ভিজিট করুন সোনার বাংলাদেশ ব্লগ!! Happy উদ্ধার করুন আপনার পুরনো পোস্ট !!! Happy Happy

লিখেছেন লিখেছেন হাসান তারিক ১৬ জুলাই, ২০১৩, ০৪:৫১:৫২ বিকাল

অল্প সময়ে জনপ্রিয়তার শীর্ষে ওঠে আসা বাংলা ভাষার জনপ্রিয় সোনার বাংলাদেশ ব্লগ আওয়ামী সরকারের রোষানলে পড়ে বন্ধ হয়ে গেছে প্রায় মাস ছয়েক আগে। চমৎকার একটি কমিউনিটি প্লাটফরম গড়ে উঠেছিল ব্লগটি ঘিরে। আমি ব্যক্তিগতভাবে এই ব্লগের মাধ্যমে অসাধারণ কয়েকজন মানুষের সাথে পরিচিত হয়েছি। বন্ধ হওয়ার পর থেকেই মিস করছিলাম প্লাটফরমটিকে। কোনোভাবেই সাইটটিতে প্রবেশ করা যাচ্ছিলো না।

অনেক ব্লগারের গুরুত্বপূর্ণ পোস্ট রয়ে গেছে ব্লগটিতে। যাদের লেখা ব্যাকআপ রাখার অভ্যাস নেই তারা পড়েছেন বেশ বিপদে। এই পোস্টে আমি দেখাবো কিভাবে এসবি ব্লগ ভিজিট করবেন এবং আপনার পুরনো লেখা উদ্ধার করবেন।

প্রথমে এই সাইটে প্রবেশ করুন। পেজ লোড হওয়ার পর 'The Wayback Machine' এর নিচে যে খালি বক্সটি আছে, সেখানে http://www.sonarbangladesh.com/blog লিখে Take Me Back ক্লিক করলে এ রকম একটা চিত্র দেখতে পাবেন-



এখানে দেখা যাচ্ছে এসবি ব্লগ ব্যাকআপ নেওয়ার তারিখগুলো হাইলাইট করা আছে। ২০১৩ সালের ৩০ এপ্রিল এসবি ব্লগ সর্বশেষ ব্যাকআপ নেওয়া হয়েছে। কিন্তু ২১ জানুয়ারির পরের লিংকগুলো কাজ করে না। অর্থাৎ ২১ জানুয়ারি তারিখে ক্লিক করলে আপনি এসবি ব্লগে প্রবেশ করতে পারবেন।

কিভাবে ভিজিট করবেন এসবি ব্লগের যে কোনো পোস্ট?

এসবি ব্লগে আপনার ব্যক্তিগত পেজে ঢুকতে চাইলে এই লিংকে প্রবেশ করে, সেখানে আপনার এসবি ব্লগের ইউআরএল লিংকটি বসিয়ে Take Me Back এ ক্লিক করতে হবে। তারপর নতুন যে পেজটি লোড হবে সেখান থেকে সর্বশেষ হাইলাইট্ডে তারিখে ক্লিক করলে আপনার পোস্টগুলো পেয়ে যাবেন।

তবে সর্বশেষ হাইলাইটেড তারিখ কাজ না করলে তার আগের তারিখটি ট্রাই করে দেখুন। যদি লেখাটা বেশ আগের হয়, তাহলে ২০১৩ সালের হাইলাইটেড তারিখের লিংকগুলো কাজ নাও করতে পারে। সেক্ষেত্রে ২০১২ সালের লিংকগুলো ট্রাই করে দেখুন, কাজ না করলে এভাবে আগের বছরেরগুলো ট্রাই করে দেখুন। তবে আশা করছি, এতো কষ্ট আপনাকে করতে হবে না। দুয়েকটা ব্যতিক্রম ছাড়া অধিকাংশ ক্ষেত্রেই সর্বশেষ লিংকটি কাজ করে।

একইভাবে নির্দিষ্ট কোনো পোস্ট ভিজিট করতে চাইলে ওই পোস্টের ইউআরএল লিংক বসিয়ে Take Me Back এ ক্লিক করলেই কেল্লা ফতে।

আপনার কাঙ্খিত পোস্ট ভিজিট করার পর এবার তা কপি করে রেখে দিতে পারেন আপনার পিসিতে কিংবা আপনার ব্যক্তিগত ব্লগসাইট থাকলে সেখানেও রাখতে পারেন।

বিষয়: বিবিধ

৩৮৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File