রমাযানের হাদিয়া- (পর্ব-০১)

লিখেছেন লিখেছেন নেহায়েৎ ০৩ জুলাই, ২০১৩, ০৫:৫৪:৫৯ বিকাল

০১) আবু হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। আল্লাহর রসূল (সাঃ) বলেছেনঃ যখন রমাযান আসে তখন জান্নাতের দরজা সমূহ উম্মুক্ত করে দেয়া হয়। এবং জাহান্নামের দরজা সমূহ বন্ধ করে দেয়া হয়। আর শয়তানকে শিকলবন্দী করে দেয়া হয়।

(সহীহ বুখারী ১৮৯৮, ১৮৯৯, তাঃ পাবঃ, আঃ প্রঃ-১৭৬৪, ইঃ ফাঃ-১৭৭৫, আহমাদ-৮৬৯২, মুসলিম-১৩/১, হাঃ১০৭৯)

০২) সাহল (রাঃ) হতে বর্ণিত। নাবী (সাঃ) বলেনঃ জান্নাতে রাইয়্যান নামক একটি দরজা আছে, এ দরজা দিয়ে কিয়ামতের দিন সওম পালন কারীরাই প্রবশে করবে, তারা ব্যাতীত আর কেউ এ দরজা দিয়ে প্রবেশ করতে পারবেনা, ঘোষণা দেয়া হবে, সওম পালনকারীরা কোথায়? তখন তারা দাড়াবে, তারা ব্যাতীত আর কেউ এ দরজা দিয়ে প্রবেশ করবেনা। তাদের প্রবেশের পরই দরজা বন্ধ করে দেয়া হবে, যাতে করে এ দরজাটি দিয়ে আর কেউ প্রবেশ না করে।

(সহীহ বুখারী- ১৮৯৬, ৩২৫৭ তাঃ পাঃ, আঃ প্রঃ-১৭৬১, ইঃ ফাঃ-১৭৭২, মুসলিম-১৩/৩, হাঃ১১৫২)

০৩)আবু হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। আল্লাহর রসূল (সাঃ) বলেছেনঃ সিয়াম ঢাল স্বরূপ। সুতরাং অশ্লীলতা করবেনা এবং মূর্খের মতো কাজ করবেনা। যদি কেউ তার সাথে ঝগড়া করতে চায়, তাকে গালি দেয়, তবে সে যেন দুইবার বলে, আমি সওম পালন করছি। ঐ সত্তার শপথ, যার হাতে আমার প্রাণ, অবশ্যই সওম পালনকারীর মুখের গন্ধ আল্লাহর আল্লাহর নিকট মিসকের সুগন্ধির চাইতেও উৎকৃষ্ট। সে আমার জন্য আহার, পান ও কামাচার পরিত্যাগ করে। সিয়াম আমারই জন্য। তাই এর পুরস্কার আমি নিজেই দান করব। আর প্রত্যেক নেক কাজের বিনিময় দশগুণ।

(সহীহ বুখারী- ১৮৯৪, ১৯০৪, ৫৯২৭, ৭৪৯২, ৭৫৩৮, তাঃ পাবঃ, আঃ প্রঃ-১৭৫৯, ইঃ ফাঃ-১৭৭০, আহমাদ-৮৬৯২, মুসলিম-১৩/১, হাঃ-১০৭৯)

বিষয়: বিবিধ

১৮৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File