কবে হবে পিপার স্প্রে নামক যুদ্ধের অবসান???

লিখেছেন লিখেছেন গমচোর চেয়ারম্যানের বড়ভাই ১৭ জানুয়ারি, ২০১৩, ১০:১৫:৫২ রাত



লাল মরিচের ঝাল ৩০ হাজার থেকে ৫০ হাজার স্কোভিল(ঝালের একক)। আর বর্তমান সরকার পাগলা কুকুর ও ভালুক ঠেকানোর এবং ক্ষেত্র বিশেষে রায়ট বা দাঙ্গা নিয়ন্ত্রণের যে রাসায়নিক ‘পিপার স্প্রে’ জনগণের বিভিন্ন দাবী আদায়ের আন্দোলন সংগ্রাম দমনের কাজে মশা বা তেলাপোকা মারার অ্যারোসলের মতো ব্যাবহার করছে তার কার্যকর তীব্রতা ২ লক্ষ স্কোভিল যা লাল মরিচের গুড়ার চেয়ে ৪ থেকে ৭ গুণ বেশি!

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘সিকিউরিটি ইকুইপমেন্ট কর্পোরেশন’ কোম্পানির SABRE RED (1.33% Major Capsaicinoids.)নামের এই পিপার স্প্রে’তে ২০ লক্ষ স্কোভিল হিট ইউনিট(SHU) এর ১০% Oleoresin Capsicum (OC) নামের রাসায়নিক আছে যার ফলে কার্যকর SHU হচ্ছে ২ লক্ষ স্কোভিল। ১৬ আউন্স ওজনের প্রতিটি পিপার স্প্রে’র দাম প্রায় ৪৮ ডলার। দাঙ্গা দমনের জন্য এই কোম্পানির যত ধরণের ‘পিপার স্প্রে’ পাওয়া যায় সরকার তার মধ্যে সবচেয়ে তীব্রতম মাত্রারটিই বাংলাদেশের জনগণের বিরুদ্ধে প্রয়োগ করছে!

Civilian and Law Enforcement Pepper sprays range from 0.18% to 1.33% Major Capsaicinoids.

Bear Sprays range from 1.0% to 2.0% Major Capsaicinoids.

সূত্র: Click this link

এই স্প্রে ব্যাবহারে চোখে ও ত্বকে তীব্র জ্বলুনি, সাময়িক অন্ধত্ব, চোখের কর্ণিয়ার স্পর্শকাতরতার স্থায়ী ক্ষতি, শ্বাস প্রশ্বাসের সমস্যা থেকে শুরু করে এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। লস অ্যাঞ্জেলেস টাইমসের রিপোর্ট অনুসারে এই স্প্রে ব্যাবহারে মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯৯০ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ৬১ জনের মৃত্যু ঘটেছে।

সূত্র: Click this link

বাংলাদেশে এই স্প্রে ব্যাবহারে এখন পর্যন্ত মাধ্যমিক পর্যায়ের এমপিও ভুক্তির আন্দোলনকারী এক শিক্ষকের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এই বিষাক্ত স্প্রে’টিকে সাধারণ মরিচের গুড়ার স্প্রে বলার সুযোগ নাই, এটি একটি রাসায়নিক অস্ত্র যা রায়ট কন্ট্রোল এজেন্ট হিসেবে কেমিক্যাল উইপেনস কনভেনশান অনুসারে এমনকি যুদ্ধ ক্ষেত্রে ব্যাবহারও নিষিদ্ধ।

Pepper spray is banned for use in war by Article I.5 of the Chemical Weapons Convention।

সূত্র: Click this link

যুদ্ধ ক্ষেত্রে ব্যাবহার নিষিদ্ধ একটি রাসায়নিক অস্ত্র সরকার জনগণের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা খরচ করে মার্কিন কোম্পানির কাছ থেকে ক্রয় করে জনগণের বিরুদ্ধেই প্রয়োগ করছে।

জনগণের আন্দোলন সংগ্রাম দমনের কাজে এই স্প্রে ব্যাবহার করে সরকার জনগণের বিরুদ্ধে রীতিমত রাসায়নিক যুদ্ধ ঘোষণা করেছে। আর কতজন মরলে, কতজনের চোখ নষ্ট হলে এই যুদ্ধের অবসান হবে?

বিষয়: বিবিধ

১৪২৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File