পালাতে গিয়েও জীবন বাঁচাতে পারল না ৯৭ রোহিঙ্গা মুসলমান! হায়রে মুসলিমবিশ্ব! বার্মায় হাজার হাজার মুসলিমা মারা যাচ্ছে কিন্তু আমরা কোথায়?

লিখেছেন লিখেছেন মুহাম্মদ সিরাজ মোল্লাহ ২৭ ফেব্রুয়ারি, ২০১৩, ০৯:৫৬:৪১ সকাল

মিয়ানমারের মুসলিমবিরোধী ভয়াবহ দাঙ্গা ও সহিংসতার হাত থেকে ট্রলারে করে পালিয়ে বাঁচার চেষ্টা করতে গিয়ে ৯৭ জন রোহিঙ্গা মুসলমান সাগরে অনাহারে প্রাণ হারিয়েছেন। গত সপ্তাহে শ্রীলঙ্কার নৌবাহিনী দেশটির উপকূলে একটি ট্রলার থেকে যে ৩৩ জন রোহিঙ্গা মুসলমানকে উদ্ধার করেছে তারা এই মর্মান্তিক ঘটনার বিবরণ দিয়েছেন। উদ্ধার করা ব্যক্তিরা জানিয়েছেন, তারা একটি ট্রলারে করে মালয়েশিয়া পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু পথে থাইল্যান্ডের নৌবাহিনী তাদের ট্রলারের ইঞ্জিন খুলে নিয়ে যাওয়ার পরই তাদের দুর্ভাগ্যের সূচনা হয়।

ট্রলারটি এ সময় দিকভ্রান্ত হয়ে ভাসতে থাকে এবং এভাবে ২৫ দিন খাদ্য ও পানীয় ছাড়া ভেসে বেড়ানোর পর তাদের উদ্ধার করে শ্রীলঙ্কার নৌবাহিনী। গত শনিবার শ্রীলঙ্কার উপকূল থেকে ২৫০ মাইল দূর থেকে এসব হতভাগ্য ব্যক্তিকে উদ্ধার করা হয়। এ সময় ট্রলারটি পানিতে তলিয়ে যাচ্ছিল। ট্রলারে একজন কিশোরসহ ৩২ জন ব্যক্তি ছিল এবং তারা সবাই মারাত্মক পানিস্বল্পতা ও পুষ্টিহীনতায় ভুগছিল। সাগর থেকে উদ্ধার করা এসব হতভাগ্যকে কলম্বোর একটি অভিবাসন বন্দি কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

সাইফুল্লাহ নামের এক রোহিঙ্গা মুসলমান বলেন, এভাবে পালিয়ে যাওয়ার চেষ্টা যে বিপজ্জনক তা আমাদের জানা আছে; কিন্তু এ ছাড়া আমাদের জীবন রক্ষার আর কোনো উপায় নেই। মিয়ানমারে আমাদের কোনো চাকরি-বাকরি নেই এবং সেখানে মুসলমানবিরোধী লড়াই চলছে। তিনি আরো জানান, ট্রলারে ১৩০ জন রোহিঙ্গা ছিল এবং প্রত্যেককে সাগর পাড়ি দেয়ার জন্য দালালদের হাতে ৪৬৫ ডলার করে তুলে দিতে হয়েছে। মিয়ানমার থেকে গত ১০ জানুয়ারি তারা রওনা হয়েছিলেন বলেও জানান তিনি।

এদিকে দেশ থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করতে গিয়ে সাগরে রোহিঙ্গাদের মৃত্যুর হার বেড়ে যাওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন। রোহিঙ্গা মুসলমানরা যেন স্বাভাবিক জীবন যাপন করতে পারে সে লক্ষ্যে রাখাইন (আরকান) প্রদেশে সংহতি ও অর্থনৈতিক কর্মসূচি গ্রহণ করার জন্য মিয়ানমারের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে এই আন্তর্জাতিক সংস্থা। ওয়েবসাইট।

বিষয়: বিবিধ

১২৩৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File