ভ্যাট সমাচার

লিখেছেন লিখেছেন আলোক যাত্রী ১১ সেপ্টেম্বর, ২০১৫, ০৩:৩৪:৩৭ দুপুর

যদিও সাধারণ মানুষ বর্তমানে অনেক কিছুর সাথে ভ্যাট দিতে দিতে বাধ্য তারপরেও বেসরকারী বিশ্ব্যবিদ্যালয়ের ভ্যাটের বিষয়টাকে অনেকে স্বাভাবিকভাবে নিতে পারছেন না । শিক্ষার মানুষের মৌলিক অধিকার এর উপর কেন ভ্যাট দিতে হবে - শক্ত যুক্তি বটে । কিন্তু খেয়াল করে দেখুন খাদ্যও মানুষের মৌলিক অধিকার । অথচ নির্দিষ্ট কিছু খাদ্যপণ্য নির্দিষ্ট জায়গা থেকে কিনলে কিন্তু ঠিকই ভ্যাট দিতে হয় । মোটাদাগে চিন্তা করলে শুধু প্রাইভেট বিশ্ব্যবিদ্যালয়ের ভ্যাটের ব্যাপারটা অন্যায় ঠেকবে । তাহলে খাদ্য সহ এমন সব নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের জন্যেও আন্দোলন করা উচিত - কি বলেন । আসলে সব পণ্যের ভ্যাটের যথার্থতা প্রশ্নবিদ্ধ একটা ব্যাপার । ভ্যাটের প্রচলনের পর থেকে মানুষের উপর সরকারের "সেবার" কোন সামগ্রিক পরিবর্তন ঘটেনি । বরং এই ভ্যাটের টাকা ভূড়িওয়ালা সুবিধাভোগী রাজনৈতিক দের পেটেই যাচ্ছে ,নতুন সব কর্মসংস্থানে তাদের দলীয় লোকরাই যাচ্ছে , পুলিশ বাহিনীর উন্নয়নের পর সেই পুলিশই ছাত্রদের ঠ্যাঙ্গানি দিচ্ছে । আর ভ্যাটের টাকা দিয়ে সরকার জনগণের স্বার্থসংশ্লিষ্ট কিছু করছে না । ফলাফল যে অবস্থা আগে ছিল তাইই আছে । মাঝখান দিয়ে যেই জিনিসটা সরকার কোনো বিনিময় ছাড়াই দিতে বাধ্য সেটার এখন পাওয়ার জন্যেও ভ্যাট গুনা লাগছে । অবিচার করার নতুন হাতিয়ার হচ্ছে এই ভ্যাট ।

ভ্যাট কমানোর জন্য আন্দোলন হচ্ছে ভালো কথা । কিন্তু আমাদের বুঝতে হবে আমাদের সমস্যা শুধু ভ্যাটে নয় । এমন তো নয় ভ্যাট প্রত্যাহার করলেই আমাদের যাবতীয় সমস্যার সমাধান হয়ে যাবে । আমাদের পর্যাপ্ত সুযোগ সুবিধা থাকলে ভ্যাট তো দূরে থাক পাবলিক ভার্সিটিতেই সবাই বেশিরভাগ শিক্ষার্থী পড়তে পারত । সরকার যেভাবে তাদের এ প্লাস দিয়েছে সেভাবে সরকারী ভার্সিটির সিট তৈরি করেনি, ভার্সিটি বানানো তো পরের বিষয় । যাদের বাপের পয়সা আছে তাদের কপালে জুটেছে প্রাইভেট ভার্সিটি । আর নাহলে তাদের বাবার মাসের খরচ সব যেতো পেয়াজ কিনতে আর গ্যাস-বিদ্যুতের বিল দিতে । আবার এই সব ভার্সিটি থেকে পাশ করে বের হওয়ার পরও পর্যাপ্ত কর্মসংস্থানের অভাব । চাকরী সব ভালো পাবলিক ভার্সিটি আর সরকার দলিয় লোকদের কবজায় । সব ঘটনায় প্রতিক্রিয়া না দেখিয়ে সমস্যার মূলে যাওয়া জরুরী ।

একইভাবে, যেই ব্যাবস্থার ধারকেরা এমন নীতিভ্রষ্ট নিয়ম আমাদের উপর আরোপ করে তাদের সামনে গিয়ে প্রতিবাদ জানানো উচিত । যেই সরকারের নেতারা ভ্যাট আরোপ করেছে সেই সরকারের মানুষজন রাস্তা দিয়ে যাওয়ার সময় এই মানুষগুলোকেই জ্যামে আটকে রাখে আবার সেই সরকারের দোষে এই মানুষগুলোর চলার রাস্তা বন্ধ করাটা একই সাথে অর্থহীন এবং অনৈতিক । এই যেমন আজকেও এমন মানুষ আছে যারা রাস্তা অবরোধের কারণের তার জরুরী কাজ টা সারতে পারেননি , অনেকেই খুব জরুরী প্রয়োজনে ব্যাংক থেকে টাকা তুলতে পারেন নি , অনেক অসুস্থ রোগী অ্যাম্বুল্যন্সে আটকে ছিল । সাধারণ মানুষও কিন্তু সেইসব শিক্ষার্থীদের মতই এই ব্যাবস্থা থেকে উদ্ভুত হাজারো সমস্যার স্বীকার । তাদের ক্ষোভ না বাড়িয়ে তাদেরও একাত্ম করা যায় যদি সব সমস্যার মূলে যাওয়া যায় - সেখান থেকেই সব স্তরের মানুষের সকল সমস্যার সূচনা ।

সুতরাং , শুধুমাত্র ভ্যাট বন্ধেই সমাধান নিহিত নেই । যতদিন এমন ব্যাবস্থা থাকছে যেখানে জীবন ঘনিষ্ঠ শিক্ষা প্রদান করা হয় না , শিক্ষার জন্য পর্যাপ্ত সুবিধা দেয়া হয় না , শিক্ষিত যুবকদের কর্মসংস্থান দেয়া হয় না ততদিন এমন অনেকবারই ভিন্ন ভিন্ন দাবি দিয়ে রাস্তায় নামতে হবে । ব্যাবস্থার মূলই যদি সমস্যা হয় তাহলে ব্যাবস্থার সামগ্রিক পরিবর্তন আসল লক্ষ্য হওয়া প্রয়োজন । নাহলে প্রতিক্রিয়াশীলতার কারণে সঠিক সমাধানটা অনুধাবন করা সম্ভব হবে না । এতে প্রতিবাদের বিষয়টা শুধুমাত্র এক শ্রেনীর শিক্ষার্থীর স্বার্থসংশ্লিষ্ট আন্দোলন হয়ে যাবে । এমনটা হলে আজকের রাস্তার ভোগান্তির মতই এক শ্রেনীর মানুষের স্বার্থের বিপক্ষে যাবে। বরং এই আন্দোলন কেই নিয়ে যাওয়া যেতে পারে এমন এক পর্যায়ে যেটা সবার স্বার্থকেই পূরন করবে , এমন নীতি বিরুদ্ধ ব্যাবস্থাকে উপড়ে ফেলতে সচেষ্ট হবে ।

বিষয়: বিবিধ

৯৯৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

341134
১১ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৯:৫২
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভ্যাট প্রত্যাহার বর্তমান সভ্যতার পক্ষে সম্ভব না।
১২ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০১:০৮
282645
আলোক যাত্রী লিখেছেন : সেটাই । এইজন্যেই নতুন চিন্তাধারার সভ্যতার সূচনা জরুরী । :Thinking

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File