ইবাদত কি?

লিখেছেন লিখেছেন নেহায়েৎ ৩১ মে, ২০১৫, ১২:৫২:১০ দুপুর

ইবাদ হতে আবদ। আবদ অর্থ দাস, বা বান্দা বা গোলাম। যার কাজ হলো গোলামী করা। যেমন- ইবাদুর রহমান বা রহমানের গোলাম। ইবাদতের অর্থ হল- গোলামী করা, দাসত্ব করা, পূজা করা।

ইবাদত শব্দের আভিধানিক অর্থ হল- চূড়ান্ত বিনয়, আনুগত্য ও বশ্যতা। শরী’আতের পরিভাষায়- প্রকাশ্য কিংবা গোপনীয় যতসব কথা ও কাজ আল্লাহ তা’আলা ভালবাসেন ও পছন্দ করেন, সে সবের একটি সামষ্টিক নাম হল ইবাদত।

তাই যতসব কথাবার্তা ও কাজ-কর্মকে আল্লাহ তা’আলা পছন্দ করেন যেমন- ছালাত (নামায কায়েম করা), ছিয়াম (রোযা) পালন করা, কুরবানী, নযর-মানত প্রদান করা, যাকাত-ছাদক্বা প্রদান করা, আল্লাহর নিকট প্রার্থনা (দো’আ) করা, আল্লাহকে ডাকা, আল্লাহর প্রতি ভয় ও আশা পোষণ করা, আল্লাহর উপর ভরসা করা, আল্লাহর তাসবীহ (মহীমা) তাহমীদ (প্রসংসা) তাকবীর (মহত্ব) তাহলীল (আল্লাহর একত্ব) বর্ণনা করা, কুরআনে কারীম তিলাওয়াত করা, কুরআন-সুন্নাহতে বর্ণিত ও নির্দেশিত দো’আ ও যিকর-আযকার করা, রাসূল (ছাঃ) -এর প্রতি ছালাত ও ছালাম পাঠ করা ইত্যাদি – এ সব প্রতিটি কাজ হল একেকটি ইবাদত।

তাই যতসব কথা-বার্তা ও কাজ-কর্মকে আল্লাহ অনুসৃত ও রাসূল (ছাঃ) প্রদর্শিত পন্থানুযায়ী একমাত্র আল্লাহ রাব্বুল আলামীনের উদ্দেশ্যে তাঁরই (আল্লাহর) সন্তুষ্টি লাভের নিমিত্তে তাঁর (আল্লাহর) প্রতি শ্রদ্ধাপূর্ণ ভয় ও সর্বোচ্চ ভালবাসা নিয়ে, তাঁর (আল্লাহর) প্রতি পূর্ণ বশ্যতা ও আনুগত্য প্রদর্শণ পূর্বক তাঁর (আল্লাহর) মহত্বের সম্মুখে অবনত মস্তকে চূড়ান্ত বিনয়ের সাথে ছওয়াবের (আল্লাহর নিকট উত্তম প্রতিদান লাভের) আগ্রহ ও সুদৃঢ় আশা নিয়ে উপরোক্ত যে কোন কর্ম সম্পাদন করাকে আল্লাহর ইবাদত বলে।

বিষয়: বিবিধ

২৪৪৭ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

323588
৩১ মে ২০১৫ দুপুর ০১:১২
নীলাঞ্জনা লিখেছেন : কিসের গোলাম, গোলামী, বশ্যতা......? এগুলো তো ব্যাক্তিত্বহীন মানুষের কাজ। স্ব-নির্ভরশীল সৌরভে গৌরবে মাথা উচু করে থাকবে।
৩১ মে ২০১৫ দুপুর ০২:১১
265005
নেহায়েৎ লিখেছেন : মানুষের বৈশিষ্ট্যই এটা অর্থাৎ তাকে গোলামী করার জন্যই সৃষ্টি করা হয়েছে। এর থেকে তার বের হওয়ার কোন পথ নাই। যে তার স্রষ্টাকে চিনতে পেরেছে সে তাঁরই গোলামী করে। যেমন আপনাদের মতো যারা তারা কেউ করেন নিজে নফসের গোলামী কেউ করেন শয়তানের গোলামী, কেউ করে নেতার গোলামী কেউ করে কল্পিত দেবাতর মূর্তির গোলামী। তবে শেষ কথা হল গোলামী হতে কারো রেহাই নেই। এটা জন্মগত বা স্বভাবজাত বৈশিষ্ট্য।
৩১ মে ২০১৫ রাত ১০:০৪
265109
নীলাঞ্জনা লিখেছেন : না, কারো গোলাম হয়ে থাকা মানুষের বৈশিষ্ট হতে পারে না। এটা বরং আত্মমর্যাদাহীন চাটুকরের বৈশিষ্ট।

