টুডে ব্লগে ৩৬৫ দিন.. Happy

লিখেছেন লিখেছেন শুকনোপাতা ২৫ ডিসেম্বর, ২০১৩, ০৭:৩৫:১০ সন্ধ্যা



শিরোনামটা লিখে আমি নিজেই কিছুক্ষন স্মৃতিচারণে ডুব দিয়েছিলাম! দেখতে দেখতে কখন যে বছর পেরিয়ে গেলো টেরই পায়নি,হঠাত করেই চোখ পড়লো,দেখলাম ব্লগিং টাইম ১১মাস ১৬দিন!

তার মানে ৩৬৫ দিন পূরন হতে আর বেশি দিন বাকী নেই! কিছু কথা তো তাহলে লেখাই যায়। যদিও,অনুভূতি আর স্মৃতির ঝুলিটা কম ভারি না!

'ব্লগ' শব্দটার সাথে আমার পরিচয় অনেক বছরের না,তবে অনেক দিনের। অনলাইনে আসার আগেই,আপুদের কাছে ব্লগ সম্পর্কে শুনেছিলাম,আর তাই এসেই,সপ্তাহ খানেকের মধ্যে খুঁজে বের করেছিলাম চেনা-জানা ব্লগ গুলোকে।যদিও প্রিন্ট মিডিয়াতে লেখার অভিজ্ঞতা আর ব্লগে লেখার অভিজ্ঞতা একদমই আলাদা। তবুও লেখা শুরু করেছিলাম,খুব দ্রুতই। সে সময় ব্লগের পরিবেশ অন্যরকমই ছিলো বলা যায়। সামু ছিলো বেশ জমজমাট,আর এসবি ব্লগও খুব জমজমাট না হলেও,তখন বেশ জমজমাট ছিলো। তবে হ্যাঁ,তখন ব্লগ গুলোতে অনেক মুখ ছিলো,মিটিমিটি জোনাকীর মতো সে গুলো জ্বলতো যেনো! যাদের লেখনি গুলো আশার আলো জ্বালতো,পাঠকের মন জুড়িয়ে দিতো,যাদের প্রাণবন্ত উপস্থিতি ব্লগের পরিবেশকে আলোকিত করে রাখতো। আস্তে আস্তে সময় পাল্টে গেলো... ব্লগের সাথে মানুষদের পরিচিত বাড়তে থাকলো,অন্যদিকে ভেতরগত পরিবেশও পাল্টে গেলো আর সেই মুখ গুলো বলতে গেলে হারিয়েই গেলো। সেই লেখনি,সেই অনুভূতি গুলোও মিলিয়ে যেতে লাগল।

এসবি বন্ধ হয়ে যাবার ক'মাস আগে,কয়েকজন আমাকে 'টুডে ব্লগ' এর খোঁজ দিলো,দেখলাম,বেশ কিছু পরিচিত মানুষ আছে এখানে,আর রেজিষ্ট্রেশনেও কোন ঝামেলা নেই (এখন সম্ভবত সময় লাগে),সো ঢুকলাম ব্লগে। তবে তখন ভাবনাতেও আসেনি,এসবি ব্লগ বন্ধ হয়ে যাবে! সে সময় অনেক গুলো ব্লগে রেজি করে আমার হাফরাফ অবস্থা বলা যায়!! একটা লেখা লিখতে না যতোটা কষ্ট হতো,সেটাকে ব্লগ গুলোতে কপি পেষ্ট করতে করতেই আমার বারোটা বেজে যেতো!

তবে এসব মুশকিল আসান হয়ে গেলো,'শাহাবাগ' নাটকের কারণে!!এই নাটকটা অনলাইন জগতে বিশাল একটা পরিবর্তন নিয়ে এসেছিলো,সেটা বলতে বাধ্য। যার ফলে,অন্যায় ভাবে এসবি ব্লগ হঠাত করে বন্ধ হয়ে গেলো,'আমার ব্লগ' আলবিদা নিলো,আর চতুর ব্লগ অযথাই পায়ে পাড়া দিয়ে ঝগড়া করতে আসলো বলে সেটাকেও বিদায় জানাতে হলো,বাকী গুলোতে এমনিতেও কমফোর্ট ফিল করছিলাম না বলে,ধীরে ধীরে ছেড়ে দিলাম। শুধু হাতে গোনা কিছু ব্লগে যাতায়াত থাকলো।

টুডে তে তখন আসতাম,তবে নিয়মিত না। কেমন যেনো ফাঁকা ফাঁকা লাগতো!মনে হতো,ছোট্ট একটা দুনিয়া!কখনো মনে হতো,শেঁকড় সুদ্ধ একটা বট গাছকে উপড়ে ফেলা হয়েছে,আর গাছের ফল-লতা গুলো ছড়িয়ে ছিটিয়ে আছে এখানে সেখানে!সব ই আছে,আবার কিছু ই নেই!

