কনসার্ট ফর বাংলাদেশ এবং গুডবাই সামার– একটি বিকৃত এবং আরেকটি বিস্মৃত ইতিহাস

লিখেছেন লিখেছেন সৈয়দ কল্লোল ১৪ জানুয়ারি, ২০১৩, ০৫:০৯:১৪ বিকাল

জর্জ হ্যারিসন – বব ডিলান -রভি শঙ্কর – এই কয়েকটি নাম বাংলাদেশের অতি সাধারণ মানুষ যারা পাশ্চাত্য সংগীত এর কোন খবর রাখেন না এমনকি তারাও জানেন। কারণ এই তিনটি নাম বাংলাদেশের পত্র পত্রিকা তে বছরে অন্তত একবার হলেও লিখা হয়– স্বাধীনতা দিবসের সময় বাংলাদেশের মানুষ এদের স্মরণ করে একটি বিশেষ কারনে—” কনসার্ট ফর বাংলাদেশ” । বাংলাদেশের মানুষ জানে — ১৯৭১ সালের আগস্ট মাসে এই কনসার্ট টির আয়োজন করা হয়েছিল যুদ্ধ বিদ্ধস্থ বাংলাদেশি শরণার্থীদের সাহায্য করার জন্য। -এই তথ্যটি পুরপুরি সঠিক নয়। কিন্তু বাংলাদেশের মানুষ কি জানে এই কনসার্টটির ঠিক এক মাস পরেই আরেকটি বিশাল কনসার্ট করা হয়েছিল ইংল্যান্ড এর সারে ক্রিকেট ইন্সটিটিউট এর উদ্যোগ এ ওভাল ক্রিকেট মাঠে? কন্সার্টটির নাম ছিল- “Good Bye Summer-A rock Concert in aid of famine relief of Bangladesh” . এই কনসার্ট এর মূল আকর্ষণ ছিলেন – Rod Stewart and the Face, The Who -এর মত কিংবদন্তি শিল্পীরা। এই লিখাটার উদ্দেশ্য প্রথম কন্সার্টটি সম্পর্কে সঠিক ইতিহাস জানানো এবং দ্বিতীয় কন্সার্টটি সম্পর্কে মানুষকে অবগত করানো।

প্রথমে যেটা জানা দরকার সেটা হোল কেন এই কনসার্টগুলো আয়োজন করা হয়েছিলো। মৌলিক কারণ হোল একটি সাইক্লোন –যার নাম ছিল “ভোলা সাইক্লোন ১৯৭০”। ১৯৭০ সালের ২০ নভেম্বর বাংলাদেশ ও পশ্চিম বঙ্গে এই সাইক্লোন গড়ে ২৪০ কি। মি বেগে আঘাত এনেছিল। নিউইয়র্ক টাইমস ২২ তারিখে এটিকে তখন পর্যন্ত সর্বকালের ভয়ঙ্করতম সাইক্লোন হিসেবে রিপোর্ট করে। রোলিং স্টোন ম্যাগাজিন অনুজায়ি পাঁচ লখ্য মানুষ এই সাইক্লোনে মারা যায়। পশ্চিম বঙ্গ এবং বাংলাদেশের উপকূলীয় দ্বিপ অঞ্চলে এই সাইক্লোন এর প্রভাবে নিম্নচাপের দরুন সৃষ্ট বৃষ্টিপাত অবস্থা আর শোচনীয় করে তোলে

এদিকে বাংলাদেশ ও পাকিস্তান এর রাজনৈতিক দুরাবস্থার জের হিসেবে পশ্চিম বঙ্গে ইতিমধ্যে সত্তর লাখ মানুষ রেফুজি হিসেবে আশ্রয় নিয়েছে(নিকলাস শ্যাফনার(১৯৭৮, প্রি-১৪৬)। সাইক্লোন ভোলা ও পরবর্তী নিম্নচাপ রেফুজি সমস্যাকে এক করুন মানবিক বিপর্যয়ে পরিণত করে। রভি শঙ্কর বলেন গার্ডিয়ান পত্রিকায় দেয়া সাক্ষাতকারে বলেন- “কিন্তু এই বিপর্যয়ের কথা বিশ্ব সেভাবে জানতে পারছিল না। আমি ভাবলাম কিছু একটা করা উচিত”। (http://www.guardian.co.uk/music/2011/jul/28/concert-for-bangladesh-charity-pop ) ক্লস ভুরম্যান বলেন- “পশ্চিম বঙ্গের ও উপকুল অঞ্চলের সাহায্যার্থে এই কন্সার্ট এর আইডিয়া রভি শঙ্কর জর্জ হ্যারিসন এর কাছে প্রথম আনেন ১৯৭১ সালের প্রথম দিকে ফ্রিয়ার পার্ক এর ডিনারে”(সায়মন লেং, ২০০৬, প্রি-১১১)। রভি শঙ্কর বলেন- “I was in this terrible state of mind when George [Harrison] came to LA for a few days. He saw I was looking so sad, he was really concerned, and so I asked if he could help me. Immediately he called his friends.” (http://www.guardian.co.uk/music/2011/jul/28/concert-for-bangladesh-charity-pop ) আমরা রভি শঙ্কর এর এই উক্তিটার যথারতটা খুঁজে পাই–জর্জ হ্যারিসন এর বাংলাদেশ গানের ওপেনিং এ—

