বিজয় স্বরনীর রাস্তার পাশের ছোট্য পথ উদ্দ্যেন রাতের কাম ললনাদের অভয় আশ্রম ।কাছেই রাষ্টের আইন কারখানা হতাশার হেচকি তুলছে।

লিখেছেন লিখেছেন মিরু ২৮ মে, ২০১৫, ১২:২০:০৬ দুপুর

স্থানটা সবারই পরিচিত নভোথিয়েটার ও সেনাবাহিনী জাদুঘড়ের উল্টো দিকে বিজয় স্বরনী ছোট্য পথ উদ্দ্যেন রাত নামলে এখানটাই হয়ে উঠে রাত ললনাদের অভয় আশ্রম । উদ্দ্যেনের উপর ছাতার মত বিলবোর্ডের সারি নিচি অযত্ন অবহেলায় পাতাবাহার গাছগুলো যেন রুপ নিয়েছে শালপাতার ঝুপুরি , এই ঝোপগোলোর নিচে রাত ললনারা খদ্দেরের আয়েশ মিটায়।আমার বাসায় পোছাতে এ পথটা সহজ হয় বিধায় আমি গত কিছুদিন এ পথে চলছি ।প্রথম দিন এ পথে যাওয়ার সময় দেখি কে যেনো জঙ্গলে উবু হয়ে পরে আছে ভেবেছিলাম কেউ মরে পরে আছে সামনে গিয়ে নিজেই লজ্জিত হলাম ভারি প্রসাধনে ঢাকা মেয়েটি খেকিয়ে বললো কি হইছে ভিষন অপ্রস্তুত হলাম মেয়েটির উপর চরে বসা ছেলেটি শুকরের মত পিট পিট করে তাকাচ্ছে ।লজ্জায় ফিরে এলাম, একটু এগুতেই দেখি রাত ললনারা দারিয়ে আরো কয়েকজন ।ফুটপাতেই বিক্রি হচ্ছে দেশি মদ যদিও কেউ জানতে চাইলে বলছে তালের রস । একজন গাজা বিক্রি করছে দেখলে যে কেউ ভাববে পান সিগেরেট বিক্রেতা। কাছেই পুলিস বক্স অভিযোগ জানালাম ,পরদিন আবার একই দৃশ্য আবার অভিযোগ না চিত্রটা বদলালনা ।আমার এক বন্ধু জানালো এই শহরের ভাষমান পতিতা পকেটমার গাড়িচোর নেশাখোরদের ইজারাদার পুলিশ,তুমি যদি এদের ধরে নিয়ে থানায় দিয়ি আস কাল দেখবে ও রা এখানেই দাড়িয়ে আছে। আমার মত দুর্বল আর ভিতু মানুষ এর চেয়ে আর কিইবা করতে পারি।আমি এখনও ও পথেই আসি।মাথাটা এত নিচু করে হাটি নিজেকে বোবা অন্ধ কালা মনে হয়। যে কিছু শুনতে বলতে ও দেখতে পারেনা।

বিষয়: বিবিধ

১৪১৫ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

323028
২৮ মে ২০১৫ দুপুর ১২:৫৬
হতভাগা লিখেছেন : যে সব পেশায় ক্রেতা ও বিক্রেতা থাকে সেসব পেশায় বাধাদান করা কি উচিত ?