একটু একটু করে একটা সময় টুডে ব্লগটাও জমজমাট হয়ে উঠলো। নতুন-পুরনো সবাই না হলেও অনেক মুখ এখন একসাথে এখানে। ধীরে ধীরে সে দিনের এই নতুন,কম পদচারণার ব্লগটা এখন প্রতিদিন শত শত মানুষের পদচারণায় মুখরিত। হাতে গোনা পোষ্ট থেকে এখন অগণিত পোষ্টে ভরপুর ব্লগটা।

আমরা জানি,ব্লগ হচ্ছে একটা কমিউনিটি। এবং একটা কমিউনিটি অনেক রকমের মানুষদেরকে নিয়েই তৈরী হয়। এখানে অনেক ভালো,কিছুটা ভালো,অনেক খারাপ,কিছুটা খারাপ,আবার ভালো খারাপ দুটোই, এই সব ধরনের মানুষই থাকবে এটাই স্বাভাবিক। তবে মানুষ যতো ধরনেরই হোক,মত প্রকাশের স্বাধীনতা সবারই এখানে সমান থাকবে। এটাই একটা ব্লগের মৌলিক বৈশিষ্ট্য

টুডে ব্লগে আল্লাহর রহমতে তেমনই পরিবেশ আছে। আর তাই, কিছু সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও অল্প দিনের মাঝেই ব্লগিং জগতে 'টুডে ব্লগ' নিজের শক্ত অবস্থান তৈরী করে নিতে পেরেছে। শত সমস্যার মাঝেও নিজের অস্তিত্ব আর স্বকীয়তা ধরে রেখেছে। আমার মতে,বর্তমানে ব্লগ শুধু মাত্র সংবাদ প্রকাশের জন্য বা মতামত প্রকাশের জন্যই না,ব্লগ স্বপ্ন বুনার,স্বপ্ন গড়ার মাধ্যম ও। ব্লগে আমরা শুধু আনাচে-কানাচের খবরই পাই না,মনের খোরাক ও পাই। আমরা দিন শেষে,ব্যাস্ততা শেষে এখানে আড্ডা দেই,মজার মজার কমেন্ট করি,নিজেদের সুখ-দুঃখের স্মৃতি গুলো শেয়ার করি। নিজের আদর্শ,নিজের চিন্তা গুলো ছড়িয়ে দেই গল্পে,কাব্যে...আমাদের ব্লগারসদের মাঝে এভাবেই গড়ে উঠে আন্তরিক সম্পর্ক। হয়তো কোথাও কোথাও আমাদের মত মিলে না,আবার কখনো না বলা কোথাও অন্যরা প্রকাশ করে দেই মনের মতো করে তবুও সব মিলিয়ে আমরা এক সাথে এই 'ব্লগ' কমিউনিটিতে লেখা-লেখি করি,করে চলেছি...

আর তাই,এই ৩৬৫ দিন পার করে এসে 'টুডে ব্লগ' কে নিয়ে প্রত্যাশা আর অনুভূতি আরো জোড়ালো হয়েছে। বিশ্বাস হচ্ছে যে,আজকের এই 'টুডে ব্লগ' ও আগামী দিনের সু-লেখক,সচেতন নাগরিক তৈরীতে,সঠিক জ্ঞান চর্চার কেন্দ্র হিসেবে যথেষ্ট ভূমিকা রাখে,রাখবে।

যাইহোক, স্মৃতি আর অনুভূতি হচ্ছে চকোলেটের মতো,একটু-আকটু তে চলে না,লিখতে বসলেও তাই লেখা আর শেষ হয় না!! তাই আর লেখা বড় করছি না,তবে হ্যাঁ,ব্লগারসদের কাছে একটু নালিশও করে যাই,

'এতো পলিটিক্স নিয়ে ভাবলেই কি হবে?দেশের খবর আর অমুক-তমুকের গোষ্ঠী উদ্ধার করলেই হবে? একটু সাহিত্যচর্চা করা যায় না?!অণুবিক্ষন যন্ত্র দিয়ে খুঁজে খুঁজে গল্প-কবিতা বের করতে হয়,আর সেগুলোতে মন্তব্যের ঘর তো বিরান ই পরে থাকে বলা যায়!!ঠিক না,ঠিক না! :( আবার ভাববেন না,মন্তব্য গুনতে বলেছি!মন্তব্য গোনার কিছু না,মন্তব্য হচ্ছে লেখকের জন্য পরবর্তী লেখার খোরাক। হোক তা যতোই,হোক তা সমালোচনা। গঠন মূলক সমালোচনা-সমালোচক থাকলেই সু-লেখক থাকবে,সুন্দর-সমৃদ্ধ লেখা থাকবে।' সবশেষে,অনেক অনেক দোয়ার সাথে,

'লেখক সংখ্যা বাড়ুক,লেখার সংখ্যা বাড়ুক

অনেক অনেক লেখা ব্লগ জুড়ে থাকুক,

মুক্ত দানার সেই লেখা গুলোর আলো ছড়িয়ে পড়ুক।'


আগামী ৩৬৫ দিনের জন্য 'টুডে ব্লগ' পরিবারের কাছে এই রইল আমার প্রত্যাশা। Happy Happy

বিষয়: বিবিধ

৩২৬৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File