মুনা-টুনার গল্প

লিখেছেন লিখেছেন শুকনোপাতা ০২ জানুয়ারি, ২০১৪, ০৯:৩৯:৪১ রাত



খন্দকার সাহেব বেশ আয়েশ করেই বসলেন এবার চেয়ার। উদ্দ্যেশ্য আজ ছুটির দিন,জুম'আর নামাজের আগ পর্যন্ত এক মনে বইটা পড়বেন,এক কাপ চা সাথে এখন আছে,মুনা কে বলে রেখেছেন ঘন্টাখানেক পর আরেক কাপ দিয়ে যাবে।

কিন্তু বিপত্তিটা বাঁধালেন যথারীতি গৃহকত্রী! এক হাতে তরকারীর চামচ নিয়ে বেড রুমে ঢুকেই বলা শুরু করলেন,

-তোমার সংসারে আমার আসলে আর থাকা হবে না,বুঝলে? আমার পক্ষে আর সম্ভব না!

খন্দকার সাহেব ইচ্ছে করেই বই থেকে মুখ তুললেন না!কারণ,তিনি এখনো জানতে পারেননি রেহানা কেন সংসারে থাকতে পারবেন না!,

-তোমার মেয়ে কি বলছে জানো?একটু খোঁজ খবর কি রাখো সংসারের?

খন্দকার সাহেব,এবার বই পড়তে পড়তেই বললেন,

-কোন মেয়ে,আমার তো মেয়ে তিনজন,নাম উল্লেখ কর

-তোমার মেঝ মেয়ে,মুনা্র কথা বলছি!কি বলেছে শুনবে?পরশু যে ছেলে পক্ষ দেখে গেলো,ওর নাকি তাদেরকে পছন্দ হয়নি!ও এই বিয়ে করবে না!অথচ তুমিই তো দেখলে,গত কাল রাতে মিনু আপা ফোন করে জানালেন,ও পক্ষের মুনাকে পছন্দ হয়েছে,আর তোমার মেয়ে বলছে,তার পছন্দ হয়নি,সে এই বিয়ে করবে না!

খন্দকার সাহেব বই থেকে মুখ তুলে স্ত্রীর দিকে তাকিয়ে শান্ত ভঙ্গিতে বললেন,

-কেন করবে না?ছেলে পছন্দ হয়নি ওর?

-তোমার কি মনে হয়?মুনার কি কোন ছেলে পছন্দ হয়েছে আজ পর্যন্ত?পছন্দ-টছন্দ কিছুই না,ওর তো উদ্দ্যেশ্য বিয়েই করবে না,জানো না তুমি?

খন্দকার সাহেব একটা নিঃশ্বাস ফেলে বললেন,

-মুনা কে আমার কাছে পাঠিয়ে দাও,আমি কথা বলছি,আর আপাতত তুমি এ নিয়ে মিনু'পা কিংবা অন্য কারো সাথে আলোচনা করো না।

-পাঠাচ্ছি,একটু বুঝাও মেয়েকে,অনার্স শেষ করছে,ক'দিন পর মাস্টার্সও শেষ করবে,এখন আর সেই দিন নাই,যে যতো প্রস্তাবই আসুক,যাচাই-বাছাই করে দিন পার করবে!অনেক হয়েছে ওর নখরা করা,আর না!

বলতে বলতে রুম থেকে বেরিয়ে গেলেন রেহানা। খন্দকার সাহেব আরেকবার ছোট্ট একটা নিঃশ্বাস ফেলে বইয়ের পাতায় চোখ ফেরালেন। কিন্তু চেষ্টা করেও মনোযোগ রাখতে পারছেন না!

@

খন্দকার সাহেব ছোটখাট চাকুরীজীবি মানুষ। বৃদ্ধ মা,স্ত্রী আর তিন মেয়ে,এক ছেলে নিয়ে আর সংসার। বড় মেয়ের বিয়ে হয়েছে তিন বছর হতে চলল,ছেলে-সংসার নিয়ে একই পাড়ায় থাকে,বড় ছেলে বিয়ে করে রাজশাহীতে চাকরী সুবাদে সেটেল হয়েছে। বাকী আছে এখন দুই মেয়ে মুনা আর মীম।

মুনা কে ডেকে পাঠালেও,এই বিষয় নিয়ে খুব একটা আলোচনা করার ইচ্ছে নেই তার। কারণ,তিনি জানেন,মুনা কি বলবে! চার সন্তানদের মধ্যে তার এই মেয়েটা কিছুটা আলাদা,চাপা স্বভাবের হলেও যথেষ্ট ম্যাচিউরড,স্বনির্ভর,আর দায়িত্ববোধ মানুষিকতা সম্পন্ন। কখনো মুখ ফুঁটে কিছু চাওয়ার অভ্যাস নেই,বরং ছোট থেকেই সংসারের প্রয়োজন আর অবস্থান বুঝার চেষ্টা করে খুব! সংসারে কি নেই আর কতটুকু আছে তা কখনোই মুনাকে বলতে হয়নি,আর এই বুঝার চেষ্টাকেই এখন সব সমস্যার মূল মনে হয় খন্দকার সাহেবের!

মা হিসেবে রেহানার চিন্তাকেও তিনি উড়িয়ে দিতে পারেন না,অন্যদিকে মুনার যুক্তির কাছেও হার না মেনে পারেন না,এমন উভয় সংকট অবস্থায় নিজেকে খুব অসহায় মনে হয়!কখনো কখনো খুব অক্ষমও মনে হয়!

মুনা চুপচাপ বাবার সামনে এসে বসে। বাবার চিন্তামগ্ন মুখ দেখে,আরেকবার চায়ের কাপের দিকে তাকালো।

-বাবা,আরেক কাপ চা দিবো?

মাথা নাড়ালেন বাবা,শান্ত কন্ঠে বললেন,

-তোর মা বললেন,এই ছেলে নাকি তোর পছন্দ হয়নি?

-হুম।

-আমি যতটুকু জেনেছি,ছেলে এবং ফ্যামিলি বেশ ভালোই খুব একটা আপত্তির তো কিছু দেখছি না!

মুনা দৃষ্টি নত করেই বলল,

-বাবা,আমার অনার্স শেষ হয়ে যাচ্ছে বাট ভালো একটা চাকরী এখনো হয়নি,আর ভালো একটা চাকরী আমার জন্য অনেক জরুরী,আপনি সেটা জানেন,আমার এমবিএ টা আর করা হবে না,যদি ভালো একটা চাকরী না পাই,আর

ঐ ফ্যামিলি অবশ্যই ভালো,বাট ওরা চাকুরীজীবি মেয়ে চায় না,মুখে ক্লিয়ার না করলেও ছেলে আমাকে বলেছে!খুব বড়জোর কোন কিন্ডারগার্ডেন স্কুলে চাকরীর পারমিশন হয়তো দিবে,কিন্তু সে টাকায় তো এমবিএ কমপপ্লিট করতে পারবো না,ছেলেটা বলেছে,মাস্টার্স করতে এমবিএ না,এতে খরচ কম!তার মানে তিনি বিয়ের পর আমার পড়াশুনার খরচ দিতে পারবেন না,অন্যদিকে চাকরীরও সাপোর্ট দিতে পারবেন না,তো আমি এই অবস্থায় কিভাবে রাজী হই বলেন? ''

সাথে সাথে কোন কথা বলতে পারলেন না খন্দকার সাহেব! ভেতরে ভেতরে আবারো অস্বস্তি কাজ করতে লাগল!

