উপপোকার রাজ্য

লিখেছেন লিখেছেন নতুন মস ০৫ ডিসেম্বর, ২০১৩, ০২:৪৩:২০ রাত

এক সময় আমাদের গ্রামের শালবাগানটাতে শাল গাছ ছিল।এখনও হয়ত আছে যেখানে আমরা সকল আত্নীয় স্বজনরা মিলে বনভোজনে হেটে হেটে যেতাম।ঠিক বিকাল বেলা।যখন গাছের পাতার ফাঁক ফোকর দিয়ে আলো ছায়ার খেলা চলত।ছায়ায় ঢাকা একটা জায়গা খুঁজে বের করে বিছানার চাদর বিছিয়ে গোল হয়ে বসে পড়তাম। চা নাস্তা খেতাম আর গল্প করতাম।একজন সাহিত্যিক আত্নীয় আছেন যিনি গল্প আর কবিতা বলতেন।সম্ভবত গান গাইতে পারতেন কিনা ঠিক সঠিকটা মনে নেই।তবে এতটুকু মনে আছে কবিতা গান বা গল্পের মাঝে সৃষ্টিকর্তাকে সুন্দরভাবে ফুটিয়ে তোলার চেষ্টা ছিল।

আমাদের চারপাশের চমত্‍কার কিছু স্মৃতিকে মনের ফ্রেমে আটকে রাখার চেষ্টা থাকত।যেমন বাগানের মাঝে একটা বিশাল পুকুর আছে।এখন সম্ভবত আবাদি জমিতে পরিনত হয়েছে পুকুরটি।

আর অনেকগুলো

বড় বড় উরির ডিপি(উইপোকা)ছিল একদম শালগাছের সাথে লাগানো।

শুনেছিলাম উইপোকাদের নাকি নিজস্ব রাষ্ট্র আছে।রাজা আছে, প্রজা আছে, আর অঢেল সৈন্যবাহিনী আছে।

ওখানে হয়ত এখন গনতন্ত্রের চাল চালু হয়েছে।

ত যখন লিখছি তখন মনে হল

ওরাও ত রাজনীতি করে।

তখন ভাবনাটা বেশ মজার।সময় একটা কোমল স্বভাবের ধ্যান ধারণা ধরা যাক রাজনীতি বিদ যারা পরিস্থিতিকে কখনও কঠোর আর হিংস্র করে তোলে।অপর প্রান্তে যা কঠোর ছিল তারা কোমল স্বভাবের হয়ে যায়।পৃথিবীর সঠিক ভারসাম্য ধরে রাখার জন্য কয়েনের এপিঠ ওপিঠ দুটোয় প্রয়োজন।

ওখানেও উইপোকাদের রাজ্যাও কি ক্ষমতার লোভে খুন খারাপি সাদা বা ভিন্ন রং এর রক্তের ঢেউ বয়ে চলে। জানি না।

কিন্তু দুঃখজনক হলেও সত্য প্রকৃত মুসলমানরা মুলত সকলের শান্তি চাইলেও বাঙ্গালী চেতনাধারীরা ধ্বংসের প্রতি খুবই আগ্রহী।সবসময় হাত পা খুচখুচ করে (শুনলাম একটা হসপিটালেও মানুষরূপী হিংস্রপশুরা আক্রমণ করেছে)।

যখন বাঙ্গালীরা এই গন্ধ পেল বেচারা উইপোকার বিশাল বিশাল ডিপিগুলোকে ভেঙ্গে ফেলতে শুরু করল।

সব পাগলের দল ক্ষমতা লোভী।অনেক সুন্দর ছিল মাটির তৈরি উইপোকাদের রাজ্যগুলো।ভাল লাগায় মন ভরিয়ে যেত।শেষবার যে বার গেলাম দু একটা চোখে পড়েছে। এখন সম্ভবত তাও নেই।

এদেশের মানুষরা আমরা গড়ার চেয়ে ভাঙ্গনে বেশি পারদর্শী।

ঠিক গন্ধ পেলেই হল

সব যেন রাক্ষকের দল।মুলত নিষ্ঠুর চিন্তা করতে করতে আর হিংস্রার লড়াই লড়তে লড়তে কখন যে মুগ্ধতা হারিয়ে ফেলে ওরা যা আর কখনও খুঁজে পাওয়া যায় না শত চেষ্টাতেও।

সূর্যের আবির ডুবে যেতে যেতে আবার আধার নামে চারিধারে।

অন্ধকার রাত।

বিষয়: বিবিধ

১০৪৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File