বিপদে পড়লে নাস্তিকরাও বলে আল্লাহ আছে।

লিখেছেন লিখেছেন নেহায়েৎ ০৭ ডিসেম্বর, ২০১৫, ১০:৩০:২৬ সকাল



সীমাহীন অসীম দয়ালু প্রভুর বান্দা তার প্রভুর কাছে যতগুলো দোয়া করে কিছু চায় তার বেশিরভাগই রাব্বানা দিয়ে শুরু। যেমন ১. রাব্বানা তাকাব্বাল মিন্না ২. রাব্বানা ইন্নাকা যামিউন্নাস ৩. রাব্বানা ইন্নানা সামি’না ৪. রাব্বির হামহুমা কামা রাব্বয়াইয়ানি ইত্যাদি। রাব্বানা অর্থ হছে আমার প্রভু। যিনি পালনকর্তা। দুনিয়া জাহানের সকল সৃষ্টির লালন পালন তার হাতে। পবিত্র কুরআনে আল্লাহ তার বান্দাকে তার কাছে প্রার্থনা করতে যত দোয়া শিখিয়েছেন, প্রায় চল্লিশটি দোয়া রাব্বানা দিয়ে শুরু।

প্রভু বলতে কি বুঝায়? প্রভুর সহজ ব্যাখ্যা এ রকম, ‘যার, যখন, যেখানে, যতটুক্,ু যেভাবে এ প্রয়োজন- তাকে, তখনই, সেখানে, ওই পরিমাণ, সেভাবে, মুহূর্তেই যিনি দিতে পারেন তিনিই রব। হিমালয় পর্বত চূড়ায় প্রচণ্ড তুষারপাত কালে বিছিন্ন হয়ে যাওয়া একাকি একজন পর্বতারুহির অক্সিজেন ও শক্তি যুগিয়ে দিয়ে যিনি বাঁচান তিনি রব, মহা সমুদ্রের ১১ কিলোমিটার তলদেশে নীল তিমির পেটের ব্যথা যিনি ভাল করেন তিনি রব, মায়ের গর্ভের বাচ্চাকে ইনকিউবেটরের তাপমাত্রায় রেখে, এখনও আবিস্কার হয়নি এমন খাবার দিয়ে যিনি বাঁচিয়ে রাখেন তার নাম প্রভু। সব সৃষ্টিকূলের স্রষ্টাকে স্বীকার করে না অথচ তাকেও অসংখ্য নিয়ামত এ ডুবিয়ে রেখেছেন তিনিই রব।

১৯৬৯ সালের জুনে কুমিল্লা মুরাদনাগর গোমতি নদীর মাঝে নৌকায় ঘূর্ণি ঝড়ের কবলে পড়ে একদম মৃত্যুর দুয়ার থেকে ফিরে আসেন আল্লায় অবিশ্বাসী এক ভাই। তার স্বীকৃতি হছে, ভাই খুদার দয়া ছাড়া আজ বাঁচতে পারতাম না। নব্বই এর দশকের শুরুতে একজন বড় বাম নেতা (বর্তমানে তিনি মন্ত্রী) সন্ত্রাসীর গুলিতে মৃত্যুর মুখ থেকে ফিরে আসেন লন্ডনে চিকিৎসা শেষে। তার স্ত্রীকে মিডিয়াতে বলতে শুনেছি আল্লাহর দয়ায় আমার স্বামী বেঁচে ফিরেছেন। সিরিয়া ইরাকে মানব তৈরি দুর্যুগে আল্লাহ রহমত দূরে থাকবে কেন, যখন চিলির খনিতে ৩০০ মিটার নিচের আটকা পড়া মানুষকে ২১ দিন পরেও আল্লাহ বাঁচিয়ে দেন। ভূমধ্য সাগর তীরে শিশু আইলানের মত ফুল ছিঁড়ে নিয়ে প্রভু তার অসহায় বান্দাদের কাকে কোথায় থিতু করেন তা বুঝতে সময় লাগবে। আল্লাহ বলেছেন, তিনি দেশ-জাতি-কাল থেকে মানুষের একটি অংশকে উঠিয়ে নিয়ে যান। আবার বহু জনপদকে তিনি ধ্বংসও করেন। মানুষ যেন তার দয়াকে মশকরা না করে। আল্লাহ বলেন, লা তাকনাতু মিররাহমা তিল্লাহ-তোমরা আমার রহমত থেকে নিরাশ হইয়ো না। আমি কার জমিনে দাঁড়িয়ে আছি, কার আসমান এর নিচে আমার অবস্থান, কার অক্সিজেন টেনে হুংকার দেই, আমার দেহের মালিক কে? এসব ভাবনায় যার শির অবনত নয় তিনি বা তারা কিভাবে রহমতের যোগ্য হন? তবু তারা রহমত পান। তিনি যে দয়াল প্রভু।

(আমাদের এক স্যার বিমান বাহিনীর সাবেক উইংকমান্ডার। তিনি রাশিয়ায় ছিলেন কিছুদিন। তখন সেখানকার বেশিরভাগ মানুষ নাস্তিক, কিন্তু তারা হাত থেকে কিছু পড়ে গেলে বা উষ্টা খাইলে রাশিয়ান ভাষায় একটা শব্দ উচ্চারণ করে। যার অর্থ ওহ গড! কিন্তু তারা গড আছে বিশ্বাস করে না!!!)