@

চাকরী জীবনের শেষের দিকে এসে সঞ্চয় যা ছিলো তা দিয়ে এই মাথা গোঁজার ঠাঁই টুকু গড়েছেন,তবুও সাথে ব্যাংক লোন লেগেছে। গত একত্রিশটা বছর ধরে,বলতে গেলে একদম শুরু থেকেই টানাটানি করতে করতে কোন রকম জোড়াতালি লাগিয়ে সংসারটাকে এই পর্যন্ত এনে দাঁড় করিয়েছেন। অন্যদের মতো এক্সট্রা সেভিংস বা এসেট তৈরীর সুযোগ তো কখনো আসেইনি! যেখানে ছেলে-মেয়েদের অত্যাবশকীয় প্রয়োজন গুলো পূরণ করতেই হিমশিম খেয়েছেন সেখানে ওদের জন্য বাড়তি কিছু গড়ার চিন্তা কিভাবে করবেন? আল্লাহর রহমতে সন্তানরা নিজেরদের প্রয়োজন পূরন তাকে যথেষ্ট সাহায্য করেছে,কিন্তু তাই বলে এখন...!ভাবতে পারেন না আর কিছু! তবে এই বিষয় গুলো মুনা খুব ভালো করেই বুঝে!সে জন্যই বাঁধছে এতো সমস্যা।

বিয়ে নিয়ে কোন কালেই তার মাথা ব্যাথা ছিলো না!যেখানে তার সহপাঠি-কাজিনরা একে একে বিয়ের পিঁড়ীতে বসেছে,যখন চারপাশে সবাই নিজের বিয়ে নিয়ে জল্পনা-কল্পনা করেছে,মুনা তখন বসে বসে লিস্ট তৈরী করেছে,চাকরীর বেতন পেলে কোন মাসে কি কি করবে!! মুনার ইচ্ছে পড়াশুনা শেষ করে,চাকরী করবে,সংসারের জন্য,নিজের জন্য একটা পজিশন তৈরী করবে। মাসের শেষে বাবা যেমন বেতনটা এনে মায়ের হাতে দিতেন,আর মা সেটাতে বরকতের দোয়া পড়ে ফুঁ দিতেন,ঠিক তেমনি সেও তার বেতন এনে মায়ের হাতে তুলে দিবে,খানিকটা স্বচ্ছলতা আসবে সংসারে,সেই খুশীতে মায়ের চোখ চিকচিক করে উঠবে! ছোট বোনটা ভালো একটা প্রতিষ্ঠানে ভর্তি হবে,দাদী আজন্ম সাধ হ্বজ্জ করবেন,তাকে নিয়ে বাবা-মা দু'জনেই হ্বজ্জে যাবেন,বাবার ব্যাংক লোনটা শোধ হবে,বড় বোনের সংসারটাও স্বচ্ছল না,তাই চাইলেও বোনটার জন্য,ভাগ্নেটার জন্য কিছু করতে পারে না,খুব ইচ্ছে ভাগ্নেটার যত আবদার হবে খালামনি সেটা পূরণ করবে। এমন আরো হাজারো স্বপ্ন মুনার নিজের পরিবারকে নিয়ে!

মুনা জানে,এসব নিয়ে সে যতোটা ভাবে ভাই ততোটা ভাবতে পারে না!আসলে সংসারের টানাটানির সাথে সে নিজেও কম লড়াই করেনি,আর আজ তাই দূরে যেয়ে এসব থেকেও দূরেই থাকতে চায়,তাছাড়া নিজের বউ-বাচ্চারও তো হক আছে। মুনা এসব নিয়ে ভাইকে দোষারপ করতে চায় না,ভাই তো চেষ্টা কম করে না,বাট একা তার পক্ষে এতগুলো দায়িত্ব পালন করা সম্ভব না,তাই সে চায়,ভাইয়ের দায়িত্বের কিছু ভাগ নিতে। সন্তান হিসেবে তার নিজেরও তো কিছু দায়িত্ব আছে।

@

রেহানা বেগম প্লেটে খাবার তুলে দিতে দিতে প্রশ্ন করলেন,

-কথা হয়েছে মুনার সাথে?

খন্দকার সাহেব কিছু বললেন না। রেহানা আবারো বললেন,

-মিনু আপাকে কিন্তু আজকের মধ্যেই জানাতে হবে,কি জানাবে?

খন্দকার সাহেব অস্থির কন্ঠে বললেন,

-জানিনা! মিতুর মা,আমার আসলে এখন নিজেকে অনেক ব্যার্থ একটা মানুষ মনে হচ্ছে!পুরো জীবনটাই আসলে ব্যার্থ!

সারাটা জীবন শুধু খেঁটেই গেলাম,কিছু করতে আর পারলাম না! বড় মেয়ের বিয়ে দিলাম,বছর ঘুরতেই জামাই ব্যাবসায় লস খেলো,সেই যে সংসারে অভাব নামলো,আজো গেলো না,কত কষ্ট করে টাকা-পয়সা যোগাড় করে কতো আশা নিয়ে মেয়েটাকে বিয়ে দিয়েছিলাম,আর আজ?মেয়ের ক্লান্তি আর দুঃশ্চিন্তা ভরা মুখের দিকে তাকাতেও সাহস পাই না! ছেলে টা সব সময় নিজের মতো থেকেছে,আজ নিজের সময় মতো বিয়ে করে,নিজের মতো সংসার করছে,মাস শেষ ফিক্সড ৮হাজার টাকা পাঠিয়ে সব দায় চুকাচ্ছে! অন্য দিকে এই মুনা... একাই সব দায়ভার মাথায় নিয়ে বসে আছে! কোন দিক থেকে অযোগ্য না মেয়েটা,শুধু গায়ের রংটা একটু চাপা তবুও ভালো একটা বিয়ে দিতে পারছি না,যাও কিছু ভালো প্রস্তাব আসে,তারাও লেনদেন না হলে চাকরী-পড়াশুনা নিয়ে এমন কিছু শর্ত দিয়ে বসে,যে সব জেনে শুনে মেয়েকে জোর করতেও পারি না!আল্লাহ যে কি এক পরীক্ষায় ফেলেছেন বুঝিনা! ''

