মাংস, মাংশ নাকি গোশত না অন্যকিছু।

লিখেছেন লিখেছেন নেহায়েৎ ১০ এপ্রিল, ২০১৩, ১২:৩০:৩২ দুপুর

১. যারা জীবদেহের চামড়া ও হাড়ের মধ্যবর্তী নরম অংশকে মাংস না বলে গোশত বলতে চান তাদের উদ্দেশ্য ভালো বলেই মনে হয়। তারা সম্ভব্য শাব্দিক অপসংস্কৃতি থেকে বাঁচতে চাচ্ছেন।

০২. কিন্তু যারা এই উচিত-অনুচিতের প্রশ্নটিকে জায়েয-না জায়েযের পর্যায়ে নিয়ে গেছেন তারা কোন গ্রহণযোগ্য দলীল, সেটি কুর'আন, হাদীস, ইজমা, ইজতিহাদি থেকে হোক বা আকল অর্থাৎ যুক্তি থেকে হোক, দেননি এবং দিতে আগ্রহ বোধ করছেন না। ইসলামে কোন কিছু জায়েয-না জায়েয হতে হলে তার পক্ষে-বিপক্ষে প্রমাণ-যুক্তি লাগবে। প্রমাণহীন বা যুক্তিহীন কোন বক্তব্য গ্রহণ করতে কোন মুসলিম বাধ্য নয়।

০৩. বাংলা ভাষায় ব্যবহারিত শব্দগুলো উতপত্তিগতভাবে ৫ প্রকার। তদ্ভব, ততসম, অর্ধ ততসম, দেশি এবং বিদেশী। মাংস শব্দটি কোন প্রকার থেকে এসেছে তা জানা এক্ষেত্রে জরুরি। আমি যতটুকু জেনেছি, মাংস শব্দটির উতস হচ্ছে সংস্কৃত মন + স থেকে।

০৪. মাংস শব্দটি সংস্কৃত থেকে আসলেও এটি কোন কালেই "মাংশ" ছিলো না। আমার দেখা সকল বাংলা অভিধানেই শব্দটির বানান "মাংস" লেখা হয়েছে। তাহলে আমরা মাংস শব্দের বানান মাংশ পেলাম কোথায়?

০৫. ড. এনামুল হক ও অন্যান্য সম্পাদিত বাংলা একাডেমি প্রকাশিত "ব্যবহারিক বাংলা অভিধানে, কলকাতার শৈলেন্দ্র বিশ্বাস সংকলিত সংসদ বাংলা অভিধানে ও রাজশেখর বসু সংকলিত চলন্তিকা বাংলা অভিধানে, কোথাও মাংশ বানানে কোন শব্দ নেই। মাংস বানানে যে শব্দ আছে সেটির একমাত্র অর্থ লেখা হয়েছে, জীবদেহের চামড়া ও হাড়ের মধ্যবর্তী নরম অংশ।

০৬. মাংস শব্দের বানান "মাংশ" লিখে যারা "মায়ের (গরুর) অংশ" ব্যসবাক্যে সন্ধিবিচ্ছেদ করেন তারা বাংলা ব্যকরণের কোন নিয়মে করেন তা আমার বুঝে আসে না। আমার জানা মতে বাংলা ব্যকরণের কোন নিয়মেই এই সন্ধিবিচ্ছেদ গ্রহণযোগ্য নয়।

০৭. বাংলা ভাষার কোনো বিশেষজ্ঞ (হিন্দু কিংবা মুসলিম) মাংসকে তথাকথিত মাংশ শব্দের অপভ্রংশ বা পরিবর্তিত রূপ বলে আখ্যায়িত করে তাকে হিন্দুদের বিশ্বাসজাত কোন শব্দ বলে উল্লেখ করেন নি, যেমনটা করেছেন আচার্য, উপাচার্য, বিশ্বভ্রম্মাণ্ড, স্নান ইত্যাদি শব্দের ক্ষেত্রে। তাই কেন মাংসকে মাংশ ভেবে ভুল ব্যাখ্যা দেয়া হচ্ছে?

০৮. গোশত ফার্সী শব্দ (غوشت) (আমার মোবাইলে ফার্সী গাফ লিখতে পারছি না।) ফার্সীর প্রতি এতো আগ্রহ কেনো? বেশি আগ্রহ থাকা উচিত আরবীর প্রতি। সে হিসাবে মাংসকে "লাহম" (لحم) বলা উচিত। আমরা কি সেটি বলবো?

০৯. তর্কের খাতিরে যদি ধরেও নেই যে, মাংস দ্বারা হিন্দুদের বিশ্বাস অনুযায়ী মা (গরু)এর অংশ বুঝাচ্ছে তাহলে শুধু গাভীর মাংসকে গোশত বলতে হবে। অন্যগুলোর যেমন ছাগল, খাসি, মুরগী ইত্যাদির গোশতকে কি মাংস বলতে দোষ হবে?

১০. মোটকথা, আমার এখন পর্যন্ত স্টাডি অনুযায়ী মাংসকে মাংস কিংবা গোশত কোনটা বলাই না জায়েয নয়। মাংসকে মাংশ বললে এবং বিশ্বাস করলে সমস্যা। যা কোন মুসলিম তো করেই না এমন কি কোন হিন্দুও করে না। কারণ আসলে বাংলায় মাংশ বানানে কোন শব্দই নেই। তাহলে কেন এই আজগুবি ব্যাখ্যা? আমি বাংলা ভাষা ও সাহিত্যের ছাত্র নই, তাই ভুল-ভ্রান্তি হতে পারে। গঠনমূলক সমালোচনা ও সংশোধনী কাম্য। তবে আবেগ দিয়ে নয়, দলীল ও বিবেক দিয়ে বিষয়টি বিশ্লেষণ করা জরুরি। নয়তো এই সব সামান্য বিষয় নিয়ে ভুল বোঝাবুঝির কারণে আরও বড় গুনাহে আমরা লিপ্ত হয়ে যেতে পারি। আল্লাহ আমাদের সঠিক বুঝ দান করুন। উল্লেখ্য, আমার লেখার কোন শব্দ, বাক্য ভালো করে না পড়ে বা না বুঝে মন্তব্য কাম্য নয়। আরও উল্লেখ্য, কিছু শব্দের বানান মোবাইলে লিখতে পারি না বলে বাধ্য হয়েই ভুল লিখতে হলো।

(কপি ফয়সাল ভাই হতে)

বিষয়: বিবিধ

২২৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File