”শিক্ষা” যা হুবহু প্রকাশযোগ্য নয়!

লিখেছেন লিখেছেন মোঃ আবদুর রহিম ২২ নভেম্বর, ২০১৪, ০৩:৫৬:৪৩ দুপুর

শিক্ষা ক্ষেত্রে তার অবদান কতটুকু সেটাতো পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর সাম্প্রতিক ভর্তি পরীক্ষায় প্রমানিত হয়েছে। তবে তিনি একটি বিষয়ে ছাত্র-ছাত্রীদের যতেষ্ট শিক্ষা দেতে সক্ষম হয়েছেন/হইবেন! আর সেটি হল যৌন শিক্ষা!!

পত্রিকার কিছু প্যারা উল্লেখ করছি। যেখানে পত্রিকাই বলছে উল্লেখযোগ্য নয় সেটা আমাদের স্কুলের ছাত্র-ছাত্রীরা পড়া শেষে পরীক্ষায় অংশ নিবে!!!

১. কিশোর-কিশোরীদের জন্য রচিত এ বইয়ের নারী-পুরুষের স্পর্শকাতর অঙ্গের নাম উল্লেখ করে এমন খোলামেলাভাবে আলোচনা করা হয়েছে যা হুবহু প্রকাশযোগ্য নয়।

২.বইটির ‘বন্ধুত্ব ও ভালবাসা’ শীর্ষক অধ্যায়ে একটি শিরোনাম হলো ‘প্রেম করলে কেন ছেলেমেয়েরা ধরাধরি করে?’ এখানে লেখা হয়েছেÑ প্রেম এমন একটি সম্পর্ক যেখানে প্রেমিক প্রেমিকা দু’জনের প্রতি প্রচণ্ড আকর্ষণ অনুভব করে, এ অনুভব হতেই তারা পরস্পরের খুব কাছাকাছি পেতে চায় এবং এ কারণেই অনেক সময় তারা পরস্পরকে স্পর্শ করে।

৩.‘পরিস্থিতির চাপে যদি দৈহিক মিলনের সম্ভাবনা দেখা দেয় তবে আমি সে অবস্থায় কী করবো? ***যদি কারো মনে হয় যে তার প্রেমিক এ ধরনের সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী, তবে মেয়েটাকে এ প্রস্তাবে সায় না দিয়ে বড় কারো সাথে বিষয়টি আলোচনা করা ভালো। যদি তা না করা যায় আর দৈহিক সম্পর্ক হওয়ার সম্ভাবনা থাকে তবে গর্ভধারণ থেকে নিরাপদ থাকার জন্য কোনো অস্থায়ী পদ্ধতি ব্যবহার করা জরুরি।

৪. এ অধ্যায়ে একটি শিরোনাম হলো ‘সতী পর্দা কি জানতে চাই?’ এ বিষয়ে যে বিবরণ বইটিতে দেয়া হয়েছে তা প্রকাশযোগ্য নয়।

৫.এ অধ্যায়ে আরেকটি শিরোনাম হলো ‘প্রথম মিলনে কি সব মহিলার রক্ত পড়বে? এ বিষয়ে যে বিবরণ বইটিতে দেয়া হয়েছে তা প্রকাশযোগ্য নয়।

৬.দৈহিক সম্পর্ক অধ্যায়ে আরেকটি শিরোনাম হলো ‘মায়ের পেট থেকে কিভাবে বাচ্চা বের হয়ে আসে ?’ এখানে সন্তান প্রসবের যে বিবরণ দেয়া হয়েছে তাও প্রকাশযোগ্য নয়।

৭. ‘বিয়ের আগে কেউ কেউ কনডম বা খাবার বড়ি ব্যবহার করে। সেটা কি ঠিক?’ শীর্ষক শিরোনামে লেখা হয়েছে এ দু’টি জন্ম নিরোধক ব্যবহারের প্রয়োজনীয়তা। বিবাহবহির্ভূত সম্পর্কের ক্ষেত্রে তার প্রয়োজনীয়তা ও গুরুত্ব বর্ণনা করা হয়েছে।

৮.বইটিতে যৌনমিলন অধ্যায় আলোচনার আগে কিভাবে বয়স বাড়ার সাথে সাথে ছেলেমেয়েরা পরস্পরের প্রতি আকর্ষণ বোধ করে, সে আকর্ষণ এবং ভালোলাগা প্রকাশের উপায় কী সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এ ছাড়া যৌন অনুভূতি প্রকাশের বিভিন্ন উপায় নিয়েও আলোচনা করা হয়েছে।

৯.অনেকের সাথে দৈহিক সম্পর্ক থাকলে কনডম ব্যবহার খুবই জরুরি।

রাজধানীর একটি স্কুলে এ বই বিতরণ করার পর অষ্টম শ্রেণীর এক শিক্ষার্থী তার বাবার কাছে দেয় বইটি। বইটি পড়ে উদ্বিগ্ন বাবা এ বই আর তিনি তার সন্তানকে পড়তে দেননি। খোঁজ নিয়ে জানা গেছে, এ বই নিয়ে রীতিমতো বিব্রত এবং অস্বস্তিকর অবস্থায় পড়েছেন অনেক অভিভাবক এবং শিক্ষার্থী। তাদের মধ্যে বিরাজ করছে তীব্র ক্ষোভ। প্রশ্ন উঠেছে স্কুলের ছাত্রদের মধ্যে এ ধরনের বই বিতরণের উদ্দেশ্য নিয়ে। সরকারের কোন কর্তৃপক্ষ কী বিবেচনায় তা অনুমোদন করল তা নিয়েও প্রশ্ন অভিভাবকদের।

প্রশ্ন এই দেশের আপামর জনতার। মনে রাখা দরকার এই দেশের সকল মানুষ হুমায়ন আজাদ বা তার মনমানষিকতার মত নয়! শিক্ষা দেওয়া ভাল, কিন্তু শিক্ষার উদ্দেশ্য কোন ভাবেই যৌন আগ্রহ তৈরীর জন্য হতে পারে না। শিক্ষার উদ্দেশ্য হতে হবে নৈতিকতা তৈরী।

বিষয়: বিবিধ

৯৭০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

286854
২২ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:১০
অনেক পথ বাকি লিখেছেন : এসব শিক্ষা পাবো কোথায় তাহলে? পশ্চিমা দেশগুলোতে তো স্কুলেই এসব শিক্ষা দেয়।
286958
২২ নভেম্বর ২০১৪ রাত ১০:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এটাই এখন শিক্ষা!!!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File