বলতে বলতে কন্ঠরুদ্ধ হয়ে আসে খন্দকার সাহেবের! খাওয়ার প্লেট ওভাবেই পরে থাকে। রেহানা বেগমের ভেতরেও ভাঙ্গন শুরু হয়ে গেছে,তবুও নিজেকে সামলে নিয়ে বললেন,

-তুমি এতো ভেঙ্গে পড়ো দেখেই কিছু আগাচ্ছে না!এই অবস্থায় কি আমরা একা আছি?এমন বহু পরিবার আছে,তো তাদের মেয়েরা কি কেউ বিয়ে করছে না?সব কি মুনার মতো আকাশ ছোঁয়ার স্বপ্ন নিয়ে বসে আছে? যে অবস্থায় আছি,আল্লাহর শুকরিয়া,মানুষ তো এরচেয়েও খারাপ অবস্থায় আছে,নাকি?মিতুর সংসারও এক সময় ঠিক হবে,কিন্তু মুনা?ওর কি বয়স বসে থাকবে?এখন যাও কিছু প্রস্তাব আসছে,ক'দিন পর তো সেগুলোও আসবে না,তখন কি করবে?মেয়ের ইনকামের আশায়,বিয়ে বন্ধ করে রাখবো? ছেলে-মেয়ের ইনকাম খাওয়ার জন্য রাত-দিন খেঁটে এই সংসার গড়ে তুলিনি,এমন মা হতে পারবো না!আমরা চাই,ওরা ভালো থাকুক,সুখে থাকুক এ জন্য যত কষ্ট করতে হয় করবো।

-কিন্তু মেয়েটা তো রাজি না,কি করে জোর করি? সবই তো বুঝলাম!

-ওকে রাজি করাতে হবে,অনেক শোনা হয়েছে ওর যুক্তি,আর না!আমি মিনু আপাকে বলবো,আমরাও রাজি,ব্যাস কথা যেনো আগায়। দেখবে আল্লাহই সাহায্য করবেন।

-না না,আগে মুনাকে বুঝাও,পরে কিন্তু খারাপ অবস্থা হবে!মেয়ে রেগে যেতে পারে।

রেহানা বেগম হালছাড়ার ভঙ্গিমায় উঠে চলে গেলেন। রান্নাঘরে এসে ধপ করে বসে পড়লেন,চোখের পানি কে এবার আর আটকালেন না! তার খুব মনে পড়ে,ক্লাস নাইনে থাকতে মুনা একবার আবদার করেছিলো,এক জোড়া রূপার পায়েল পড়ার। একবারই বলেছিলো,তিনি বহু কষ্টে টাকা জমিয়ে,তার সাথে মুনার ঈদি যোগ করে বছর খানেক পর কিনে দিয়েছিলেন,পায়েল পেয়ে সে কি খুশী মেয়েটার! কিন্তু সে মাসেই,ওর দাদা অসূস্থ হয়ে যাওয়ায়,মুনার রেজিষ্ট্রেশনের টাকা

যোগাড় করতে পারছিলেন না,মুনা হাসিমুখে সেই পায়েল জোড়া ফেরত দিয়ে টাকা নিয়ে স্কুলে জমা দিয়েছিলো। রেহানা বুঝেন,তার মেয়েটা খুব সৌখিন,চূড়ি-পায়েল-আংটি এসবের প্রতি খুব ঝোঁক,কিন্তু পারেন নি কখনো খুব সুন্দর দেখে তেমন কিছু কিনে দিতে,আর মেয়েটাও...কোন চাওয়া নেই,শুধু স্বপ্ন দেখে,একদিন নিজে টাকা ইনকাম করবে,তারপর সবার শখ পূরণ করবে,সংসারের এই টানপোড়ন কেটে যাবে!

বোকা মেয়েটা বুঝে না,এসব স্বপ্ন দেখা সহজ,বাস্তবায়ন করা না। মধ্যবিত্তদের সংসার চিরকাল এমনই থাকে,ঠিক নদীর কূলের মতো,এক পাশ ভাঙ্গে তো আরেক পাশ গড়ে!তবে এ জন্য জীবনটাকে থামিয়ে রাখতে নেই!আল্লাহর উপর ভরসা করে সময়ের সাথে তাল মিলিয়েই এগিয়ে চলতে হয়,আর চলার পথেই যা কিছু হারাবার হারায় আর যা পাওয়ার তা পাওয়া যায়। কোন কিছুর জন্য বসে থাকার সুযোগ নেই। সুখ সব সময় সব কিছু পাওয়ার মাঝেই মিলে না,না পাওয়ার মাঝেও মিলে।

@

আমাকে চুপ করে থাকতে দেখে মুনা চেঁচিয়ে উঠলো!

-কিরে তুই কিছু বলিস না কেন?!কি করবো বল না?

আমি চিন্তা করা ভঙ্গিতে বললাম,

-বিয়ে-শাদীর ব্যাপারে আসলে লেট করা ঠিক না,করে ফেল!চারপাশে যা দেখি,তাতে মনে হয়,একমাত্র আমরাই বিয়ে টা কে লিস্টের লাস্ট পয়েন্টে রেখে বসে আছি,বাকী সবাই রাখে টপ লেভেলে!তুইইই বরং বিয়ে করেই ফেল!

মুনা রেগে যেয়ে বলল,

-তুই আসলে সেলফিশ বুঝলি?!নিজের বেলার ষোল আনা বুঝিস,আর আমার বেলায় বলে ফেললি,করে ফেল!বাহ!শোন,আমার সামনে ভাব না ধরে বাস্তবে এসে কথা বল,কল্পনার দুনিয়ার যুক্তি কল্পনাতেই রাখ।

-দোস্ত,তোর যে অবস্থা দু'দিন পর আমারো দেখিস একই অবস্থা হবে!সো,ষোল আনা কি আর বারো আনা,যেদিক দিয়েই ভাববি ধাক্কা খেয়ে আবার এখানেই আসতে হবে,সো যদি উপায় না ই থাকে তো বলে ফেল,কবুল!যা হয় হবে!

মুনার আমার হাত থেকে কমিকসের বইটা টান দিয়ে নিয়ে বলল,

-করে ফেলবো না?যেই ছেলে আম্মা নিয়ে আসছে,সে তার বাড়ির ছোট ছেলে,আমাদের চাইতেও ভালো স্বচ্ছল অবস্থা তাদের,তারা যথেষ্ট ধুমধামের প্রস্তুতি নিয়ে আছে,আর আমার বাসার অবস্থা?লাখ টাকা খরচ করাটাও আব্বুর জন্য পুরাই জুলুম!কিন্তু আব্বু তো তা ঠিকই করবেন,আর তোর কি মনে হয়?কম পক্ষে দু'ভরি স্বর্ণ ছাড়া শ্বশুড়বাড়ি আম্মু আমাকে পাঠাবে?অথচ,আজ ৩২বছরেও আম্মু পারে নাই একটা চেইন গলায় পড়তে!আর আমি তার মেয়ে হয়ে,স্বর্ণের দোকান সাজবো?!ইম্পসিবল!

