জীবন যেমন ( ১ )

লিখেছেন লিখেছেন নীড় ১৪ জানুয়ারি, ২০১৩, ০৩:০৪:১৬ রাত

জীবন, এই তিন অক্ষরের শব্দটার মাঝে রহস্যের সীমা নেই। প্রতিটি মুহুর্তেই আমরা নতুন করে একে আবিষ্কার করি। খুব আনন্দের সময় জীবনের সাধ যেমন, কঠিন কষ্টের মুহুর্তে এই সাধ বদলে যায় নিমিষেই। কেমন অদ্ভুত লাগে আমাদের মাঝে মাঝেই। যখন ভাবতে বসি কিভাবে মায়ের গর্ভে আমাদের শরীরের অস্তিত্ব তৈরি হল ? আবার ধীরে ধীরেই বেড়ে ওঠা। ছোট্টবেলাটা এক রকম আবার বড় হয়ে উঠলেই জীবনের রুচি প্রকৃতি কেমন পালটে যায় ক্রমেই। ছোট্টবেলার আনচান করা মনটার কোন অনুভূতিই আর মনে থাকনা। খুব অবাক লাগে। সত্যি বলতে কি জীবন এর অর্থ বুঝে উঠতে পারাটা একটা বিরাট ব্যাপার। কারন এর অর্থ বুঝে উঠার মধ্যেই যেন লুকিয়ে আছে সমস্ত সুন্দর আর পবিত্র উপলব্ধিগুলো। এর মাঝেই রয়েছে একটা শুদ্ধ জীবন গড়ে তোলার সব রকম উপকরন।

কিন্তু এই জীবন শব্দটার অর্থ কিভাবে বুঝবো? আমিতো মায়ের গর্ভের ভেতর থেকে বেড়িয়ে একটা ছোট্ট শরীর নিয়ে অসহায় অবস্থায় পরে যাই। না পারি নিজে নিজে খেতে, না পারি কিছু বলতে, কিছু করতে। কে আমাকে শেখাবে জীবনের অর্থ ?

হুম ঠিক ধরেছেন। আমার মা ছাড়া আর কে আছেন যিনি আমাকে জীবনের আসল মানে বুঝতে তার সমস্ত শ্রম মেধা ঢেলে দেন। অবশ্য মাকে সাহায্য করেন বাবা, তার অবদান অস্বীকার করি কিভাবে ?

কিন্তু প্রশ্ন থেকেই যায়। যদি এমন হয় আমার মা বাবা নিজেরাই এখনো জীবনের মানে বুঝেননি ? যদি আমার মায়ের কাছে এখনো জীবন মানেই টিভির স্ক্রিন এ বিনোদন, হাসি আনন্দের জন্য যা ইচ্ছা তাই করা। যদি আমার বাবার কাছে জীবন মানে অনেক অনেক টাকা কামাই করা হয়ে থাকে। সত্যি মিথ্যার পার্থক্য যদি আমার মা বাবার কাছে পরিষ্কার না থাকে ? যদি পৃথিবীতে আসা যাওয়ার এই খেলায় মানুষের জীবন এর আসল কার্যাবলী সম্পর্কে তাদের সঠিক ধারনাই না থাকে তাহলে তারা কিভাবে শেখাবে আমাকে জীবনের প্রকৃত অর্থ ?

জীবনের অথৈ সাগরে রহস্যের যে হিজিবিজি অলিগলি পথ আর তার ফোকরে ফোকরে যে অদ্ভুত প্যাঁচ, সেসবের মানে বুঝতে আমাকে হবেই তো তাইনা ?

আমাকে জানতে হবে কেন এলাম এই সুন্দর সবুজ গুল্ম লতার অলঙ্কারে, ফুলের ঘ্রান আর পাখির গুঞ্জরনে সুসজ্জিত পৃথিবীটাতে ? কে এবং কেন পাঠালেন এত মনোমুগ্ধকর বসুন্ধরায় আমাকে ?

( এই নিরন্তর খুঁজে চলায় মনের ঘরে আনচান আমি চলছি, চলবো )

বিষয়: বিবিধ

১১৮৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File