পিটিশন পিটিশন খেলা থেকে যা জানতে পারলাম

লিখেছেন লিখেছেন আবুল ১২ মার্চ, ২০১৩, ০৮:০২:৪৯ রাত

গতকাল থেকেই হোয়াইট হাউজের ওয়েব পেজে পিটিশন করা নিয়ে তোলপাড় চলছে। কেউ বলছেন পিটিশন করার কি দরকার ছিলো, সরিয়েই তো দিলো; কেউ আবার পক্ষে যুক্তি তুলে ধরছেন; সব মিলিয়ে মহা কাবজাব। সেই আলোচনায় গেলাম না। এই পিটিশন থেকে একটা লাভ অবশ্যই হয়েছে, সেটা নিয়েই এই পোস্ট।

কয়েকদিন আগে একটা পোস্ট দিয়েছিলাম, এই মুহুর্তে আম্লীগের জনসমর্থন কত পার্সেন্ট হতে পারে, এই প্রশ্ন রেখে। অনেকেই সেখানে মন্তব্য করলেও, সন্তোষজনক কোন পরিসংখ্যান পাইনি। এই পিটিশন থেকে অন্তত কিছুটা পরিসংখ্যান পেলাম; এটাই বা মন্দ কি। অনেকে হয়তো বলবেন, এটার নির্ভরযোগ্যতা নিয়ে প্রশ্ন আছে। তা হয়তো থাকতে পারে। তবে দেশের বাকশালী পা-চাটা মিডিয়ার করা জালিয়াতিতে ভরা পরিসংখ্যানের চেয়ে এটা অবশ্যই বেশি নির্ভরযোগ্য।

যাই হোক, এবার একটু অংক করা যাক। গতকাল সর্বশেষ যখন পিটিশনটাতে চোখ বোলাই, তখন মোট ভোটের সংখ্যা ছিল ৯৩,০০০। একই সময়ে শাহবাগীদের করা পিটিশনে ভোট ছিল ২৭,০০০ এর মত। এখানে উল্লেখ্য শাহবাগীরা পিটিশনটা করেছিলো অন্য পিটিশনটার ৩ দিন আগে এবং তাদের পিটিশনে গড়ে প্রতিদিন ১০০০ এর সামান্য বেশি ভোট পড়েছে। সেই হিসাবে ৩ দিনের ১ হাজার করে ৩ হাজার ভোট বাদ দিলে সমান সময়ে শাহবাগীদের প্রাপ্ত ভোট ২৪,০০০ বিবেচনা করা যায়। ৯৩০০০/২৪০০০=৩.৮৭৫। অর্থাৎ শাহবাগীদের তুলনায় তাদের বিরোধীদের ভোটের পরিমাণ ৩.৮৭৫ গুণ বেশি। এবার সামান্য ক্যালকুলেশন করে শতকরা হিসাবে শাহবাগী তথা আম্লীগের জনসমর্থনের পরিমাণ যা বের হয় তা হলো ২০.৫%। অন্যদিকে বিরোধীদের জনসমর্থন ৭৯.৫%

সংখ্যা দুইটা দেইখ্যা ব্যাপক মজা পাইলাম। বুবুরে কেউ হিসাবটা দেখান; চান্দি গরম হয়া যাইবো।

Tongue Winking

বিষয়: বিবিধ

১৮৩২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File