আমি গালে হাত দিয়ে নির্বিকার গলায় বললাম,

-দুই ভরি স্বর্ণ পড়লে দোকান সাজা যায় না,আগে খোঁজ নে,ঐ বাড়ির ছোট ছেলে কয় ভরি দিবে!সে যদি কমপক্ষে পাঁচভরির কম স্বর্ণ দেয়,তাহলে তুই আন্টিকে এক ভরিও দিতে দিবি না!!

মুনা এবার দুই হাত বাড়ালো আমার গলা চেপে ধরার জন্য!আমি দ্রুত দুই হাত তুলে বললাম,

-শান্তি শান্তি!শোন,তুই এক কাজ কর,আরেকবার ইস্তেখারা নামায পড়,আল্লাহর কাছে আরেকবার খুব আন্তরিকতার সাথে দোয়া করে,এই ব্যাপারে একটা সিদ্ধান্ত চেয়ে দেখ,যদি এর পরেও দেখিস বিয়েটা আগাচ্ছে,তাহলে বুঝতে হবে,সিদ্ধান্ত এবার আল্লাহ দিয়ে দিয়েছেন,তুই আর সেটা বদলানোর ট্রাই করিস না,লাভও হবে না।

-বাট ঐ বাড়ির লোকজনও জানি কেমন!তার মামী আমাকে বলে,'মুখে ভালো কিছু ইউজ করো না নাকি?ব্রণের দাগ বসে আছে যে!আর স্কীনে কেমন পোড়া ভাব হয়ে আছে,নিয়মিত চন্দন লাগাও না?!''চিন্তা করতে পারিস?এসব কথা মেয়ে দেখতে এসে সবার সামনে বলে!

আমি ঠোঁট ফুলিয়ে মাথা নেড়ে বললাম,

-এসব নিয়ে বলতে বলতে মুখ ব্যাথা হয়ে গেছেরে!কিন্তু কয়লা ধুলে কি আর ময়লা যায়?এসব মানুষিকতা হলো,কয়লার চেয়েও খারাপ,ভিনেগার দিয়ে ঘষেও লাভ নাই!এসব ধরিস না,এক কান দিয়ে ঢুকাবি,আরেক কান দিয়ে বের করবি!

-কিন্তু ঐ লোকের সাথে তো আমার প্ল্যান মিলে না!

এবার আমি দুই গালে হাত রেখে বললাম,

-হায়রে জটিলতা!তাহলে এক কাজ করিস,ডিসিশন ফাইনাল হয়ে যাবার আগে আরেকবার তুই ঐ কুট্টি মিয়ার সাথে মিটিং এ বসিস। এর আগের বার তো সে এক তরফা তার লেকচার দিয়েছে,মানে,সে কেমন বউ চায়,তার বউ এর দায়িত্ব কর্তব্য কি কি হবে ইত্যাদি নিয়ে বলে গেছেন,এবার তুই তোর লেকচার তাকে শোনা,পজেটিভলি তার কাছে তোর অবস্থান ক্লিয়ার কর,তার পজেটিভ রায় হলে নেগোশিয়েট করবি,না হলে বাটনা পজিশনে যাবি,বাট যেভাবেই হোক,দু'জনে একটা পজেটিভ ডিসিশনে আসবি,দ্যান,আলহামদুলিল্লাহ বলে কবুল বলবি!!

বাহ,আমি কি দেখি সুন্দর সমাধান দিচ্ছি দেখেছিস?!!মাশাআল্লাহ বল জলদি!

-চুপ থাক!

আমি ভেংচি কেটে আবারো কমিকসের বইটা হাতে নিয়ে বললাম,

-বিনে পয়সায় বহুত মিটিং করছো,এবার বিদায় হও,দ্রুত বাসায় যেয়ে আন্টিকে সিদ্ধান্ত জানা,না হলে কিন্তু তুই কিছু করার আগে তারাই ফাইনাল করে ফেলবে সব! তখন আবার আফসোস করিস না।

মুনা চিন্তিত মুখ নিয়ে চলে গেলো। আর আমি শুধু মনে মনে আল্লাহকে বললাম,'এই মেয়েটা অসম্ভব ভালো একটা মেয়ে,হে আল্লাহ আপনি তাকে একজন উপযুক্ত জীবন সঙ্গী দিন,না হলে অনেক কষ্ট পাবে মেয়েটা।'

সপ্তাহ দু'য়েক পর মুনার দাদী অসূস্থ হয়ে পড়ায়,আর ওপক্ষেরও কোন এক মুরুব্বী মারা যাবার কারণে,আল্লাহর অশেষ রহমতে বেশ সিম্পল ভাবেই হুট করে বিয়ে হয়ে যায় মুনার। মাস খানেক আগে জানলাম,ওর বরের দেশের বাইরে চাকরী হয়েছে খুব শীঘ্রই ওরা ওখানে সেটেল হবে। আল্লাহ ইচ্ছেয় মুনার স্বপ্ন গুলোও ইনশাআল্লাহ পূরণ হবে,হয়তো ঠিক যেভাবে সে চেয়েছে সে ভাবে না,বাট যত দূরেই থাকুক,যেখানেই থাকুক মুনা,সবার আনন্দ ওকে অবশ্যই ছুঁয়ে যাবে সেখানেও।

[উৎসর্গঃ মুনা-টুনা কে। ]