“My friend came to me

With sadness in his eyes

He told me that he wanted help

Before his country dies" ( লক্ষ্য করুন - "Before his country dies"- মানে রভি শংকর এর দেশ--ইন্ডিয়াকে(বাংলাদেশি রেফুজি) নিয়ে লিখা? !!!!!)

গানের বাকি অংশ গুলো লিখা হয়েছে "বাংলাদেশকে রিলিফ দেবার আহবান জানিয়ে- "We've got to relieve Bangla Desh" এর সাথে মুক্তিযুদ্ধের সম্পর্ক কোথায়?

জর্জ হ্যারিসন এর লিখা “Me Mine, Chronicle Books” অনুযায়ই রভি শঙ্কর এর প্রাথমিক আইডিয়া ছিল নিজস্ব একক সঙ্গীত সন্ধ্যা করে ২৫০০০ ডলার কালেক্ট করা। কিন্তু দি বিটলস এর গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তার কথা ভেবে তিনি এই বিশাল কনসার্ট এর পরিকল্পনা করেন। ১৯৭১ এর ১লা আগস্ট মাসে অনুষ্ঠিত এই কনসার্ট ছিল “বেনেফিট কনসার্ট” এর প্রথম আত্মপ্রকাশ। এই কনসার্ট ইউ এস ২৫০,০০০ ডলার সংগ্রহ করতে পেরেছিল। দুঃখজনক ব্যাপার হোল কনসার্ট টাতে মিক জ্যাগার এর রোলিং স্টোনস এর পারফর্ম করার কথা ছিল…কিন্তু কর সঙ্ক্রান্ত কারণে ফ্রান্স এ বনবাসে থাকার কারণে শেষ পর্যন্ত তাদের আসা হয়ে উঠেনি। -এই হোল কনসার্ট ফর বাংলাদেশ এর সংক্ষিপ্ত কিন্তু প্রকৃত ইতিহাস। সাইক্লোন ভোলা ১৯৭০ কে বাদ দিয়ে এই কনসার্ট এর অস্তিত্ত কল্পনা করা যায়না। শুধু মাত্র মুক্তি যুদ্ধের সঙ্গে এই কনসার্ট কে জড়ানর প্রচেষ্টা টাও রাজনৈতিক – এবং অপরিপক্ক চেষ্টা।

রাজনীতির চেয়ে মানবিক দিকটা শিল্পীদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। এ কারণেই আমরা বহুবার দেখেছি – যখনি কোন দুর্যোগ এসেছে —-শিল্পীরা একত্রিত হয়ে মানবতার সাহায্যে এগিয়ে এসেছেন। কোন দেশ স্বাধীন করার জন্য আন্তর্জাতিক শিল্পীরা কনসার্ট করেছেন—এমন নজির নেই। তাহলে কেন বাংলাদেশের বেলায় নিয়মের ব্যতিক্রম হবে? যেটা সত্য সেটা সুন্দ্র–সেটা জানার এবং জানানোর মাঝে হারানোর কিছু নাই। আবার এই কনসার্ট এর পেছনে মুক্তি যুদ্ধের যে কোন ভূমিকা নেই—সেটা জেন কেউ না বলে। ১৯৭০ এর ২০ নভেম্বর সাইক্লোন ভোলা একটা ঐতিহাসিক কনসার্ট এর আইডিয়া জন্ম দিতে পেরেছিল—কিন্তু ১৯৭১ এর মুক্তি যুদ্ধের পটভূমি সেই আইডিয়াকে বাস্তব রূপ দিতে সাহায্য করেছে। ভবিষ্যৎ প্রজন্ম যেন ইতিহাসের এই দুটো অধ্যায়ই জানতে পারে।

