কোটাপ্রথার বোঁটাসহ বিলোপ চাই

লিখেছেন লিখেছেন পরিপ্রেক্ষিত ০১ ফেব্রুয়ারি, ২০১৩, ০১:৫৬:৪১ রাত

আমি বলছি না যে আমি কোটা ব্যাবস্থা একেবারেই সমর্থন করি না। আমি এও বলছি না যে আমি, প্রতিবন্ধি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি, মুক্তিযোদ্ধা তথা সমস্ত কোটা সুবিধা ভোগকারীদের অধিকারের একেবারেই বিরোধি।

জটিল বাস্তব সময়ের মুখোমুখি মধ্যবিত্ত ঘরের এক মেধাবী সাধারণ ছাত্র যখন তার সারা জীবনের স্বপ্নের বি.সি.এস এর ফরম পূরণ করতে এসে দেখে শতকরা ৫৫ ভাগ আসন আগেই সংরক্ষণ করে রাখা আছে বিশেষ শ্রেণীর জন্য, তখন তার ঘৃণা ধরে যাওয়া মনটার পক্ষেও বলছি না আমি।

স্বাধীনতা উত্তর তৃতীয় প্রজন্মে এসেও যখন দেখি ত্রিশ শতাংশ কোটা মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত , আমি এ প্রশ্নও তুলবনা যে দেশের ষোল কোটি জনসংখ্যার ত্রিশ শতাংশ্ই কি মুক্তিযোদ্ধা? কিংবা এই স্পেষাল সুবিধাটা কি প্রজন্মের পর প্রজন্ম ধরেই চলতে থাকবে? কিংবা আমি এ প্রশ্নও করব না যে এতে কি দেশের বিশাল একটা জনগোষ্ঠিকে অবমূল্যায়ন করা হচ্ছে না?

আবার মুক্তিযোদ্ধাদের সন্তান-সন্ততি জন্য আসন সংরক্ষনের পরও যখন তাঁদের নাতি-নাতনিদের জন্যও আসন সংরক্ষন করতে হবে--- এ নীতির বিরোধিতা করার দৃষ্টতাও আমার নেই।

তার পরও তো আমি এ দেশের একজন নাগরিক। তার চেয়েও মূল্যবান পরিচয় আমি একজন মূল্যবান ভোটার। আর শিক্ষিত বেকার হওয়ায় আমি এও জানি যে আমার কিঞ্চিত মতপ্রকাশের অধিকারও আছে। রাষ্ট্র আমার কথা শোনুক কিংবা না শোনুক আমার বলতে তো বাধা নেই।

তাই পুলিশের “তেল মাখানো” লাঠির বারি কিংবা অধুনা পিপার স্প্রের এক চিলতে ফাঁক দিয়ে আমি মিনমিনিয়ে বলি , সবার জন্য সমান বাংলাদেশ চাই। চাই কোটা প্রথার বোঁটাসুদ্ধ মূলোৎপাটন।

বিষয়: বিবিধ

১০০৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File