প্রসঙ্গ নাস্তিকবাদিতা ও ব্লগার আসিফ মহীউদ্দিনের উপর হামলা

লিখেছেন লিখেছেন তারেক হাসান শেখ ১৮ জানুয়ারি, ২০১৩, ০৪:৪৯:২১ রাত



নাস্তিকবাদিতা আসলে কি ? যতদূর আমি জানি, প্রচলিত ধর্ম বিশ্বাস, ভাবনা বা প্রথাকে যারা যুক্তি প্রসূত বিশ্বাস করে না তারাই নাস্তিক । প্রকৃত যারা নাস্তিক তাঁরা হয়তো ধর্মে বিশ্বাসী নয় কিন্তু এক ঈশ্বর বা ইউনিভারসিয়াল আনডিসপুট পাওয়ারকে তাঁরা কখনওই অস্বীকার করে না । অর্থাৎ তাঁরাও স্বীকার করে যে নিরাকার বা আকার সম্পন্ন কেও একজন আছে কিম্বা কোন এক সিস্টেম-প্রোগ্রামিং অবশ্যই আছে যার দরুণ এই জগত আর মহাজাগতিক সবকিছু পরিচালিত হচ্ছে । আর নিজেকে আল্লাহ বা ঈশ্বর বলার সাহস বা স্পর্ধা নাস্তিকবাদিরা স্বপ্নেও কখনও কল্পনা করতে পারবে না । আর এই দুঃসাহস যদি কেও দেখায় তাহলে তাঁকে নিছক উন্মাদ বা উদ্দেশ্য প্রণোদিত ধূর্ত ছাড়া আর অন্য কিছুই বলা যাবে না ।

আসিফ মহীউদ্দিনের ওপর হামলা কোন মুক্তমনার ওপর হামলা নয় । আসলে এই হামলা ভুয়া এক উগ্রবাদী নাস্তিকের ওপর হয়েছে যার কাজ যুক্তি দিয়ে ধর্মের সমালোচনা করা নয় বরং শুধু গালাগালি করে, আক্রমণাত্মক ও চটকদার শব্দের ব্যবহার করে ধার্মিকদের মানসিকভাবে উত্তেজিত করা । আর এই হামলা যে উগ্রবাদী আস্তিকরাই করেছে তারও কোন যথাযথ প্রমাণ নেই । তারপরও এটিকে পুঁজি করে আসিফ মহীউদ্দিনের তল্পিবাহকেরা তাঁকে বিখ্যাত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে । আসিফ ও তার সাঙ্গপাঙ্গদের উদ্দেশে বলছি, ‘প্রকৃত নাস্তিক কখনো শিশুসুলভ চপলতা দেখায় না, প্রকৃত নাস্তিক কখনো গালাগালি করে না বা নিজেকে আল্লাহ বলে দাবী করে না । প্রকৃত নাস্তিক যুক্তি দিয়ে ধর্মের অসারতা প্রমাণ করে থাকে, তাঁরা গালাগালি বা সস্তা ব্যঙ্গ বিদ্রূপ করে না যা আসিফ মহীউদ্দিনের মজ্জাগত বৈশিষ্ট্য। এই আসিফ মহীউদ্দিন বিভিন্ন ব্লগে এবং ওয়েব সাইটগুলোতে যা এতদিন লিখে এসেছেন তা পড়লে যেকোনো মানবিকবোধ সম্পন্ন মানুষই তার হিতাহিত গ্যান হারিয়ে ফেলবে । মনে রাখবেন সিন ক্যান নট আনপানিসড।`.

নিঃসন্দেহে কারো ওপর হামলা সমালোচনার পাল্টা কোন যৌক্তিক ভাষা হতে পারে না । অন্যদিকে আসিফ মহীউদ্দিনের গালাগালি বা সস্তা ব্যঙ্গবিদ্রুপের মাধ্যমে ধার্মিকদের উস্কানো টাও নাস্তিকবাদিতার যৌক্তিক কোন ভাষা নয়। সুতরাং দোষী আসিফ মহীউদ্দিন ও হামলাকারী উভয়ে। তবে আসিফ মহীঊদ্দিন শুরু না করলে এসবের কিছুই হতো না। ফায়দা লোটার জন্য আসিফ এখন একদিকে যেমন আওয়ামী লীগারদের তেমনি অপরদিকে মৌলবাদীদের প্রতি আঙ্গুল তুলেছেন। এক ঢিলে দুই পাখি মারার পুরনো কৌশল আর কি!

যুক্তিবাদীরা অবশ্য বলছেন ভিন্ন কথা । আসিফ মহীউদ্দিন নিজেই নাকি নিজের উপর এই হামলা চালিয়েছেন। নচেৎ তিনি শুধু তার পিঠের নিরাপদ স্থানেই নয় বরং বুকে ও পেটেও ছুরিকাহত হতেন। তাঁরা যুক্তি দেখাচ্ছেন কনট্রভারসি মেকস পপুলার। পর্ণস্টার সানি লিওনের এই জগত বিখ্যাত সূত্র ধরে আসিফ সবসময় নোংরা বিতর্কে জড়িয়ে থাকতেই পছন্দ করেন। যেখানে যুগ যুগ চেষ্টা করেও দেশের বেশীরভাগ মানুষ আমেরিকা পাড়ি জমাতে পারেনা সেখানে তিনি বেছে নিয়েছেন সর্টকার্ট পথ। অর্থাৎ নাস্তিকবাদিতা আর মৌলবাদীতার নাম ভাঙ্গিয়ে আমেরিকা-কানাডায় রাজনৈতিক আশ্রয় লাভের ঘৃণ্য অপচেষ্টা। ফলও পেয়েছেন সঙ্গে সঙ্গে। ইতিমধ্যেই আমেরিকার মানবাধিকার কর্মীরা আসিফের সাথে যোগাযোগ করা শুরু করে দিয়েছেন। দেশের টিভি মিডিয়া গুলোতে চলছে তাঁকে নিয়ে তর্ক-বিতর্ক আর বিশেষ টক শো। হোয়াট এন আইডিয়া স্যার জী। জয়তু । কিন্তু এদিকে যে আবার যুক্তিবাদীদের অন্য আরেকটি হতভম্ব করে দেওয়ার মতো প্রশ্ন হলও ‘আসিফ মহীউদ্দিন তো নিজেকে আল্লাহ বলেন। বলেন, তিনি নির্বীজ তথাকথিত আল্লাহ-এর চেয়ে অধিকতর শক্তিমান। তাহলে এখন প্রশ্ন হলও এ কেমন আল্লাহ বা সর্বশক্তিমান যে নিজেই মার খেয়ে হাসপাতালে ভর্তি হয়ে থাকে। হা হা হা ।'

বিষয়: বিবিধ

১৫২৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File