এবার কনসার্ট : গুডবাই সামার এর কথা বলি।

এই কনসার্ট টা মেডিসন স্কয়ার এর কনসার্ট ফর বাংলাদেশ অনুষ্ঠিত হবার এক মাস এর মধ্যে লন্ডনের ওভাল ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়েছিলো। ১৮-সেপ্টেম্বর-১৯৭১ তারখে সারাদিন ব্যাপী আয়োজিত এই কন্সার্ট এ পারফর্ম করেছিল নিম্নক্ত ব্যান্ড গুলো–-

1. Rod Stewart and the Faces

2. The Who,

3. America,

4. Atomic Rooster,

5. Eugene Wallace,

6. Mott The Hoople ,

7. Quintessence ,

8. Lindisfarne,

9. Grease Band

10. Cochis

The Whoকে সেই সময়ে বলা হত বিশ্বসেরা Live performer. এবং সেটা তারা পরমান করেছিল এই কন্সার্টে। তারা শো শেষ করেছিল ইন্সট্রুমেন্ট ভেঙ্গে ফেলার মাধ্যমে। ইংলিশ ব্যান্ড The Who এর রডি ক্রিকেট পোশাক পরে এবং কীঈথ মুন একটা ডামি ব্যাট হাতে মঞ্চে উঠেছিলেন। কীঈথ মুন ওই ব্যাটটা দিয়েই প্রথম গানের ড্রাম বাজান। যা হোক, শেষ পর্যন্ত স্টেডিয়াম এর ধারণ ক্ষমতার চেয়ে বেশি মানুষ ওই কনসার্ট উপভোগ করেছিল(৩৫০০০, কার মতে ৪৫০০০)। প্রথম কনসার্ট- কনসার্ট ফর বাংলাদেশ এবং পরেরটা- গুডবাই সামার–সথান-কাল-পাত্র ভিন্ন হলেও উদ্দেশ্য তো একটাই ছিল—বাংলাদেশের মানুষের বিপদে তাদের পাশে এসে দাঁড়ানো। তাহলে দ্বিতীয় কন্সার্টটা বাংলাদেশে কেন প্রচার পেল না— সেটা আমার মাথায় আসে না। প্রথম কন্সার্টটার কথা যাও মানুষ জানল–সেটাও পুরপুরি সঠিক নয়।

সভ্য জাতি হিসেবে যারা আমাদের বিপদে বিভিন্ন সময়ে পাশে দাড়িয়েছিল—তাদেরকে জাতীয় ভাবে অনুষ্ঠান করে ধন্যবাদ কি দেয়া যায় না

(













Sources:

------------------------------------------------------------------------------------------------------------

1. “Bangledesh”. In: Library of Natural Disasters- Hurricanes, Typhoons, and Other Tropical Cyclones. 2008. Editor in Chief, Paul A. Kobasa. World Book. Chicago Pp 38-39 2.

The Editors of Rolling Stone, Harrison, Rolling Stone Press/Simon & Schuster (New York, NY, 2002), p. 123.

3. The Editors of Rolling Stone, Harrison, Rolling Stone Press/Simon & Schuster (New York, NY, 2002), p. 42.

4. Longshore, David. 1998. Great Cyclone of 1970. In: Encyclopedia of hurricanes, typhoons, and cyclones. Facts on File, Inc. New York. Pp. 147-149.

5. Emanuel, Kerry. 2005. The Great East Pakistan Cyclone of November 1970. In: Divine Wind. Pp. 221-225.

6. Wikipedia- 1970 Bhola Cyclone http://en.wikipedia.org/wiki/1970_Bhola_cyclone

7. Nicholas Schaffner, The Beatles Forever, McGraw-Hill (New York, NY, 1978), p. 146.

8. Alan Clayson, George Harrison, Sanctuary (London, 2003), p. 308.

9. Keith Badham, The Beatles Diary Volume 2: After the Break-Up 1970−2001, Omnibus Press (London, 2002), p. 44.

10. Simon Leng, While My Guitar Gently Weeps: The Music of George Harrison, Hal Leonard (Milwaukee, WI, 2006), p. 111

11. George Harrison, I Me Mine, Chronicle Books (San Francisco, CA, 2002), p. 59.

বিষয়: বিবিধ

২০৯৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File