আর বিজ্ঞানহীন মূর্খের বৈশিষ্ট আরো ভয়াবহ। এক দিকে কাল্পনিক আগুনের ভয়। অন্য দিকে খুরমা/খেজুর মদ, বেশ্যা এবং হুরপরী ধর্ষনের লোভ। সার্বিক ভাবে এরা মানুষরুপি পিচাশ।
323589
৩১ মে ২০১৫ দুপুর ০১:১৩
নীলাঞ্জনা লিখেছেন : কিসের গোলাম, গোলামী, বশ্যতা......? এগুলো তো ব্যাক্তিত্বহীন মানুষের কাজ। স্ব-নির্ভরশীল মানুষ সৌরভে গৌরবে মাথা উচু করে থাকবে।
৩১ মে ২০১৫ দুপুর ০২:১৫
265008
নেহায়েৎ লিখেছেন : কিসের স্বনির্ভর আপনি?!? একটা পেট ব্যথা উঠলেই দৌড় দেন ডাক্তারের কাছে। কিসের স্বাধীন স্বনির্ভর আপনি? মৃত্যুকে ঠেকানোর ক্ষমতা আপনার আছে?
৩১ মে ২০১৫ বিকাল ০৪:১১
265020
ছালসাবিল লিখেছেন : ভাইয়া, ওর ৮ মাস চলছে, যাস্ট কয়েক সপ্তাহ পরেই হসপিটালে ভর্তি কোরবো Love Struck ব্যাবিহবে Tongue Love Struck
৩১ মে ২০১৫ রাত ০৯:৪২
265098
নীলাঞ্জনা লিখেছেন : পেটের ব্যাথায় ডাক্তারের যাওটাই স্বাভাবিক। আর মৃত্যুর ভয়ে কাল্পনিক সিন্দাবাদ দৈত্যের পায়ে মাথা গুজে রাখার যৌক্তিক কোন কারণ নেই। ধন্যবাদ।
323590
৩১ মে ২০১৫ দুপুর ০১:১৩
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। সুন্দর লিখেছেন.... পূজা শব্দটি ইসলামীক পরিভাষা নয়! এ বিষয়টিতে নজর দিলে আরো ভালো হতো। ধন্যবাদ।
৩১ মে ২০১৫ দুপুর ০২:১৪
265007
নেহায়েৎ লিখেছেন : ওয়াআলাইকুম সালাম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। জাঝাকাল্লাহু খাইরান। এটা বুঝানোর জন্য একটি পরিভাষা মাত্র।
323604
৩১ মে ২০১৫ দুপুর ০২:৩১
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন :
পরীক্ষামুলক ফটো!!
323617
৩১ মে ২০১৫ দুপুর ০৩:০০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
৩১ মে ২০১৫ দুপুর ০৩:২৯
265011
নেহায়েৎ লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান।
323620
৩১ মে ২০১৫ দুপুর ০৩:৩৯
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : পাপি বান্দা এরকম ইবাদাত করতে পারি না। Sad
323642
৩১ মে ২০১৫ বিকাল ০৫:৫৩
সাদিয়া মুকিম লিখেছেন : Being tru slave of Allah!আল্লাহর কাছে নিজেকে আত্নসমর্পন করে দিয়ে পরিপূর্ন ভালোবাসা- ভয়,আশা এবং আস্থা নিয়ে শুধু মাত্র তাঁরই আনুগত্য করাই উবুদিয়া!

মুমিনের খুঁজে দেখা উচিত জীবনে আল্লাহর / নফসের/ শয়তানের/ বংশের রসমের/ জাতিপ্রথা কার উবুদিয়া করা হয়?

জাযকাল্লাহু খাইর!
323643
৩১ মে ২০১৫ বিকাল ০৫:৫৮
মুজাহিদ হোসাইন সজিব লিখেছেন : জাজাকাল্লাহুল খাইরান, খুব সুন্দর হয়েছে, ধন্যবাদ।
323679
৩১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২৮
ব্লগার শঙ্খচিল লিখেছেন : ভালো লাগলো
১০
323689
৩১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৪৫
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম। অল্পকথায় সাজানো গোছানো সুন্দর লেখা।
১১
323699
৩১ মে ২০১৫ রাত ০৮:১৪
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, সঠিক ব্যখ্যার জন্য জাযাকাল্লাহ খাইর, অনেক চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ
১২
323718
৩১ মে ২০১৫ রাত ০৯:৫০
ফাতিমা মারিয়াম লিখেছেন : লেখাটি বেশ সুন্দর হয়েছে। নিয়মিত হওয়ার অনুরোধ রইল। ধন্যবাদ।
১৩
323874
০১ জুন ২০১৫ বিকাল ০৫:২২
আলোর কথা লিখেছেন : ভালো লাগলো । অনেক ধন্যবাদ ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File