নিষ্প্রভ অগ্নিকন্যা!

লিখেছেন লিখেছেন মাসুদ রানা ২১ এপ্রিল, ২০১৩, ০৯:৩০:৪৮ রাত



হঠাৎ করেই যেনো নিষ্প্রভ হয়ে গেছেন অগ্নিকন্যা মতিয়া চৌধুরী। বর্তমান সরকারের প্রভাবশালী ও দাপুটে এই মন্ত্রী সরকার ক্ষমতায় আসার পর থেকে শীর্ষ নেতৃত্বে অবস্থান ও সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কেন্দ্রবিন্দুতে থাকলেও কিছুদিন যাবত নিজেকে দৃশ্যত গুটিয়ে রেখেছেন তিনি। প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় ও দলীয় অনুষ্ঠানে সবসময় তার সরব উপস্থিতি লক্ষ্য করা গেলেও ইদানিং খুব বেশী দেখা যাচ্ছে না তাকে।

আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দ জানিয়েছেন, সত্তর দশকের তুখোড় বামনেত্রী মতিয়া চৌধুরী রাজনীতিতে সবসময়ই ছিলেন আগুনের ফুলকির মতো। বিরোধীদলে থাকতে একাধারে যেমন রাজপথ কাপিয়েছেন তেমনি সরকারে থাকতেও বিরোধীদলের কাউন্টারে তার জ্বালাময়ী বক্তব্য সবসময়ই আলোচনার ঝড় তুলেছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর অগ্নিকন্যার সে কারিশমা ছিলো বহালতবিয়তে। সাম্প্রতিক সময় হঠাৎ করেই যেন নিষ্প্রভ হয়ে গেছেন বাম থেকে আসা এই আওয়ামী লীগ নেত্রী।

অনুসন্ধানে জানা গেছে, আওয়ামী লীগে শীর্ষ নেতৃত্ব মূলত এখন দুটি ধারায় বিভক্ত। সাংগঠনিকভাবে বা দলীয় রাজনীতিতে এই ধারা দৃশ্যমান না হলেও আওয়ামী লীগ বনাম বাম ঘরনার আওয়ামী লীগ এই দুই শিবিরে বিভক্ত দলের শীর্ষ নেতারা। এই অদৃশ্য বিভেদের পেছনে অগ্নিকন্যাখ্যাত মতিয়া চৌধুরীর ভূমিকাই মূখ্য বলে মনে করেন অনেকেই। এর ফলে দেশের এক সময়ের ডাক সাইটের শীর্ষ নেতা ও বঙ্গবন্ধুর আস্থাভাজনরা আজ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার থেকে দূরে সরে আছেন। বর্তমান সরকারের সময়ে অধিকাংশ সিদ্ধান্ত বাম ঘরনার আওয়ামী লীগ নেতাদের দ্বারা প্রভাবিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী গ্রহণ করেছেন বলেও অভিযোগ রয়েছে বিভিন্ন মহলের।

বিশেষ করে বর্তমান মহাজোট সরকারের শেষ সময়ে এসে শাহবাগের গণজাগরণ মঞ্চ গঠন ও হেফাজতে ইসলাম বাংলাদেশের সঙ্গে সরকারের বৈরী সম্পর্কের জন্য সন্দেহের তীর ছোড়া হচ্ছে মতিয়া চৌধুরীর দিকেই। কারণ মন্ত্রীসভার সদস্যদের মধ্যে তিনিই প্রথম শাহবাগ স্কয়ারে গিয়ে তাদের আন্দোলনে একাতœতা জানিয়েিেছলেন। শুধু তাই নয় গণজাগরণ মঞ্চের কর্মীদের পর্যাপ্ত রসদ সরবরাহ এবং অন্যান্য ব্যাপারে নিয়মিত দেখভাল তিনিই করতেন এমন কথাও চাউর আছে। আর এসব নিয়ে রীতিমতো বিব্রতবোধ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী স্বয়ং।

মতিয়া চৌধুরীর ঘনিষ্টজনরা জানিয়েছেন, সার্বিক অবস্থা বিবেচনায় বর্তমানে অনেকটা হতাশ অগ্নিকন্যা। তাই আগ বাড়িয়ে সরকারের বা প্রধানমন্ত্রীর কোনো অনুষ্টানে যাচ্ছেন না তিনি। কথাও বলছেন খুব বুঝে-শুনে। নেহাত যেখানে না গেলেই নয়, অংশ নিচ্ছেন এমন সব অনুষ্ঠানে।

বিষয়: বিবিধ

১৩৫৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File