Good Luckনারী দিবস নিয়ে আমার সামান্য ভাবনা

লিখেছেন লিখেছেন ইক্লিপ্স ১০ মার্চ, ২০১৩, ১২:১০:৪৫ রাত



এক বছর আগে আমার এক পরিচিত বেশ গর্বের সাথে বলছিলেন তিনি কতগুলো পাত্রী দেখেছেন। তারপর আমার কাছে জানতে চাওয়া হলে আমি বললাম ,''না আমি এখনো কোন পাত্র দেখতে যাই নি। আব্বু বলেছেন মেয়ে বয়স কম এখনো বিয়ের উপযুক্ত হয় নি।'' তিনি আমাকে পাল্টা বললেন ,''আপনি তো মেয়ে। আপনি কি ছেলে দেখতে যাবেন? আপনাকে দেখতে আসবে।'' আমার কথা হল আজকাল ছেলে মেয়ে বিয়ের জন্য দেখাদেখি হলে প্রাথমিক পর্যায়ে মার্কেটে বা কোন রেস্টুরেন্টে দেখা হয়। এ ক্ষেত্রে ছেলে মেয়ে উভয়ই উভয়কে দেখতে যায়। তবে কেন এখনো ''পাত্রী দেখা'' কথাটি প্রচলিত? কেন ''পাত্র দেখা'' প্রচলিত হয় না?

ঠিক তেমনি বিয়ের ক্ষেত্রে। ছেলেদের ক্ষেত্রে বলা হয় ''সে বিয়ে করেছে।'' আর মেয়েদের ক্ষেত্রে বলা হয় ''তার বিয়ে হয়েছে।'' কেন মেয়েদের ক্ষেত্রে বলা হয় না '' মেয়েটি বিয়ে করেছে।'' মেয়েরা আজ পর্যন্ত ''নিজেস্ব স্বত্বা'' এই অধিকারটি পায় নি।

এই নারী দিবসটি আমাকে সব থেকে বিরক্ত করে। এ দিবস দেখলে বার বার মনে হয় মেয়েরা জগতে নির্যাতিত তা মনে করিয়ে দেয়া হচ্ছে। যারা এই একদিন নারীকে সম্মান দিতে উগ্রিব এ কথা নিশ্চিত তারা বছরের বাকি ৩৬৪ দিন হয়ত মেয়েদের সম্মান দিতে রাজি না। কেন বছরের প্রত্যকটি দিন নারী দিবস হতে পারে না? কই ছেলেদের জন্য তো ''পুরুষ দিবস'' নেই। তারা বছরের সবগুলো দিন পুরুষ দিবস হিসেবে উৎযাপন করে। তাই এ সমাজ পুরুষতান্ত্রিক।

জগত যখন অনেক এগিয়ে গেছে মেয়েরা এখনো ব্যস্ত ফেয়ার এন্ড লাভলি ফেয়ারনেস ক্রিম নিয়ে। কারণ চিন্তায় তারা এখনো পরনির্ভরশীল। রঙ ফর্সা না হলে ছেলেরা পছন্দ করবে না তারা এখনো এ চিন্তার গন্ডি থেকে বের হতে পারে নি। অবশ্য এর জন্য তাদেরকে পুরোপুরি দোষারোপ করা যাবে না। কারণ সমাজে গুণের থেকে বেশি রূপ এখনো শ্রেষ্ঠ বলে স্বীকৃত। যদিও আমরা সুশীলরা এ কথাটি কখনোই মুখে স্বীকার করতে চাই না কিন্তু কাজের ক্ষেত্রে এখনো এই আদিম চিন্তাকেই আঁকড়ে ধরে আছি।

বিষয়: বিবিধ

১৩৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File