গ্রেফতার নাটক মানুষে আর দেখতে চায় না।

লিখেছেন লিখেছেন স্বপ্নতরী ২৯ সেপ্টেম্বর, ২০১৩, ০৮:০৯:৫৯ রাত

গ্রেফতার নাটক মানুষে আর দেখতে চায় না। ভালোও ভালোও এই সকল নিরীহ প্রানী গুলো কে মুক্তি দেওয়া হোক। সাইবার অপরাধে গ্রেফতার কিন্তু একদিনের রিমান্ডে নেওয়ার সাহস হাসিনা বুবুর হয়নি। অবশ্য শিবির হলে গ্রেফতারের আগেই রিমান্ড মঞ্চুর হয়ে থাকে। শাষনতন্ত্রের পোলাপান অন্য সময় হাজারে হাজারে মিছিল করে পুলিশি পাহারায়। অথচ সেদিন পঞ্চাশ ষাট জনের মিছিল শুরু হলে পুলিশ বাধা দেয়, অমনি তারা রাস্তা ছেড়ে পালিয়ে যায়। মাঝখানে পাশে থাকা দু জন নেতা কে গ্রেফতার করে নিয়ে যায়।

শিবিরের ছেলেরা মসজিদে নামাজ পরবর্তিতে এক সাথে বসে কথাও বলতে পারে না প্রোগ্রাম তো দুরের কথা। গোপন বৈঠকের কথা বলে রিমান্ডে নেয়। এ অত্যাচার থেকে নিরীহ নারী শিশুরাও বাদ পড়েনি। অন্যদিকে হুজুর কেবলার ছেলেরা প্রকাশে মসজিদে বসে প্রোগ্রাম করে হাসিনার পেটুয়া বাহিনীর গায়ে চুলকানী হয় না। এর কারন কি জানতে চাইলাম এক মুরব্বির কাছে। তিনি তার অভিজ্ঞতা থেকে যা বললেন সেটা বাস্তবতার সাথে সম্পুর্ন মানান সই। তিনি বললেন, শিবিরের পোলাপান তো আর আগে বাগে অনুমতি নিয়ে লিয়াজো করে প্রোগ্রাম করে না তাই সেটা গোপন থাকে বলে গোপন বৈঠকের কথা বলে সেখান থেকে গ্রেফতার করে নিয়ে যায়। অন্যদিকে হুজুরের পোলাপান যা করে আওয়ামী হাইকমান্ড এর কাছে আগে বাগেই অনুমতি নিয়ে রাখে। হাসিনার সাথে সখ্যতাতো আছে। তাই সেটা কে গোপন বৈঠক বলা চলে না বরং প্রকাশ দ্বীনি খেদমত বলা চলে।

আমি অবাক হয়েছি শাষনতন্ত্রের নেতাদের বিরুদ্ধে এখন পর্যন্ত কোন মামলা হয়নি। কোন রিমান্ডের আবেদন করেনি বলেও জানতে পারলাম। কি মামলায় গ্রেফতার করা হয়েছে পুলিশও বলতে পারে না। বলা হলো গ্রেফতারকৃত আসামীরা সরকার বিরোধী প্রচারনা চালাচ্ছে ফেবু ইউজ করে। আমি বলি কি, ফালতু কথা বার্তা না বলে কেবল এটুকো বলে দিলেই হয় যে, দালাল ট্যাগটা রিমুভ করার জন্য এত প্রচেষ্টা। আগামী নির্বাচনে ইসলামী শক্তির ভোট কে বিভক্ত করে কওমী আলেমদের মধ্যে বিভেধ সৃষ্টির মুল কারীগর কে একটু ক্লিয়ার না করলে কি হয়। সামজিক যোগাযোগ সাইটে যখন ব্যাপক হারে আওয়ামী দালাল বলে সমালোচনা করা হচ্ছিল, আওয়ামী লীগের দালাল বলে যখন হেফাজত নেতারাও পীর কেবলা কে ট্যাগ মারা শুরু করলেন, এত বড় স্বৈরাচারের আমলে নির্ভিগ্নে কিভাবে আরামের প্রোগ্রাম করা যায় তাও আবার ইসলামী প্রোগ্রাম এমন প্রশ্ন যখন চর্তুদিক থেকে আসতে শুরু করেছে অমনি শুরু হয়ে গেল কিছু গ্রেফতার নাটক।

আরেকটি বিষয় খুবই কনফিউজড ছিলাম তাই এক জন শাষনতন্ত্রের নেতাকে জিজ্ঞেস করলাম। তার কাছে জানতে চাইলাম যে, তোমরা যে আজকে মিছিল করেছো, সেটা কি ইসলামী আন্দোলনের অংশ ছিলো, এটা কি ইসলামের জন্য ছিলো, এই মিছিলে ইসলামের কোন স্বার্থ্য ছিলো কি ? নেতাদের মুক্ত করার জন্য যা কিছু করবা সেটা ইসলামী আন্দোলন না হয়ে বুর্জুয়া আন্দোলন হবে, এটা তো তোমাদের দীর্ঘ দিনের লালিত আকীদা। এখন কি আকীদায় পরিবর্তন এনেছে নাকি ? বেচারা কোন জবাব দিতে পারলো না কিন্তু জেলার দায়িত্ব্যশীল। আমিও উত্তরের অপেক্ষায় থাকাকে বোকামী মনে করে নিজের পথে হাটা শুরু করলাম।

বিষয়: বিবিধ

১৮২০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File