকট পদত্যাগপত্র জমা দেয়া কিংবা পদত্যাগের অভিপ্রায় প্রকাশের পরপরই মন্ত্রীরা শপথের আওতা থেকে বেরিয়ে গেছেন। তারা এখন মন্ত্রী নন।

সংবিধান বিশেষজ্ঞদের মতে, বর্তমান সরকারের সময়ে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে ছাপানো সংবিধানেরই ৫৮ অনুচ্ছেদের দফা ১ এর ‘ক’ উপ-অনুচ্ছেদে উল্লেখ রয়েছে যে, ‘প্রধানমন্ত্রী ব্যতীত অন্য কোন মন্ত্রীর পদ শূন্য হইবে- যদি তিনি রাষ্ট্রপতির নিকট পেশ করবার জন্য প্রধানমন্ত্রীর নিকট পদত্যাগ পত্র প্রদান করেন।’

সংবিধানের এই অনুচ্ছেদের বক্তব্য অন্য কোন অনুচ্ছেদ দ্বারা খর্ব বা রহিত করা হয়নি। অন্য আইনে যা কিছুই থাকুক না কেন, মন্ত্রীদের পদত্যাগের বিষয়ে এই অনুচ্ছেদই প্রাধান্য পাবে।

পদত্যাগের পরদিন মঙ্গলবারও মন্ত্রীরা তাদের কর্মস্থলে আসলে এ নিয়ে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। কর্মকর্তাদের অনেকেই মন্ত্রীদের নির্দেশে কাজ করতে আগ্রহী নন বলে মিডিয়া প্রকাশ করে। তাদের মতে, পদত্যাগের পর মন্ত্রীরা এখন অবৈধ। অবৈধ মন্ত্রীদের নির্দেশে কাজ করলে ভবিষ্যতে আইনী জটিলতায় পড়ার আশংকা রয়েছে।

একই অভিমত আইন মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তাও মিডিয়াকে জানায়। তারা বলেন, পদত্যাগের পর মন্ত্রীর মন্ত্রিত্ব অবৈধ হয়ে গেছে। তাই আজ থেকে অবৈধ মন্ত্রীর স্বাক্ষরে কোন কাজ কিংবা তাদের নির্দেশ পালন করলে তা অবৈধ হবে। এ জন্য জন্য ভবিষ্যতে আইনি জটিলতা ছাড়াও মামলা-মোকদ্দমায় জড়াবার আশংকা রয়েছে।

বিষয়: বিবিধ

১৩৯৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File