বিষয়: বিবিধ

৩১০৯ বার পঠিত, ১০২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

158419
০২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪৫
আওণ রাহ'বার লিখেছেন : বই এবং চা দুটো বিষয়ই আমার জীবনের অংশ Thumbs Up Thumbs Up
০২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪৭
113134
শুকনোপাতা লিখেছেন : হায় আল্লাহ!বিসমিল্লাহ হইলো,এই না পড়ুয়া,ফাঁকিবাজদের মন্তব্য দিয়ে!!Yawn Yawn কি হবে এরপর কে জানে!! Waiting
০২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৭
113136
আওণ রাহ'বার লিখেছেন : আপনি গল্পটা ডিলিট করে আমার ইন্টারভিউ নেন নো প্রবলেম আমি কোথাও কপি করি নাই।Tongue Tongue
আমি শিওর একশতে একশ পাবো।
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:২৩
113140
শুকনোপাতা লিখেছেন : বক বক কম করেন তো! Waiting
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:২৮
113142
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : চোরের বড় গলা Crying Crying
০৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৯
114716
ইমরান ভাই লিখেছেন : কে চুরি করলো???? Frustrated Frustrated Tongue Tongue
158423
০২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৪
চোথাবাজ লিখেছেন : পিলাচ পিলাচ পিলাচ
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৩
113144
শুকনোপাতা লিখেছেন : অনেক ধন্যবাদ Happy
158424
০২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৬
আওণ রাহ'বার লিখেছেন : আপনি গল্পটা ডিলিট করে আমার ইন্টারভিউ নেন নো প্রবলেম আমি কোথাও কপি করি নাই।Tongue Tongue
আমি শিওর একশতে একশ পাবো।
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৩
113145
শুকনোপাতা লিখেছেন : আরেকটা কথা না,মুখ বন্ধ!একদম বন্ধ! Frustrated
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:১৫
113176
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : চুপ, একদম চুপ ফাঁকিবাজ রাহ'বার
158427
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:১২
দ্য স্লেভ লিখেছেন : হুমম দারুন...
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৪
113146
শুকনোপাতা লিখেছেন : অনেক ধন্যবাদ Happy
158429
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:১৪
আওণ রাহ'বার লিখেছেন : ১, মুনার জন্য শুভকামনা রইলো। মুনাদের নেক স্বপ্ন পুরন হোক এই কামনা করি।
২, খন্দকার সাহেবের ছেলেদেরকে আল্লাহ বিবেক বুদ্ধি জ্ঞান বাড়িয়ে দিক। আমিন
৩, রুপার পায়েল বিক্রি করে দেয়াতে খুব খুশি হয়েছি Thumbs Up Thumbs Up Good Luck Good Luck Happy
৪, পিলাচ পিলাচ পিলাচ ++++++++++++++++++++++
৫, অনেক ভালো লাগলো Good Luck ধন্যবাদGood Luck Good Luck Happy
৬, আপনি আমাকে ফাকিবাজ বললেন আমার শিশুবাচ্চাদের মত কান্না আসতেছে Sad Crying Crying Crying Sad Crying Sad Crying
৭, মুনাতো বিয়ে করে বেচে গেলো আর আমি ব্যাচেলর অনেক শখ করেছিলাম একটা পোষ্ট লিখবো বিবাহ নিয়ে সেটা আর হলোনা। Sad Crying Sad Crying
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৪
113147
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এখন কান্না না করে, ঘুমোবার আগে দরজা লক করে লাইট অফ করে বালিশ বুকেনিয়ে ফুঁপিয়ে ফুঁপিয়ে চিপা কন্ঠে নাক চেপে ধরে কান্না করো - ইহা স্বাস্থের জন্য অনেক ভালো Don't Tell Anyone Yawn
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:১১
113173
ধ্রুব নীল লিখেছেন : Applause Applause
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১৯
113275
শুকনোপাতা লিখেছেন : লিখেন,ফাঁকিবাজের মতো উসিলা দেয়া লাগবে না,লিখে ফেলেন। Happy
158435
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:২৭
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : বিষয়: Contest_mother At Wits' End At Wits' End D'oh D'oh Chatterbox Chatterbox
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩২
113143
আওণ রাহ'বার লিখেছেন : ইহা ব্লগের প্রবলেম সকাল-সন্ধ্যা ইহার পোষ্ট মোর্টেম কর দিচে।
তুমি কি বিয়া ছাড়া আর কিছুই দেক্কোনা চোকে?
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৫
113148
শুকনোপাতা লিখেছেন : এটা দেখার পর থেকে মেজাজ মারাত্নক খারাপ হয়ে আছে,কালকে সকালেও যদি এসে দেখি এই অবস্থায় আছে,তাহলে সোজা বিভাগ বদলে দিবো। দরকার নাই,প্রতিযোগীতা বিভাগে লেখা দেবার! Waiting Waiting
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:০৬
113165
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Crying Crying Crying Crying Crying
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:১১
113172
ধ্রুব নীল লিখেছেন : Surprised Surprised Surprised Surprised Surprised
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:৫৩
113198
সম্পাদক লিখেছেন : ধন্যবাদ। ঠিক করা হচ্ছে
158442
০২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৫২
নিঝুমদ্বীপের রাজকন্যা লিখেছেন : অনেক সুন্দর গল্প। ভালো লাগলো অনেক। Happy
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১৯
113276
শুকনোপাতা লিখেছেন : অনেক ধন্যবাদ আপু Happy
158446
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:০০
উম্মু রাইশা লিখেছেন : এসব জটিলতা দিন দন বেড়েই চলেছে
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১৯
113278
শুকনোপাতা লিখেছেন : হুম,ঠিক Happy
158448
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:০২
ভিশু লিখেছেন : হুম...সুতোর চুড়ি, রূপার পায়েল আর হিরার আংটি অনেকের খুব প্রিয়! ভালোই হয়েছে, তবে আরো কিছু সাসপেন্স থাকলে মন্দ হতো না...যেমন, মুনার একবার ডেঙ্গুজ্বর হলো, ডাক্তার আসলেন, প্যারাসিটামল দিলেন, বান্ধবিরা ফুল-ফল নিয়ে দেখতে আসলেন...ইত্যাদি! ফার্স্ট হতে আরো কয়েকটা লিখতে হবে! মনখ্রাপের কিছু নেই! সান্ত্বনা পুরস্কার দেয়া যেতে পারে...Chatterbox Cool
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:১২
113174
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এভাবে গায়ে লাগারমতো করে মন্তব্য করা কিন্তু ঠিক না Shame On You
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:২৪
113182
ভিশু লিখেছেন : স্যরি, গায়ে যদি একটুও লাগে,Worried তাহলে মন্তব্যটি মুছে দেয়ার জন্য বিনীত অনুরোধ করছি...Happy Good Luck সহব্লগারদের মধ্যে এমন মিষ্টি-মায়া দেখা আমার অনেকদিনের খুবই পছন্দের স্বপ্ন! অন্নেক ধন্যবাদ সুর্যের পাশে হারিকেনকে...Talk to the hand Rose Angel
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২২
113279
শুকনোপাতা লিখেছেন : আপনি খেয়াল করেননি বোধহয়,আমি লেখাটা বিবিধ বিভাগে দিয়েছি। আসলে ৩/৪দিন ব্লগে আসিনি,কাল যখন লেখাটা পোষ্ট করতে আসলাম,দেখি,কম্পিটিশনের পোষ্ট,সাবজেক্টও মিলে গেল তাই দিয়েছিলাম বাট প্রতিযোগীতার উদ্দ্যেশ্যে লিখিনি।
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৩৭
113303
ভিশু লিখেছেন : ভাল্লো করেই খেয়াল করছি! কিন্তু মন্তব্য মুছে দেয়ার অনুরোধ রাখলেন না যে...phbbbbt [উদ্দেশ্য: tumul jhogra lagano]Waiting
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৩৮
113304
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ঐযে বলেনা, কন্ঠশিল্পিদেরকে যখন কোন গানের রিকুয়েস্ট করে, তখন বলে "আজ আমার গলা বসেগেছে, তারপরও গাইলাম" হিহিহি
০৩ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৮
113344
শুকনোপাতা লিখেছেন : যা মনে হয়েছে সেটাই লিখেছেন,আমি মুছে দিলেই কি তা ঠিক হয়ে যাবে?!! থাকুক,সবার সব কিছু,ঠিক যেভাবে দিয়েছে সেভাবেই। Happy
০৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩০
113393
ভিশু লিখেছেন : হুহ!Frustrated কই?
০৮ জানুয়ারি ২০১৪ রাত ১২:০৯
114614
ভিশু লিখেছেন : প্রিয় লেখিকার আরো বেশি বেশি গল্প শোনার আশায় উৎসাহ দিয়ে একটা পেঁচানো মন্তব্য করলাম, আর ভুল বুঝা হলো আমাকে! ঠিক আছে, আমি ভালো নাহ! যারে দেখতে নারি, তার চলন বাঁকা...Sad
১০
158454
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:১১
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : মডুদের এহেন টপিক সিলেক্ট করা ব্যাচলারদের মন উৎলা উৎলা করে দেয়ার ষড়যন্ত্র মনেহচ্ছে আমার Not Listening জানিনা আরো ১ দশক পারকরেও বিয়ে নামক লাড্ডুর স্বাধ গ্রহণকরার সুযোগ হবে কি না At Wits' End At Wits' End আর শুধু এটাইপের লেখা পড়ে মনটাও কেমন জানি "কিছু-করতে-ইচ্ছে-করেনা" ভাব নিয়ে ক্লান্ত হয়েপড়ে Sad Sad
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৩
113281
শুকনোপাতা লিখেছেন : এই কান্দা আমার পোষ্টে কেন?ঐ পোষ্টে যেয়ে কান্দেন! Waiting
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৩৩
113301
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : কারন আপনার এই পোস্টখানা পড়ে আমার মনটা "কিছুই-ভালো-লাগেনা" মূডে চলেগেছে, তাই এখানেই কাঁদবো Crying Crying Crying Crying Crying
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪৫
113479
শুকনোপাতা লিখেছেন : হায়রে!! Waiting
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:০৯
114734
ইমরান ভাই লিখেছেন : সোনামনি হারিকেন,
বাবু সোনা, লক্ষী বাবু কাদেনা যাও এই ভিডিও টি দেখে আসো বাবু মন ভালো হয়ে যাবে
Big Grin Big Grin Big Grin Big Grin Big Grin