আর আপনি যেটার কথা বলছেন সেটা পৃথিবীর আদিমতম পেশা । এই পেশার সাথে অনেকের রুটি রুজি জড়িত । কয়েকদিন আগে এটাকে স্বীকৃত পেশা হিসেবে ঘোষনার জন্য একটা সেমিনারে বলা হয়েছিল।
২৮ মে ২০১৫ দুপুর ০২:০১
264317
মিরু লিখেছেন : হতভাগা সাহেব আমি একবারটির জন্যও তাদের পেশা নিয়ে কথা বলিনি ।এই দেশের কিছু নিদৃষ্ট স্থানে এই পেশা সিকৃত ।বিজয় স্বরনীর পথ উদ্দ্যেনে নয়।
২৮ মে ২০১৫ দুপুর ০৩:০৪
264324
হতভাগা লিখেছেন : এদেরকে উচ্ছেদ করে দেওয়া হয়েছিল সেই ১৯৯৯৬-২০০১ এ । এখন তারা ছড়িয়ে ছিটিয়ে গিয়েছে এবং আরেকজনকে ইনফেক্টেড করেছে , করাচ্ছে।
২৮ মে ২০১৫ দুপুর ০৩:১৯
264326
মিরু লিখেছেন : এ কথা গুলো মেনে নিতাম যদি আমি নিজে জাচাই না করতাম। আমি তের জনের সাথে কথা বলেছি দুই জন পেশাদার তারপরও কাগজ নেই বাকিদের কারো বছর গড়ায়নি ।শুধু মাত্র প্রতারনার মাধ্যমে তাদের কে বাধ্য করা হয়েছে।এখন তারা সেচ্ছায়ই করছে
323042
২৮ মে ২০১৫ দুপুর ০২:১৭
মুিনর লিখেছেন : যেখানে আমাদের দেশের নিরাপত্তা বাহিনী অর্থাৎ পুলিশ জড়িত সেখানে আপনার আমার কি করার আছে? আমাদের এখন পুলিশের আদিপত্য।
323054
২৮ মে ২০১৫ দুপুর ০৩:০০
মিরু লিখেছেন : আসলে আমরা অনেক বেশি আপনমুখি হয়ে যাচ্ছি হয়তো আমরা একদিন জাগবো সেদিন আমাদের চরম মুল্য দিতে হবে
323066
২৮ মে ২০১৫ দুপুর ০৩:৫১
আবু জান্নাত লিখেছেন : রাষ্ট্রীয় ব্যবস্থাটাই আজ এমন।
323075
২৮ মে ২০১৫ বিকাল ০৫:৪৭
মিরু লিখেছেন : রাষ্ট কোন ভিনগ্রহের প্রানীদের বানানো পদ্ধতির নাম নয় আমরাই রাষ্ট আমাদের
323082
২৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:১৫
স্বপন২ লিখেছেন : সমাজ ব্যবস্থা পরিবর্তন ছাড়া এ নিয়ে কথা
বলাই ভাল।
323089
২৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:২৯
মিরু লিখেছেন : সমাজ ব্যাবস্থা কখন পরিবর্তন হয়, যখন সমাজ তার ভগ্ন ব্যাবস্থা নিয়ে কথা বলে।আর সমাজ হচ্ছি আমরা
323093
২৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৩৪
শেখের পোলা লিখেছেন : বঙ্গ বন্ধুর স্বপ্ন আর আওয়ামী চেতনার সমালোচনা করা কবীরা গোনাহ৷ তার শাস্তি জেল জুলুম আর ফাঁসী৷ সাধু সাবধান৷
২৯ মে ২০১৫ সকাল ০৭:৪৯
264490
মিরু লিখেছেন : বঙ্গবন্ধু আওয়ামিলীগের সম্পদ এটা ভাবা ভুল।
২৯ মে ২০১৫ সকাল ০৭:৪৯
264491
মিরু লিখেছেন : বঙ্গবন্ধু আওয়ামিলীগের সম্পদ এটা ভাবা ভুল।
২৯ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৩৭
264675
মিরু লিখেছেন : শেখ মুজিবুর রহমান কে সমোলাচনা না করাই ভাল । আপনি তাকে যেমন মানুষ ভাবেন তার চেয়ে সে হয়তো উত্তম।মানুষটার দম ছিল।এমন দম আজ অব্দি কারো দেখিনি।আমার এক ছত্রের বাবা তার বাসায় কাজ করতেন, তিনি এখন কোন বাম পন্থি রাজনিতি করেন না, তার মুখেই শুনা।র
323214
২৯ মে ২০১৫ সকাল ০৭:৪০
মিরু লিখেছেন : আমি এখন অব্দি আমার পিৃয় নেতা বঙ্গবন্ধু নিয়ে কথা বলিনি।তার শাসন নিয়ে সমালোচনা হতে পারে তার নেতৃত্ব গুন নিয়ে নয়।এ দেশের ইতিহাস থেকে সবার নাম মুছে ফেলা সম্ভব তার টা নয় তাকে দিয়েই ইতিহাসের শুরু।
২৯ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০৩
264661
শেখের পোলা লিখেছেন : কাগুজে বাঘ আর জীবন্ত বাঘে তফাৎ অনেক৷ তেমনই ইতিহাসের মুজিব আর বাস্তবের মুজিবেও অনেক তফাৎ৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File