এবার ধর্ষিতা বোনটি সাংবাদিক ভাইদের দ্বারা আরেক দফা পীড়িত হলেন!

লিখেছেন লিখেছেন সৈয়দ কল্লোল ২৬ জানুয়ারি, ২০১৩, ১০:০৭:৩৫ সকাল

জনপ্রিয় দুটি পত্র পত্রিকা তে ধর্ষণের দু’টি ঘটনা লক্ষ্য করুন। দেখুন পত্রিকাগুলো কত আদবের সংগে ধর্ষণকারীদের বর্ণনা করেছে। আমি বোল্ড অক্ষরে আন্ডারলাইন করে দিলাম।

"মানিকগঞ্জ সদর থানায় গতকাল রাত ১১টার দিকে পুলিশ কর্মকর্তা ও সাংবাদিকদের কাছে কাসেম ধর্ষণের বিষয়টি স্বীকার করেনতিনি দাবি করেন, মেয়েটিকে প্রথমে বাসচালক দীপু এবং পরে তিনি ধর্ষণ করেন। কিন্তু পুলিশের কাছে ওই তরুণী কাসেমের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছেন।"(http://prothom-alo.com/detail/date/2013-01-25/news/324185 )

“মামলার তদন্ত কর্মকর্তা ও মানিকগঞ্জ সদর থানার ওসি (তদন্ত) মো. শহিদুর রহমান প্রথম আলো ডটকমকে বলেন, আজ বিকেল সাড়ে চারটার দিকে অভিযুক্ত দিপু মিয়া এবং কাসেম মিয়াকে আদালতে হাজির করা হয়। এ সময় তাঁরা ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।“(http://prothom-alo.com/detail/date/2013-01-25/news/324262 )

“তিনি” / “তাঁরা” শব্দটি আমরা ব্যবহার করা হয় সম্মানার্থে। নবী -রাসুলের নাম, বিশিষ্ট মানী লোকদের, বাবা-মা -আগ্রজদের সম্ভাষণ করি “তিনি” শব্দটির মাধ্যমে। তারা শব্দটিতে চন্দ্রবিন্দু যোগ করা হয় - সম্মান প্রদর্শন করার জন্য। “তিনি” /“তাঁরা” -একটি সম্মনিত শব্দ।

পত্রিকাগুলো যখন ধর্ষণকারীদের সম্বোধন করে "“তিনি”/তাঁরা" ব্যবহার করে---- তখন কষ্ট হয় ।

এই পত্রিকাগুলোই অধ্যাপক আবু সায়ীদকে সম্বোধন করে “তিনি” বলে, আবার এই একই পত্রিকা ধর্ষণকারীদের বর্ণনা করে “তিনি” বলে। এর মাধ্যমে একজন সম্মানিয় ব্যক্তি এবং ধর্ষণকারী- এই দুই এর মধ্যে কোনও প্রভেদ করা হয় না।

সামাজিক অবক্ষয় দূর করা অসম্ভব যদি অধ্যাপক আবু সায়ীদ (বরেন্য) এবং নুরুজ্জামান হাবলু (ধর্ষণকারী) এই সমাজে সমান ভাবে সম্মানিত হয়। আমি ভুল বলে থাকে সুধরে দিবেন দয়া করে।

এবার নিচের ঘটনাটা দেখুন-

“দৌলতপুরে স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা” (http://ittefaq.com.bd/index.php?ref=MjBfMDFfMjVfMTNfMF8wXzNfMTQxODc=)

দেখুন কীভাবে ধর্ষিতার চৌদ্দ গুষ্ঠির পরিচয় দেয়া হয়েছে অথচ ধর্ষণকারীর পরিচয়ে “২/৩ জন দুর্বৃত্ত কৌশলে ডেকে নিয়ে গামছা দিয়ে মুখ বেঁধে ধর্ষণ করে” -বলা হয়েছে। অর্থাৎ --ধর্ষণকারীর পরিচয় গোপন রাখা হয়েছে। এবার ধর্ষিতা বোনটি সাংবাদিক ভাইদের দ্বারা আরেক দফা পীড়িত হলেন!

বাংলাদেশের সাংবাদিকদের কীর্তিকলাপ দেখে এই প্রশ্নটা স্বাভাবিক ভাবেই এসে যায়- আপনারা কি ধর্ষণকারীর পক্ষে না কি ধর্ষিতার পক্ষে?

বিষয়: বিবিধ

১১৫৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File