লেখক: গবেষক ও প্রকৌশলী

বিষয়: বিবিধ

১২১৪ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

353002
০৭ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:৩৭
ইয়াফি লিখেছেন : নাস্তিকরা মূলতঃ হঠকারী। বিপদে পড়লে তো আর হঠকারীতার সুযোগ নেই!
০৭ ডিসেম্বর ২০১৫ বিকাল ০৪:৪২
293060
নেহায়েৎ লিখেছেন : ওরা নিজের সাথেই হঠকারিতা করে।
353003
০৭ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:৩৯
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

স্রষ্টার অস্তিত্ব মানুষের নিজের দেহে ও অবচেতন মনের গভীরে প্রোথিত, এ থেকে মুক্ত হবার কোন সাধ্যই মানুষের নেই- তার বাহ্যিক পরিচয় ও আচরণ যা-ই হোক!!!!

০৭ ডিসেম্বর ২০১৫ বিকাল ০৪:৪৩
293061
নেহায়েৎ লিখেছেন : ওয়াআলাইকুম সালাম ওয়ারহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।
এটাই ফিতরাত। মানুষ ফিতরাতের উপর জন্মগ্রহণ করে।
353010
০৭ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:৫৪
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : নাস্তিকরা নিজেরাই দিধাদন্ধে ভোগে ওরা আসলে কি তা নিজেরাই বুঝে ওঠতে পারেনা...ওরা সব সময় টেনসনে থাকে-থাকে মহা অশান্তিতে...ওরা ওরা সেক্যুলার শিক্ষার প্রতিবন্ধি প্রসব...,ডারউইনের মাতাল বানর...এর বেশি কিছু নয়.... অনেক ধন্যবাদ Rose
০৭ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:২০
293024
অপি বাইদান লিখেছেন : প্রভু এত কিছু পারেন!! তবে নিজ ঘরের উপর ধপাস করে ভেংগে পরা ক্রেইন থামাতে পারেন্না। তিনি লাব্বায়েক ধ্বনি দেয়া হাজীদের পদতলে পিষ্ট হওয়া থামাতে পারেন্না। হায়রে, জব্বর রব আপনার।
০৭ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:৪০
293026
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : আল্লাহ্ বাইদানিরে তুমি একটু আজরাইল চাচার দর্শন করাও মাইরনা তাইলেই হেতি আগামীতে হজে গিয়া ক্রেনের তলেই মাথা দিবো...Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
০৭ ডিসেম্বর ২০১৫ বিকাল ০৪:৪১
293058
নেহায়েৎ লিখেছেন : যখন ধরব তখন আর পিছু ফেরার কোন পথ নাই ভাইজান। ওরা মজা করুক। করতে দিন।
353019
০৭ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:১৯
অপি বাইদান লিখেছেন : প্রভু এত কিছু পারেন!! তবে নিজ ঘরের উপর ধপাস করে ভেংগে পরা ক্রেইন থামাতে পারেন্না। তিনি লাব্বায়েক ধ্বনি দেয়া হাজীদের পদতলে পিষ্ট হওয়া থামাতে পারেন্না। হায়রে, জব্বর রব আপনার।
353127
০৭ ডিসেম্বর ২০১৫ রাত ১০:২৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : তবুও নাস্তিকতা দেখাবে ফ্যাশন হিসেবে!
০৮ ডিসেম্বর ২০১৫ সকাল ০৯:২৯
293139
নেহায়েৎ লিখেছেন : শুধু ফ্যাশন নয় ভাইজান, এটার উপকারিতা হল বিদেশী প্রভূদের দৃষ্টি আকর্ষণ। উন্নত আর বিলাসী জীবন যাপনের লোভ।
353905
১৪ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:৪১
গাজী সালাউদ্দিন লিখেছেন : এক বোনের মন্তব্য, "ভাইয়া, আমার কাছে মনে হয়, এই ব্লগটা এখন অর্ধ মৃত"। তিনি যথার্থই বলেছেন, আপনাদের সম্মিলিত অনুস্পস্থিতি বিডিটুডের ভবিষ্যৎ নিয়ে পাঠকদের খুব ভাবাচ্ছে। আগের সেই সরগরম অবস্থা এখন আর নেই, এ আসেনা, ও আসেনা, সে আসেনা, তাই আমারও আসতে ভালো লাগে না, অতঃপর নিরুত্তাপ... এমন প্রবণতা থেকে বেরিয়ে আসা উচিৎ।

প্লিজ, কারো দিকে আর তাকিয়ে থাকা নয়, কেউ আসুক অথবা নাই আসুক, আপনি আসছেন, লিখছেন, ভালো কিছু উপহার দেয়ার চেষ্টা করছেন, এটাই নিশ্চিত করুন!
১৭ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:১৩
294178
নেহায়েৎ লিখেছেন : জাঝাকাল্লাহ। কথা ঠিক।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File