অনন্ত পরকালীন জীবনে মুক্তি ও সাফল্যের রাজপথ

লিখেছেন লিখেছেন নেহায়েৎ ২৭ এপ্রিল, ২০১৩, ০৩:২৬:৫৬ দুপুর

এই রাজপথের নাম ''ঈমান ও আমলে সালেহ''। এই রাজপথের অপর নাম 'সিরাত আল মুস্তাকিম' (সরল সোজা পথ)। সিরাত বা পথ হলো 'ঈমান'। আল মুস্তাকিম (সরল সোজা) মানে- 'আমলে সালেহ'।

কুরআন মজিদে 'ঈমান ও আমলে সালেহ'কে মুক্তি ও সাফল্যের উপায় ঘোষণা করা হয়েছে। মহান আল্লাহ বলেনঃ-

০১) ''যারা ঈমান আনবে ও আমলে সালেহ করবে, তাদের সুসবাদ দাও যেঃ তাদের জন্য রয়েছে উদ্যান আর বাগবাগিচা, সেগুলোর নিচ দিয়ে বহমান থাকবে নদ-নদী ঝর্ণাধারা। আর তাদের জন্যে সেখানে থাকবে অনাবিল পবিত্র জুড়ি।

( সূরা আল বাকারা, আয়াত-২৫)

০২) যারা ঈমান আনে এবং আমলে সালেহ করে, তাদের প্রভু তাদের ঈমানের ভিত্তিতে তাদের পরিচালিত করেন জান্নাতুন নায়ীম-এর দিকে, যেগুলোর নিচে দিয়ে থাকবে বহমান নদ-নদী ঝর্ণাধারা।

(সূরা ইউনুস, আয়াত-১০)

০৩) যারা ঈমান আনবে এবং আমলে সালেহ করবে, আল্লাহ তাদের প্রতিশ্রুতি দিয়েছেন ক্ষমার এবং মহ পুরস্কারের।

(সূরা আল মায়িদা, আয়াত-৯)

০৪) যারা ঈমান আনে এবং আমলে সালেহ করে, তাদের আপ্যায়ন করার জন্য রয়েছে জান্নাতুল ফেরদাউস। সেখানে থাকবে তারা চিরদিন। সেখান থেকে তারা স্থানান্তর হতে চাইবে না কখনও।

(সূরা কাহফ, আয়াত-১০৭, ১০৮)

০৫) তোমাদের মধ্যে যারা ঈমান আনে এবং আমলে সালেহ করে, আল্লাহ তাদের প্রতিশ্রুতি দিচ্ছেন, তিনি অবশ্যি তাদের পৃথিবীতে খিলাফত (রাষ্ট্র ক্ষমতা) দান করবেন, যেমনিভাবে খিলাফত দান করেছিলেন তাদের পূর্ববর্তী লোকদের; তিনি প্রতিষ্ঠিত করে দিবেন তাদের মনোনীত পছন্দের দ্বীনকে, তাদের ভয়-ভীতি ও আতঙ্কের পরিবেশকে বদল করে তাদের প্রদান করবেন নিরাপত্তার পরিবেশ।

(সূরা আন নূর, আয়াত-৫৫)

০৬) যারা ঈমান আনে এবং আমলে সালেহ করে, আমি অবশ্যি মিটিয়ে (মুছে) দেবো তাদের সমস্থ মন্দকর্ম এবং তাদের প্রতিফল দেবো তাদের উত্তম কর্মের ভিত্তিতে।

(সূরা আনকাবুত, আয়াত-৭)

০৭) যারা ঈমান আনে এবং আমলে সালেহ করে, তারাই সৃষ্টির শ্রেষ্ঠ।

( ৯৮: ৭)

০৮) আমি মানুষকে সৃষ্টি করেছি সর্বোত্তম গঠনে। তার পর তাকে নামিয়ে দেই নিচুদের চেয়ে নিচে; তবে তাদেরকে নয় যারা ঈমান আনে এবং আমলে সালেহ করে। তাদের জন্যেতো রয়েছে অফুরন্ত পুরস্কার।

(সূরা আত ত্বীন, আয়াত-৪-৬)

০৯) নিশ্চয়ই মানুষ নিশ্চিত ক্ষতির মধ্যে রয়েছে, তবে তারা নয়, যারা ঈমান আনে, আমলে সালেহ করে আর যারা পরস্পরকে সত্য ও ন্যায়ের উপদেশ দেয় এবং (এর উপর) দৃঢ়তা অববলন্বের জন্যে অসিয়ত করে।

(১০৩: ২-৩)

বিষয়: বিবিধ

১৩৯৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File