.... এবং থার্টিফার্স্ট

লিখেছেন লিখেছেন আলোক যাত্রী ৩১ ডিসেম্বর, ২০১৩, ০৮:০৪:০৬ রাত

ছোট হোক কিংবা বড় , মানুষ তার চিন্তার খোরাক পায় পারিপার্শিকতা থেকে । এই পারিপার্শিকতা থেকে তার চিন্তাধারার ভিত্তি , কাজের প্রকৃতি সর্বোপরি তার ব্যাক্তিত্বের বিকাশ ঘটে । এই যেমন ধরুন আমার তিন বছরের ছোট খালাত ভাই আধো আধো ভাবে বলে , আমি সালমান খান হবো । আবার গ্রামের ৪ বছরের মেয়েটা অনর্গল হিন্দিতে কথা বলে । ভারতিয় নাকি জিজ্ঞেস করলে কড়া করে উত্তর দেয় , নেহি ম্যায় বাঙালি হু ! ছোটবেলা থেকে এই প্রজন্ম সহ আমরাও কিন্তু পশ্চিমা মিডিয়া এবং তার সংস্কৃতির মধ্যে দিয়েই বড় হয়েছি । আগে আমরা টিভি ভিসিআর এ মুভি বা কার্টুন দেখতাম । এখন পোলাপান ডিভিডি তে বা নেট থেকে নামিয়ে ডোরেমন দেখে , সিনেপ্লেক্স এ গিয়ে মুভি দেখে আর পপকর্ন গিলে । এইধরনের মানুষগুলো শেষ পর্যন্ত ক্রিসমাস ডে বা থার্ট ফার্স্ট নাইট উদযাপন করবে এটাই তো স্বাভাবিক !

তাই বলে দোষটা ঢালাওভাবে সমাজের সেই চিন্তাশুন্য অংশটাকে দেয়া যাবে না । সমাজে যেই সিস্টেম থাকবে সেটাতেই ৯০ ভাগ মানূষ ভাসবে । তাইতো ভোগবাদি সংস্কৃতির আগ্রসনের কবলে পড়ে ধার্মিক পরিবারের ছেলেমেয়েরাও আধুনিকতা নামক পাশবিকতায় ডুবে আছে । যেই আধুনিকতা বেশ্যাকে সেলিব্রেটি বানিয়ে দিয়েছে , পশুর মতো নগ্নতাকে বানিয়েছে ফ্যাশন । মানুষ এখন কোন উদযাপন করে আদিবাসিদের মতো রঙ চং মাখিয়ে নাচানাচি করে যেটা কয়েকদিন আগেই অসভ্যতার পরিচায়ক ছিল । ঈদ হোক কিংরা পূজা , বৈশাখ কিংবা থার্টি ফার্স্ট সবার আনন্দ প্রকাশের ধরন কমবেশি একই রকম । পুজিবাদি ব্যাবস্থা মানুষকে পাশবিক যন্ত্রে পরিনত করেছে । আর আমরা তাদের দেখানো স্রোতে ভুলেছি আমাদের পরিচয় ।

পাহাড়ের উপর বাঘের পাল থেকে এক বাঘ উপত্যকায় ভেড়ার পালের মধ্যে পড়ে বড় হয়ে সে বাঘই হয় কিন্তু আচরনে সে ভেড়াই -আমাদের অবস্থা হয়েছে এমন । যেই ইসলাম মানুষের চিন্তাশীলতা , বুদ্ধির প্রয়োগ কে প্রাধান্য দিয়ে গুনান্বিত হতে উতসাহিত করে সেটা বাদ দিয়ে আমরা বেছে দিয়ে উৎকট পশ্চিমা lifestyle এর মতো নোংরা চিন্তা !!

বুড়িগঙ্গার পানিতে হাজার বোতল ফিল্টার পানি ঢাললে সেই পানি যেমন পরিষ্কার হবে না তেমনি ব্যাক্তিগত পরিবর্তন এই বখে যাওয়ার মিছিলকে আটকাতে পারবে না । পরিবর্তনটা হতে হবে মৌলিক , সামগ্রিক এবং অবশ্যই ইসলামিক । আর নাহলে -

"যারা পছন্দ করে যে, ঈমানদারদের মধ্যে ব্যভিচার প্রসার লাভ করুক, তাদের জন্যে ইহাকাল ও পরকালে যন্ত্রণাদায়ক শাস্তি রয়েছে। আল্লাহ জানেন, তোমরা জান না। [সূরা আন-নূর ২৪:১৯]"

বিষয়: বিবিধ

১৩২৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

157983
০১ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৪০
ভিশু লিখেছেন : সুন্দর লেখা...Thumbs Up Rose
ভালো লাগ্লো...Happy Good Luck
০২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৬
112839
আলোক যাত্রী লিখেছেন : আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিক ... Applause

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File