১১
158455
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:১১
ধ্রুব নীল লিখেছেন : অনেক সুন্দর Rose Rose Rose
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৩
113282
শুকনোপাতা লিখেছেন : অনেক ধন্যবাদ Happy
১২
158485
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:৪৫
মু নূরনবী লিখেছেন : হুম...

মধ্যবিত্তের সংসার মানেই টানাপোড়েন। কিন্তু আপা তারপরও দেখবেন, মধ্যবিত্তই সব কিছুকে সমাঞ্জস্য রেখে এগিয়ে যেতে পারে। ছেলে মেয়ে মানুষ করতে পারে।

ভাল লাগলো...
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৭
113284
শুকনোপাতা লিখেছেন : হুম,তাতো অবশ্যই.. কিন্তু তারপরেও যে হাহাকার গুলো,স্যাক্রিফাইস গুলো থাকে তা দেখলে অভিমান হয়! কিন্তু তারপরেও আলহামদুলিল্লাহ Happy
১৩
158491
০৩ জানুয়ারি ২০১৪ রাত ১২:১৪
আরোহী রায়হান প্রিয়ন্তি লিখেছেন : অনেক সুন্দর গল্প শুকনো পাতা। Happy Rose Rose Good Luck Good Luck Happy
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৮
113285
শুকনোপাতা লিখেছেন : অনেক ধন্যবাদ আপু Happy
১৪
158500
০৩ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৬
গন্ধসুধা লিখেছেন : ভোট দিলাম Happy
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৯
113286
শুকনোপাতা লিখেছেন : হাহাহা.. দরকার নেই আর Happy
১৫
158509
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০১:০১
বৃত্তের বাইরে লিখেছেন : মধ্যবিত্ত পরিবারের বাস্তব চিত্র কিন্তু সমাজের গুটিকয়েক প্রভাবশালীদের লাক্সারিয়াস লাইফ দেখে যারা কথায় কথায় কোরআনের সূরা নিসার আয়াত নিয়ে হাজির হন মধ্যবিত্তের টানাপোড়েনের সংসারে মেয়েদের চাকরি করা,দেরীতে বিয়ে হওয়া... কিভাবে দেখেন জানতে ইচ্ছে করে।

