শুধু পশুই নয়, নিজের অমিত্ব্য কেও কোরবান করা চিন্তা করুন।

লিখেছেন লিখেছেন স্বপ্নতরী ১৩ অক্টোবর, ২০১৩, ০৯:৪০:২৭ রাত

ভাই জান, প্রতি বছর তো গরু, মহিষ, ছাগল কিংবা সামর্থ্য মতো উটও কোরবানী দিলেন। লোকজন দেখলো, পাড়া মহল্লার সবাই বুঝলো আপনে কিপ্টা নন, কোরবানী দিছেন। নিজের বংশের দিঘ্যদিনের ঐতিহ্য আর রসমটাও ধইরা রাখলেন। কম কষ্ট তো আর কম করলেন না। এবার একটু ভাবেন তো। আমার আল্লাহপাক যদি একটু কঠিন হইয়া যাইতেন, আর কোরবানীতে পশুর জায়গায় যদি আপনার আদরের একটা সন্তান রে কোরবান করার দাবি করতেন, তাইলে আপনারে ঈদের দিন ঈদগাহ ময়দানে খুইজা পাওয়া যাইতো নি ? এত রসম রেওয়াজ পালন করার দরকার মনে করতেন নি ? পোলার কোরবান করার কথা বাদই দিলাম, কেবল এটুকো যদি বলা হইতো যে, কোরবানীর পশুর গোশত নিজেরা খাইতে পারবা না, কেবল অনাত্নীয় গরিব মিসকিনরাই পাইবো, তাইলে কি আইজকার মতো এত ধুম ধাম কইরা এত টাকা খরচ কইরা কোরবান দিতে পারতেন ? এই হুকুম পাইলে শতকরা দশজন কোরবান দিতো কি না আল্লাহ পাক ভালো জানেন।

ভাইরে, আল্লাহ পাকের কালামে আছে, আমাগো পশুর রক্ত, গোশত কিছুই আল্লাহর কাছে পৌছে না, কেবল আমাগো তাকওয়াটাই আল্লাহর কাছে পৌছে যায়। অথচ দেহেন, নিজের অমিত্ত্বটারে আজো অব্দি আল্লাহর রাহে কোরবান করতে পারলেন না, কিন্ত বছরের পর বছর আল্লাহ নাম দিয়া মানুষরে আর নিজের নফসরে খুশি করনের লাইগা কত ধুম ধাম কইরা পশু কোরবান করেন। বিনামুল্যে খরচ ছাড়া যারা প্রতিদিন পাঁচবার ফরজ আদায় করতে পারে না, বছরে একবার ওয়াজিব আদায়ের ধুম দেইখা মনে হয় নামাজটাও যদি বাৎসরিক হইতো তাইলো কতো ভালা হইতো, কিন্তু আসল কথা হইছে এইডা যে, হইদিনও বোধ হয় আপনাগো মতো লোকজনরে মসজিদে পাওয়া যাইতো না। কারন হইলো এই হানে কোন নগদ লাভ নাই, কোরবানী দিলে নগদে গোশত পাওয়া যায়।

নিজের পছন্দ অপছন্দ রে যদি আল্লাহর জন্য কোরবান করতে না পারেন , নিজের জীবনের সব থেকে প্রিয় বস্তুটি যদি আল্লাহর জন্য ত্যাগ করতে না পারেন, আল্লাহ ও তার রাসুলের শত্রু, তার দ্বীনের প্রকাশ্য দুষমন দের ভালোবাসাটারে যদি অন্তর থেইক্কা বাইর কইরা পশুর মতো কোরবান করতে না পারেন, তাইলে মনে রাইখেন, এই একটা পশু জবাই কইরা নিজের আখেরাত বাচাইতে পারবেন না। বেহুদা এতগুলান ট্যাকা খরচ না কইরা সামান্য সময় ব্যয় কইরা আল্লাহর রাস্তায় চইলা আসেন। এহনও সময় আছে সঠিক স্বিদ্ধান্ত নেন। প্রতি বছর নতুন নতুন পশু না, নিজের দেহের ভিতর বাস করা আল্লাহদ্রোহী পশুটারে আল্লাহর খুশির জন্য কোরবান কইরা দেন। বলা যায়না, আগামীর ঈদটাই আপনার জীবনের শেষ ঈদ হয় কিনা।

বিষয়: বিবিধ

১৮৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File