"তাবলীগী নিসাব পরিচিতি"

লিখেছেন লিখেছেন নেহায়েৎ ০৩ নভেম্বর, ২০১৩, ১২:৪৪:২৪ দুপুর

ইলিয়াসী তাবলীগের প্রতি সাধারণ মুসলমানদেরকে আকৃষ্ট করার জন্য ভারতের এক রাজ্য উত্তর প্রদেশের সাহারানপুর জেলার কান্ধেলাহ নাবাসী ও মাযাহিরুল 'উলুম সাহারানপুরের সাবেক শাইখুল হাদীস মাওলানা যাকারিয়্যা হানাফী (রহ.) নয়টি বই লেখেন উর্দু ভাষায়। তার নামগুলো হলো-

(১) হিকায়াতে সাহাবা;

(২) ফাযায়িলে নামাজ;

(৩) ফাযায়িলে তাবলীগ;

(৪) ফাযায়িলে যিকর;

(৫) ফাযায়িলে কুরআন;

(৬) ফাযায়িলে দরুদ;

(৭) ফাযায়িলে হাজ্জ;

(৮) ফাযায়িলে সদাক্বাহ;

(৯) ফাযায়িলে

এর মধ্যে এক থেকে সাত নাম্বার বইগুলোর একত্রে সমাবেশের নাম কয়েক বছর আগে ছিল তাবলীগী নিসাব প্রথম খন্ড এবং আট ও নয় নাম্বার একত্রে সমাবেশের নাম ছিল তাবলীগী নিসাব দ্বিতীয় খন্ড।

পরবর্তীকালে কোন কারণ না দর্শিয়ে উক্ত প্রথম খন্ডের সাথে মাওলানা ইলিয়াস (রহ.) এর খলিফা মাওলানা ইহতিশামুল হক হাসান সাহেব রচিত মুসলমানুঁ কী পাস্তী কা ওয়াহিদ ইলা-জ নামক বইটি সন্নিবিষ্ট করে তাবলীগী নিসাবের নাম পাল্টে ফাযায়িলে আ'মাল নামে ছাপা হয়েছে। অতএব বর্তমানে যার নাম ফাযায়িলে আ'মাল তারই পুরাতন নাম তাবলীগী নিসাব। বর্তমানে ফাযায়িলে আমালের প্রথম খন্ডের আটটি গ্রন্থের মোট পৃষ্ঠা সংখ্যা সাতশো তিয়াত্তর। মাওলানা আনীস আহমদ বুলন্দ শহরী সাহেব বর্তমানে ফাযায়িলে 'আমালের বরাত গ্রন্থগলো একত্রে সন্নিবিষ্ট করে দিয়েছেন। যা সংখ্যায় তিরাশি।

উর্দুভাষী যেসব লোক আরবে থাকেন এবং তাবলীগী নিসাব পড়াশুনা করেন, তারা যাতে ঐ বইয়ের জাল হাদীস এবং উদ্ভট বিষয় দ্বারা বিভ্রান্ত না হন সেজন্য তাবলীগী নিসাব বইটি সউদি আরবে প্রচার করা নিষিদ্ধ বলে ঘোষিত হয়েছে।

বিষয়: বিবিধ

১৬৫৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File