সুন্দর গল্প। ধন্যবাদ শুকনোপাতাকে Happy Rose Good Luck
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৯
113287
শুকনোপাতা লিখেছেন : বিষয়টা বুঝতে পারার জন্য ধন্যবাদ,আমার লেখার সার্থকতা এখানেই Happy
১৬
158513
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০১:২৮
বড়মামা লিখেছেন : খুব ভালো হয়েছে মনে হয় আপনিই প্রথম হবেন। অনেক ধন্যবাদ।
০৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৩৫
113302
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : কেনু? বড়মামীওতো গল্প লিখতে পারে, তাই না মামা? উনি ফার্স্ট হতেপারে Angel MOney Eyes
০৩ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৯
113345
শুকনোপাতা লিখেছেন : চিন্তা নেই,আমি প্রতিযোগীতায় নেই,Happy আপনিও লিখে ফেলুন কিছু Happy
১৭
158550
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৩৯
রাবেয়া রোশনি লিখেছেন : মুনার ক্যারেক্টার খুব ভালো লেগেছে । আর গল্প সুন্দর লিখেছেন আপু Happy Rose
০৩ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৯
113346
শুকনোপাতা লিখেছেন : অনেক ধন্যবাদ আপু Happy
১৮
158842
০৪ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৩৯
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : আমার হিংসা হচ্চে,আপনি এত সুন্দর কিভাবে লিখেন?
আমি লিখতেছি,আমার গুলা পডবেন আশা করি। পিলাচ
০৪ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৪০
113641
শুকনোপাতা লিখেছেন : জ্বি,অবশ্যই পড়বো Happy
১৯
158849
০৪ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০৫
আওণ রাহ'বার লিখেছেন : আমার ভোটটা পাতাপুকে দিলাম Thumbs Up Thumbs Up Thumbs Up
০৪ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৪১
113642
শুকনোপাতা লিখেছেন : চান্স শেষ Happy Happy
২০
158973
০৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
সিটিজি৪বিডি লিখেছেন : আপনাদের সুন্দর সুন্দর লিখা পড়ে। আমার লিখা শেয়ার করতে লজ্জা করে। ভিশু ভাইয়ের মত আমিও বলতে চাই আমার ব্লগ বাড়ীতেও একটু বেড়িয়ে আসবেন।
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২৮
114503
শুকনোপাতা লিখেছেন : ভিশু ভাই এই কথা কখন বলল?!!! Surprised
যাইহোক,আপনার মন্তব্য পড়ে আমি খুবই চমকে উঠলাম!সিনিয়র মানুষরা এভাবে বললে কেমন লাগে!! Worried
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৩
114524
সিটিজি৪বিডি লিখেছেন : আমি আবার সিনিয়ার হলাম কখন? সিনিয়র ব্লগার হচ্ছেন আমাদের আবু জারীর ভাই/মোহাম্মদ লোকমান ভাই/বাহার ভাই, আবুল কালাম ভাই...পারভীন আপা..আমি এখনো নুরনবী/লোকমান/ভিশুভাইদের দলেই আছি..আর বেশী উপরে উঠতে চাই না..........
০৭ জানুয়ারি ২০১৪ রাত ১০:২৮
114538
শুকনোপাতা লিখেছেন : আচ্ছা?র‍্যাংকিং টা তাহলে কেমনে হয়?৫বছরহলেও সিনিয়র না!কি বলেন!
০৮ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৫১
114700
সিটিজি৪বিডি লিখেছেন : আমি ব্লগিং শুরু করেছিলাম ৩০ শে এপ্রিল, ২০০৮ সকাল ১১:৫৫ সামইনএ।সাঈদী সাহেবের ওয়াজের ভিডিও ক্লিপ শেয়ার করেছি বলে ওরা আমাকে ব্যান মেরেছিল। তারপর সিটিজি৪বিডি নাম দিয়ে বিভিন্ন ব্লগে লিখতে থাকি। আজও আছি। ণিজে ভাল কিছু লিখতে না পারলেও প্রিয় ব্লগারদের লিখা পড়ে আমি অনেক উপকৃত হয়। এই ব্লগ থেকে অনেক ভাই-বোন পেয়েছি। আল্লাহর কাছে অশেষ শুকরিয়া। আমাদের এই জগতে যারা আসবে তারা অবশ্যই সফল হবেই হবে।
২১
159109
০৫ জানুয়ারি ২০১৪ রাত ০২:০৯
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আরেকটি অসাধারন গল্প! Thumbs Up Thumbs Up Thumbs Up
জীবনে কোন কিছুই অন্য কোন কিছুর জন্য ঠেকিয়ে রাখা ঠিক নয়। সবকিছুই একসাথে চালাতে হবে- এর মধ্যে কিছু সফল হবে, কিছু বিফল হবে, কিছু অভিজ্ঞতা হবে, কিছু জিনিস দেখা হবেনা, কিছু সুখ আসবে, কিছু দুঃখ আসবে- কিন্তু শেষতক যা হবে এর চেয়ে ভাল কিছু হতে পারতনা। এই বিশ্বাসটুকুই জীবনকে সাজায়, এর অনুপস্থিতিই জীবনের ব্যার্থতা।
সনাতন ধারায় ভাই ভাবীকে দোষারোপ না করে তাদের সীমাবদ্ধতাগুলো তলে ধরার জন্য ধন্যবাদ- সনাতন ধারায় চলাটা সহজ, সবার দুর্বলতা বুঝে চলা সহজ নয়। আপনাকে শুভেচ্ছা Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose

০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩০
114504
শুকনোপাতা লিখেছেন : আমি ভয়ে ভয়ে ছিলাম,না জানি কোন ভুল চোখে পড়ে যায়!বাট আলহামদুলিল্লাহ,যাদের কাছ থেকে গল্পের প্লট বুঝার প্রত্যাশা রেখেছিলাম,তারা বুঝতে পেরেছে। অনেক ধন্যবাদ Happy Happy Good Luck Good Luck
২২
159293
০৫ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫৯
সিকদারর লিখেছেন : লেখাটা পড়ে বিরাট দীর্ঘশ্বাস বের হয়ে গেল। আস্তে আস্তে শ্বাসটা ফেললে আরও কয়েকটা নিশ্বাস হত আয়ুটাও বাড়ত। প্রথমে বলেছিলেন প্রতিযোগীতায় লিখবেননা তাই খুব খুশি হয়েছিলাম । আপনার না লেখার ফাকতালে আমার লেখাটা জমা দিয়ে মডু সাহেব থেকে কোন পুরষ্কার পাই কিনা দেখি। এখনত সব আশাই দুরাশায় পরিনত হল। ইস আপনার মত যদি লিখতে পারতাম । পারিনা তাই আপনার জন্য আমার পক্ষ থেকে হিংসা হিংসা হিংসা।
দারুন হয়েছে।
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩১
114505
শুকনোপাতা লিখেছেন : আরে কি বলেন!!ভালো করে দেখেন,নাই আমার লেখা প্রতিযোগীতায়। Happy Happy
২৩
159747
০৬ জানুয়ারি ২০১৪ রাত ১০:১৫
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩১
114506
শুকনোপাতা লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ Happy
২৪
160020
০৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২১
জোছনার আলো লিখেছেন : একটি মধ্যবিত্ত পরিবারে বিয়ের উপযুক্ত মেয়ে থাকলে বাবা-মায়ের যে টেনশন,আশা না পুরনের হতাশা, সাংসারিক টানাপোড়েন , সব কিছুর মাঝেও সুখের সম্ভাবনা, অল্পতেই তৃপ্ত হওয়া..... কি সুন্দর চিত্র তুলে ধরেছেন আপু। লেখিকা হিসেবে আপনি স্বার্থক আপু। ^Happy^ ^Happy^
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৩
114482
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : শুধু মেয়ে কেন, ছেলে থাকলেও কম টেনশন থাকে না। উদাহরণ দেবো? থাক ........ দিলাম না সবার সামনে Crying
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩১
114507
শুকনোপাতা লিখেছেন : অনেক শুকরিয়াহ Happy দোয়া করো আপু Happy
২৫
160025
০৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
মেঘ ভাঙা রোদ লিখেছেন : বিয়েটা তাহলে হয়ে গেলো ???? Sad Sad Sad Sad
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩২
114508
শুকনোপাতা লিখেছেন : হ্যাঁ হয়েই গেলো Happy Happy
২৬
160034
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২১
ইশরাত জাহান রুবাইয়া লিখেছেন : রেহনুমা বিনত আনিস লিখেছেন : আরেকটি অসাধারন গল্প!
জীবনে কোন কিছুই অন্য কোন কিছুর জন্য ঠেকিয়ে রাখা ঠিক নয়। সবকিছুই একসাথে চালাতে হবে- এর মধ্যে কিছু সফল হবে, কিছু বিফল হবে, কিছু অভিজ্ঞতা হবে, কিছু জিনিস দেখা হবেনা, কিছু সুখ আসবে, কিছু দুঃখ আসবে- কিন্তু শেষতক যা হবে এর চেয়ে ভাল কিছু হতে পারতনা। এই বিশ্বাসটুকুই জীবনকে সাজায়, এর অনুপস্থিতিই জীবনের ব্যার্থতা

