ইলেকট্রনিক্স ওয়েস্ট থ্রেটঃ ভয়াবহ বিপর্যয় ঝুঁকিতে বাংলাদেশ!! সচেতনতা কাম্য.

লিখেছেন লিখেছেন সরকার সেলিম ২১ জানুয়ারি, ২০১৩, ০৮:৪০:৩৯ রাত



জরিপ বলছে, গড় হিসাবে একজন মোবাইল ইউজার প্রতি ১৮ থেকে ২৪ মাসে একবার করে মোবাইল ফোন বদলিয়ে থাকেন। বাংলাদেশে প্রায় ৮ কোটি মোবাইল-ফোন ব্যাবহার কারি আছেন। সে হিসাবে প্রতি বছরে প্রায় ৪ কোটি মোবাইল ফোন নষ্ট হয়ে যাচ্ছে অথবা ফেলে দিতে হচ্ছে। এ সংখ্যাটা নিশ্চয় কম নয়!!

একটা মোবাইল ফোনে ৫০০ থেকে ১০০০টি কম্পোনেন্ট থাকে যেগুলোর বেশি অংশ হেভি টক্সিক(toxic ) মেটাল যেমন লেড, মারকারি, ক্যাডমিয়াম এবং ব্রেলিয়াম দিয়ে তৈরি। আপনি কি চিন্তা করেছেন এ মেটাল গুলো পরিবেশের জন্য কত ভয়াবহ রকমের ক্ষতিকর!! টক্সিক(toxic ) মেটাল মাটির সাথে মিশে মাটির স্বাভাবিক ন্যাচার নষ্ট করে ফেলে। নিউক্লিয়ার বিপর্যয়ের মতই এর প্রতিক্রিয়া। নিউক্লিয়ার রিয়াকশন ফুড চেইনে যে ভাবে প্রভাব বিস্তার করে ঠিক একই ভাবে toxic মাটির সাথে মিশে মাটির উৎপাদিত খাবারের উপর প্রভাব ফেলে। যে চেইন প্রভাব যুগ যুগ ধরে চলতে থাকে।



চিত্র: ই-ওয়েষ্টের গড় হিসাব।

সেল ফোনের সার্কিট তৈরি করতে toxic ব্যাবহার হয়।সাধারণত একটি ফোন সেটের সার্কিটে ০.২৮ গ্রাম টক্সিক ব্যাবহার হয়। বাংলাদেশে গড় হিসাবে যদি ৪ কোটি মোবাইল ফোন ফেলে দেয়া হয় তাহলে প্রতিবছরে ২৮৩ মন toxic মাটি অথবা পানির সাথে মিশে পরিবশ দূষণ করছে।

একটা CRT টিভির টোটাল কম্পোনেন্টের ২০ পার-সেন্ট টক্সিক মেটাল থাকে। ল্যাপটপ, বাচ্চাদের খেলনা, কম্পিউটারের মনিটরও প্রায় একই পার-সেন্টের টক্সিক মেটাল থাকে। এখন চিন্তা করুন কি ভয়াবহ অবস্থা!! সোলার সেলেও টক্সিক ব্যাবহার হয়। যেটা বলা হয় সোলার সেলের লিটেল ডার্টি সিক্রেট।



চিত্র: উৎপাদ, ডিসপোস ও রিসাইকেল ই-ওয়েস্ট।

এ বিপদ থেকে কিভাবে ওভার-কাম করা যায়:

১। এ ইলেকট্রনিক পোডাক্ট গুলো কখনো মাটির সাথে মিশতে দেয়া যাবে না। এ গুলো কালেক্ট করে রিসাইকেল করতে হবে।

২। যে কোম্পানি গুলো ইলেকট্রনিক্স প্রডাক্ট সমূহ বাজার জাত করছে, এরা এটার রিসপন্সেবল!! এদের উচিত এগুলো রি-কালেক্ট করে রি-সাইকেল করা।

৩। সরকারকেও এ ব্যাপারে নীতিমালা প্রণয়ন করতর হবে। রিসপন্সেবল কোম্পানি গুলোকে রি-কালেক্ট করাতে বাধ্য করতে হবে।

৪। ই-ওয়েস্ট থ্রেট সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধি করতে হবে।

৫। লোকষ্ট মোবাইল ফোন আমদানি বন্ধ করতে হবে।

গ্রিন ইলেকট্রনিক্স আমাদের সময়ের দাবী।



ধন্যবাদ সবাইকে।

সূত্র সমুহ:

http://www.thestar.com/news/globalvoices/article/416548--toxic-e-waste-pouring-into-third-world

http://www.energy-visions.com/eWaste.html

বিষয়: বিবিধ

১৩০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File