বিরোধীদলের নেতা বি এন পির সভানেত্রীর সংবাদ সম্মেলনেরপর ডা. ইমরান এইচ সরকারের চোখেমূখে ভয় ও হতাশার ছাপ।

লিখেছেন লিখেছেন রাইস উদ্দিন ০২ মার্চ, ২০১৩, ০৩:৪১:৫৬ দুপুর

গত ১লা ফেব্রয়ারি রাতে যখন টিভি সংবাদ দেখছিলাম তখন বিরোধীদলের নেত্রী বেগম খালেদা জিয়ার সংবাদ সম্বেলন প্রচার হচ্ছিল।তিনার বক্তব্য শেষ হলে চ্যানেল আই এর সংবাদপাঠক সরাসরি কথিত শাহবাগ প্রজন্মচত্বরে নিয়ে যায়।সেখানে ব্লগার এন্ড এক্টিভিস্ট ফোরামের আহবায়ক রংপুর মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি ও গণজাগরণ মঞ্চের সমন্বয়ক ডা. ইমরান এইচ সরকার দেশনত্রী বেগম খালদা জিয়ার সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যর প্রতিক্রয়া ব্যক্ত করে বলেন ‘আমরা অত্যন্ত মর্মাহত আশাহত হয়েছি।তখন তার চেহারায় একটা প্রচন্ড ভয় ও ভীতী লক্ষ্যকরলাম।এর পূর্বে যে ভাবে গলাফাটিয়ে চিল্লাইতে ছিল ম্যাডামের বক্তব্যের পর পুরোদমে তাকে হতাশায় গ্রাসকরেছে বলে আমার মনে হয়েছিল। বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া গতকাল যে বক্তব্য দিয়েছেন, তা এ যাবত্কালের রাজনৈতিক দিকনির্দেশনামূলক ও শ্রেষ্ঠবক্তব্য।তিনি সঠিকই বলেছেন, এ সরকার ক্ষমতায় থাকার সব নৈতিক অধিকার হারিয়েছে।

‘বর্তমান সরকার পুরোপুরি জনগণের বিপক্ষে অবস্থান নিয়েছে। এই সরকার আজ গোটা জাতিকে বিভক্ত করে দিয়েছে।পরিস্থিতি এমন পর্যায়ে নিয়ে গেছে যে, এক দিনেই ৭০ জনকে প্রাণ দিতে হয়েছে। গত এক সপ্তাহে ১০০ জনের বেশি মানুষ পুলিশের গুলিতে নিহত হয়েছে। দেশ স্বাধীন হওয়ার পর এ ধরনের হত্যাকাণ্ড আমরা দেখিনি।’

একটি গণতান্ত্রিক দেশে গুলি করার আগে পুলিশকে কতগুলো নিয়ম পালন করতে হয়। প্রথমে সতর্ক করা, এরপর লাঠিপেটা করা, পরের ধাপে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করা, তারপর গুলি চালানো হবে মর্মে সতর্ক করে মাইকে ঘোষণা দেওয়া। সর্বশেষ ধাপে পায়ে গুলি করতে হবে। কিন্তু এখন প্রথমেই নির্বিচারে গুলি করা হচ্ছে। এ ধরনের ঘটনা আমরা ইসরায়েল ও ফিলিস্তিনে দেখি।

আমি শ্রদ্ধাঞ্জালী জানাই দেশ নেত্রীকে!এজন্য যে তিনি ২৮ ফেব্রুয়ারি রাতে সিঙ্গাপুর থেকে দেশে ফেরেন। এ সময় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে ফুল দিয়ে স্বাগত জানাতে গেলে তিনি তা গ্রহণ করেননি। কারণ, তিনি দেশের এমন নৈরাজকর পরিস্থিতিতে উদ্বিগ্ন ও উত্কণ্ঠিত ছিলেন। দেশে এখন গণতন্ত্র ধ্বংসের পথে।

গতকাল বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া দেশময় সংঘাতে প্রাণহানির ঘটনাকে পৈশাচিক ‘গণহত্যা’ বলে বর্ণনা করে অবিলম্বে তা বন্ধ করার দাবি জানান। নইলে এর পরিণাম ভয়াবহ হবে বলে সরকারকে হুঁশিয়ার করে দেন তিনি। রাজধানীর গুলশানের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ হুঁশিয়ারি জানান। ব্লগে আল্লাহ, মহানবী (সা.) ও ইসলামের কথিত অবমাননার প্রতিবাদে বিক্ষোভ ও গত বৃহস্পতিবার জামায়াতের নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ডের রায় ঘোষণার পর সারা দেশে সহিংসতায় ব্যাপক প্রাণহানির ঘটনার পরিপ্রেক্ষিতে তিনি ওই সংবাদ সম্মেলন ডাকেন।বর্তমান অবস্থায় তার সত্যের পক্ষে এবং ফ্যাসিস্ট সরকারবিরোধী আন্দোলনে অবস্থান গ্রহণ সময়ের দাবী এবং দেশ সংকট থেকে অচীরেই মুক্তি পাবে ইনশাল্লহ।

বিষয়: বিবিধ

১০৫৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File