জোছনার আলো লিখেছেন : একটি মধ্যবিত্ত পরিবারে বিয়ের উপযুক্ত মেয়ে থাকলে বাবা-মায়ের যে টেনশন,আশা না পুরনের হতাশা, সাংসারিক টানাপোড়েন , সব কিছুর মাঝেও সুখের সম্ভাবনা, অল্পতেই তৃপ্ত হওয়া..... কি সুন্দর চিত্র তুলে ধরেছেন আপু।

আমি যা লিখতে চেয়েছিলাম, তা উনারাই বলে দিয়েছেন। বাস্তবতাকে আরো জীবন্ত করে ফুটিয়ে তোলার ক্ষমতা আল্লাহ তোমাকে দিয়েছেন। আল্লাহ তোমার লেখনীর হাত আরো শানিত করুন। আমীন।



০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩২
114510
শুকনোপাতা লিখেছেন : হাহাহা!অনেক ধন্যবাদ Happy এই প্রতিযোগীতা বিভাগের সবার লেখাগুলো পড়েছো?
০৭ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৩
114545
ইশরাত জাহান রুবাইয়া লিখেছেন : আমি বোধহয় আর কারো গল্পই পড়িনি আপি!Yawn Yawn
০৭ জানুয়ারি ২০১৪ রাত ১০:৪৩
114556
শুকনোপাতা লিখেছেন : হুম,গল্প কম এসেছে,স্মৃতিচারণ বেশি। এই জন্যই জিজ্ঞেস করলাম।
২৭
160052
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৪
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ঝুলন্ত পোস্টের জন্য আাবার শুভেচ্ছা Rose Good Luck Applause Bee Thumbs Up Give Up
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩৩
114511
শুকনোপাতা লিখেছেন : ধন্যবাদ। আর প্লিজ,আল্লাহর ওয়াস্তে এখানে-সেখানে কমেন্টের জ্বালা বন্ধ করেন!
২৮
160074
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২৫
এক্টিভিষ্ট লিখেছেন : ওয়াও, দারুনস, দারুন্স Love Struck Love Struck Love Struck
০৭ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩৩
114512
শুকনোপাতা লিখেছেন : থ্যাংক্স Happy
২৯
160117
০৭ জানুয়ারি ২০১৪ রাত ১০:১৮
আওণ রাহ'বার লিখেছেন : স্টিকি পোষ্ট পাতাপুর ব্লগের তুলিতে ধরে।
আবার আমারে ফাকিবাজ বলিয়ননা প্লীজ পাতাপু।
০৭ জানুয়ারি ২০১৪ রাত ১০:২৯
114540
শুকনোপাতা লিখেছেন : নাহ,বলবো না।সব সময় কি সত্যি কথা মুখের উপর বলা যায় বলেন?!
৩০
160120
০৭ জানুয়ারি ২০১৪ রাত ১০:২০
আফরোজা হাসান লিখেছেন : স্বপ্ন বোনে যত সহজ স্বপ্ন গুলোকে সেই বুননে চলতে দেয়া ততটাই কঠিন! তারচেয়েও কঠিন মনের এক কোণে স্বপ্নগুলোকে বন্দি করে রাখা। সন্ধান জানা থাকার কারণে বার বার চোখ চলে যায় স্বপ্নের ঝুলিতে। আর প্রতিবারই একটু করে কষ্ট ছুঁয়ে যায় সেখান থেকে চোখ ফিরিয়ে নিতে....
তোমার লেখা সবসময়ই মন ছুঁয়ে যায়। মাশা আল্লাহ। Happy
০৭ জানুয়ারি ২০১৪ রাত ১০:২৯
114541
শুকনোপাতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ গো Happy Happy
৩১
160159
০৭ জানুয়ারি ২০১৪ রাত ১১:৩০
শারমিন হক লিখেছেন : বাহ!খুব চমৎকার সাজিয়েছেন।গল্পটির সাথে আমাদের বর্তমান সমাজব্যবস্থায় অনেক মেয়েরই স্বপ্ন থাকে বাবা মার দুঃখ,কষ্ট লাঘব করার কিন্তু ক’জনই বা পারে।ধন্যবাদ।
০৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৫১
114726
শুকনোপাতা লিখেছেন : হুম,আমাদের বর্তমান জীবন গুলোইতো একেকটা গল্প। আমাদের মধ্যবিত্তদের জীবনে গল্পের কি শেষ আছে?! আপনাকেও ধন্যবাদ Happy
৩২
160201
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০১:১৩
ডাক্তার রিফাত লিখেছেন : এ এক কঠিন বাস্তবতা...আপু চমৎকার হয়েছে... Happy
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:০৬
114731
শুকনোপাতা লিখেছেন : অনেক ধন্যবাদ Happy
৩৩
160226
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৩:০৫
রাইয়ান লিখেছেন : অনেক ধন্যবাদ , পাতা ! ঘটনাপ্রবাহ আর সংলাপের এমন অসাধারণ সামঞ্জস্য পাতা ছাড়া আর কে করবে !

শুভকামনা অনেক অনেক ..... Rose Rose Rose
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:০৭
114732
শুকনোপাতা লিখেছেন : অনেক দিন পর দেখলাম,কই ডুব দিয়েছিলে গো?! Surprised
০৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:২৯
115094
রাইয়ান লিখেছেন : মাসখানেক নানামুখী ব্যস্ততা গেল গো বুনডি ....! Happy
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৮
115256
শুকনোপাতা লিখেছেন : যাক,এখন আর ডুব দিও না,অনেক মিস করেছি তোমাকে! Worried
৩৪
160246
০৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:৫২
রুবেল আহমদ জুবের লিখেছেন : ভালো লাগলো মুনার সব সুন্দর স্বপ্ন পূরণ হোক এটাই প্রত্যাশা।
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:০৭
114733
শুকনোপাতা লিখেছেন : অনেক ধন্যবাদ Happy
৩৫
160319
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১৯
আনিছ_পারভেজ লিখেছেন : বাস্তবতাকে আরো জীবন্ত করে ফুটিয়ে তোলার ক্ষমতা আল্লাহ দিয়েছেন। আল্লাহ তোমার লেখনীর হাত আরো শানিত করুন। আমীন।
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৮
115254
শুকনোপাতা লিখেছেন : অনেক ধন্যবাদ। Happy
৩৬
160389
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৪
শিলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ ভালো লাগলো
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৮
115255
শুকনোপাতা লিখেছেন : অনেক ধন্যবাদ Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File