"স্বপ্ন দিয়ে বোনা" বইটি নিয়ে কিঞ্চিত সমালোচনা

লিখেছেন লিখেছেন নোমান সাইফুল্লাহ ২৭ ফেব্রুয়ারি, ২০১৩, ১২:৩২:৩৯ রাত

আজ বইমেলা থেকে বই কিনেছি "স্বপ্ন দিয়ে বোনা"। বইটি হাতে নেয়ার পর মনটা ভীষণ খারাপ হয়ে গেলো। আমাদের সবার প্রিয় সোনার বাংলাদেশ ব্লগটি সরকার বিনা অপরাধে বন্ধ করে দিলো। তবে কন্ঠরোধ করে কোনদিন কোন চেতনাকে নস্যাৎ করা যায় না। তাই এসবির কন্ঠরোধ করে সরকার শেষ পর্যন্ত কোন ফায়দা হাসিল করতে পারবে না বলে আমরা বিশ্বাস করি। বইটি প্রকাশনার জন্য বইয়ের প্রকাশনা প্যানেল এবং প্রকাশককে ধন্যবাদ জানাচ্ছি। এই বইয়ের কল্যাণে এসবি ব্লগারদের মাঝে পারস্পরিক সম্প্রীতি দীর্ঘদিন ধরে স্থায়ী হবে। সেই সাথে এসবি ব্লগকে কখনো মুছে দেয়া যাবে না, এই বিশ্বাস আমরা উক্ত প্রকাশনার মাধ্যমে অর্জন করতে পেরেছি।

বইয়ের বিষয় কিছু নিরপক্ষে দৃষ্টিভঙ্গি তুলে ধরবো, যাতে করে আগামীতে ভূলগুলো শোধরানো সম্ভব হয়।

=> প্রথমতঃ বইয়ের নাম "স্বপ্ন দিয়ে বোনা".........স্বাভাবিকভাবে মনে প্রশ্ন জাগে স্বপ্ন দিয়ে বোনা কি? নাম বাছাই মোটেও সুন্দর হয়নি।

=> বইয়ের কাভার ডিজাইনটা শৈল্পিক এবং নান্দনিক হয়নি। খুব সাধারন মানের প্রচ্ছদ তৈরী করা হয়েছে। বইয়ের প্রচ্ছদে চারাগাছের ছবিটি খুবই দৃষ্টিকূটু মনে হয়। তবে পাতাগুলো যথেষ্ট ভালোমানের হয়েছে। কালারও ভালো হয়েছে।

=> বইয়ের উৎসর্গ খুব সাধারণমানের কথা লেখা হয়েছে।

=> শুরুতে সম্পাদকীয় আবার উপসম্পাদকীয় তারপর স্বপ্নদ্রষ্ট এবং প্রকাশকের কথা। এতগুলো কথা কোন সাহিত্যমানের বইয়ে ঠাঁই পায় বলে আমাদের জানা নেই। বিশেষ করে স্বপ্ন দ্রষ্টার পর আবার প্রকাশক না আনলেও চলতো।

=> উক্ত বইয়ের যে বিষয়টি আমাকে চরমভাবে হতাশ করেছে, তাহলো ব্লগারদের উৎসাহ মূলক বক্তব্য। এমন মন্তব্য বাজারের নোট বইয়ে মানায়। কোন সাহিত্য সম্বৃদ্ধ প্রকাশনায় এটা খুবই দৃষ্টিকূটু।

=> বইয়ের মেকাপ গেটাপ খুবই সাধারণ মানের এবং প্রচন্ডভাবে অনভিজ্ঞতার ছাপ সুস্পষ্ট। খুবই বাজেভাবে বইয়ের মেকাপ সেটাপ করা হয়েছে। আরও স্পষ্ট করে বলতে খুবই বিশ্রিভাবে মেকাপ গেটাপ করা হয়েছে।

=> বইটি হাতে নিলে সুন্দর কোন রুচিবোধ পরিলক্ষিত হয় না।

=> আমি একজন এসবির সিনিয়র ব্লগার হিশাবে দেখেছি, এসবিতে অনেক চিন্তাশীল এবং সম্বৃদ্ধ প্রবন্ধ প্রকাশ হয়েছে। অথচ উক্ত বইয়ে স্বনামধন্য লেখকবৃন্দ খুব সাধারণ মানের প্রবন্ধ লিখে আমাদের চরমভাবে হতাশ করেছেন।

=> প্রবন্ধ বাছাইয়ের ক্ষেত্রে কোন বৈচিত্র আনা হয়নি। তাই মনে হয়েছে এটা কোন নুরাণী মাদ্রাসার বার্ষিকী।

=> অনেক ভালো কবিতা এসবিতে পড়লেও বেশিরভাগ ক্ষেত্রে অতি সাধারণ মানের কবিতা প্রকাশিত হয়েছে।

=> এসবি এত সম্বৃদ্ধ ব্লগ হলেও খুব সাধারণমানের সম্পাদনা আমাকে প্রচন্ড হতাশ করেছে। আমি জানি না কারা এর সম্পাদনার দায়িত্বে ছিলেন। যারা এই বই প্রকাশ করেছেন, তাদের বলবো, প্রথম আলো ব্লগ থেকে প্রকাশিত "আলোর মিছিল" এর পাশে "স্বপ্ন দিয়ে বোনা" বইটি রাখলে আপনাদের কাছে সুস্পষ্ট হবে বই প্রকাশ সবার কাজ নয়। শুধু ছাপালেই সেটা নান্দনিক এবং শৈল্পিক হয় না। তার জন্য যোগ্যতা এবং অভিজ্ঞতা প্রয়োজন।


আশাকরি আমার এই সমালোচনা সবাই পজিটিভলি দেখবেন।

বিষয়: বিবিধ

১৬৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File