আধুনিক দিবসে আধুনিক বাবা

লিখেছেন লিখেছেন আলোক যাত্রী ১৯ জুন, ২০১৬, ০২:৪২:৩৭ দুপুর

তখন আধুনিকতা , ভোগবাদ ,বিশ্বায়ন , প্রযুক্তির যুগ ছিল না । বাসায় সারাদিন দুষ্টমি করে , মায়ের কথা না শুনে সন্ধ্যার দিকে বাবা আসার আসার সময় হলেই ভদ্র-সুবোধের মতো পড়ার টেবিলে বসে গুন গুন করে পড়ার সময় ছিল তখন । বাবা বাসায় থাকলে গলা উচু করে কথা বলা হতো না । বাবা বাসায় থাকলে তার অনুমতি ছাড়া টিভি দেখা , খেলা ধুলা করাও যেন গর্হিত কাজ । কোন কিছুর দরকার হলে সরারসরি বাবার কাছে না যেয়ে মাকে রাজী করিয়ে তার কাছে পাঠানো হতো । এই ভয়, আতংক পুরোপুরি আসতো শ্রদ্ধা থেকে । বাবার ধমক বা পিটুনির পরেও সন্তানদের জীবনধারনের প্রয়োজনীয় যাবতিয় কিছু পূরন করতেন বাবারাই ।

এখন আমরা আধুনিক হয়েছি সভ্য হয়েছি । আগের সাথে এখনকার মিল ঐ জায়গাইতেই বাবারা এখন ভরন পোষণ যোগান । এখন আমরা স্বাধীন কেউ আমাদের কিছু বলতে পারে না । বাবার সাথে দিনে দেখাই হয় না , সারাদিন বন্ধু-আড্ডা-গানেই সময় কেটে যায় । আজকে আপন জায়গা দখল করে নিয়েছে গার্লফ্রেন্ড – তার সাথে সব কথা শেয়ার করা যায় , আর বাবা- মায়ের সাথে প্রয়োজন ছাড়া কথাই হয় না । মনের সব ভালবাসা পাচার হয়ে গিয়েছে ফ্রেন্ড আর গার্লফ্রেন্ডের কাছে । বাবার সাথে তো পুরো স্বার্থের সম্পর্ক – হাত খরচের প্রয়োজন হলে তার কাছে যাওয়া । তার কথার বা উপদেশের কোন তোয়াক্কাই করা হয় না। আমরা যে স্বাধীন আমরা যা ইচ্ছা তাই করতে পারি । এখন বাবারাই উল্টো ঝাড়ি খায় বকুনি শুনে । আর তাদের শেষ পুরষ্কার মেলে বৃদ্ধ আশ্রমে যাওয়ার মাধ্যমে ।

হ্যা , এমন দিন দিন ছিল না । বাবার প্রতি শ্রদ্ধা-ভক্তি এখন দিবস কেন্দ্রিক বললেও কম বলা হবে । এখন বাবার প্রতি ভালোবাসা এর দ্বায়িত্ব যেন ফেসবুকে ছবি দেয়ার মধ্যেই নিহিত । বর্তমানের মউজ-মাস্তির জীবন, নিজেকে জাহির করার জন্য ফেসবুক , স্বাধীনতার নামে অবাধ্য জীবনযাপন পশ্চিম দিক থেকে ছোড়া আত্মকেন্দ্রিকতা, ভোগবাদ ,স্বেচ্ছাচারীতার বিষাক্ত গুলির ক্ষত । আজকে আমরা আমরা তাদের কথা মতো নিজেরাও বাবা দিবসের সংস্কৃতি গ্রহন করেছি যাদের বেশির ভাগেরই পিতৃপরিচয় থাকে না , তাদের পারিবারিক ব্যাবস্থা ভগ্নপ্রায়। তাদের প্রেসকিপশন অনুসরণ করার কারণে তাদের মতো আমরাদের মধ্যেও এখন মৌলিক সম্পর্কের গুরুত্ব হারাচ্ছে । যেটা ভবিষ্যতে ভঙ্গুর পরিবার থেকে ভঙ্গুর সমাজ কাঠামোর দিকে যাচ্ছে তাতে সন্দেহ নেই ।

বিষয়: বিবিধ

৯২১ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

372519
১৯ জুন ২০১৬ রাত ১০:৩২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : প্রাচিন প্রবাদ হচ্ছে ষোল বছরে ছেলে পিতার বন্ধু হয়ে যায়। সেটার বিপরিত হতে গিয়ে এখন পুরাই ব্যবসায়িক সম্পর্ক হয়ে গেছে!
২০ জুন ২০১৬ সন্ধ্যা ০৭:৪৯
309352
আলোক যাত্রী লিখেছেন : কথা সত্য Worried

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File