জিন্নাহ সাহেব এর যুক্তি-বুদ্ধি

লিখেছেন লিখেছেন নেহায়েৎ ৩১ মার্চ, ২০১৫, ০২:৩১:১৪ দুপুর

আশরাফ আলী থানভী সাহেব এর পাঠানো প্রতিনিধি দল মাঝে মাঝে মোহাম্মদ আলী জিন্নাহ সাহেব এর সাথে দেখা করতেন। একবার এক প্রতিনিধি দল তাকে জিজ্ঞেস করলেন, আপনি মিটিং বা সভা-সমাবেশ করার সময় সেখানে জামাত করে সালাত আদায় করেন না কেন?

মোহাম্মদ আলী জিন্নাহ সাহেব উত্তর দিলেন- আমি যদি আমার সমাবেশ স্থলে জামাত করে সালাত করি তাহলে ঈমাম কে হবেন? আমি যদি দেওবন্দীদের কাউকে ঈমাম করি তবে ব্রেলভীরা তার পিছনে সালাত আদায় করবেন না। আবার যদি ব্রেলভীদের কাউকে ঈমাম করি তাহলে দেওবন্দীরা তার পিছনে সালাত আদায় করবেন না। সেখানে বিশৃংখলা দেখা দিবে। তাতে করে ইংরেজদের কাছে মুসলমানদের যে বিভেদ সেটা পরিস্কার হয়ে যাবে, তখন ইংরেজরা সেটার সুযোগ গ্রহণ করে সেই বিভেদ আরো উস্কে দিবে। এতে মুসলমানদের মাঝে বর্তমানে যে ঐক্য আছে সেটা আর থাকবেনা ।

এই কারণে আমি সভা-সমাবেশ স্থলে জামাত করে সালাত আদায় করি না। যার যার মসজিদে গিয়ে তারা জামাত করে সালাত করে আবার সমাবেশ স্থলে ফিরে আসে। তাতে মুসিলমদের বিভেদটা ইংরেজদের সেভাবে চোখে পড়ে না।

বিষয়: বিবিধ

১১৯৯ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

312029
৩১ মার্চ ২০১৫ দুপুর ০৩:১৮
গাজী সালাউদ্দিন লিখেছেন : বুঝলাম! যার যার মত করে মসজিদে গিয়ে নামাজ পড়তেন, উনি নিজে পড়তেন তো?

এতো ছোট লিখা লিখলে হয়য় ভাই!!!!
৩১ মার্চ ২০১৫ দুপুর ০৩:৪৮
253062
নেহায়েৎ লিখেছেন : ইতিহাসে দেখা যায় প্রথম জীবনে উনি সালাত আদায় করতেন না। কিন্তু যখন থেকে প্রতিজ্ঞা করে শুরু করেছেন তারপর মৃত্যু পর্যন্ত আর সালাত ত্যাগ করেন নি। উনি মাঝে মাঝে সালাতে দীর্ঘ সেজদায় কাঁদতেন পড়েছি। আল্লাহ তাকে ক্ষমা করুন। তিনি শিয়া পরিবারের হলেও নিজেকে মুসলিম পরিচয় দিতেন। তার পরিচিত কেউ শিয়া বললে তিনি এর প্রতিবাদ করে বলতেন আমি শিয়া নই আমি শুধু মুসলিম। কিন্তু তিনি সুন্নী তরিকায় সালাত আদায় করতেন। শিয়া তরিকায় নয়।
312104
৩১ মার্চ ২০১৫ রাত ০৯:২৫
শেখের পোলা লিখেছেন : সঠিক যুক্তি৷ কিন্তু আজ তাঁর নিজের দেশেই মজহাবী ভেদাভেদ চরমে৷ ধন্যবাদ৷
312122
৩১ মার্চ ২০১৫ রাত ১১:১০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
তথাকথিত আধুনিকমনস্ক জিন্নাহ সাহেবের কাছে ধর্ম বিশেষ গুরুত্বপুর্ন ছিলনা। তবে তিনি ধর্মবিরোধি ছিলেন না এবং সেটা পছন্দও করতেন না। তিনি সকল মুসলিম সম্প্রদায় এর সফল নেতা হতে পেরেছিলেন। তিনি ছিলেন জন্মসুত্রে ইসমাইলিয়া খোজা সম্প্রদায় এর মানুষ। যতটুক জানি এরা আহলে কিতাবদের সাথে মেয়েদের বিয়ে কে জায়েজ মনে করে। কিন্তু মুহাম্মদ আলি জিন্নাহ তার কন্যা দিনার খ্রিষ্টান এর সাথে বিয়ে মেনে নেননি কখনই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File