ভালো লেখাকে কদর করুন।

লিখেছেন লিখেছেন স্বপ্নতরী ৩০ জুন, ২০১৩, ১১:৪২:৫৮ সকাল

ভালো কিছু লেখার আগ্রহ তখনি তৈরি হয় যখন ভালো কিছু পড়ার আগ্রহ মনের মাঝে প্রকট হয়ে ধরা দেয়। কেবল লিখতে চাইলে তো হবে না, বরং বেশি বেশি করে পড়াও উচিত। ব্লগের বন্ধুরা ইদানিং মুখ দেখে পোষ্ট পড়ার দিকে ঝুকছেন বলে আমার মনে হয়েছে। কত মান সম্মত লেখা ইতিমধ্যেই পোষ্ট করা হয়েছে কিন্তু পঠিত ইতিহাস দেখলে মনটা খারাপ হয়ে যায়। মনে হয় এগুলো তাহাজ্জুতের মতো গোপন ছিল।

আমরা যারা ধর্মীয় বিষয় নিয়ে পোষ্ট করতে পছন্দ করি তাদের লেখাকে অনেকে কপি পেষ্ট বলে উড়িয়ে দেন বা সন্দেহ করতে পছন্দ করেন। আমি জানিনা তারা কোন দৃষ্টি কোন থেকে এ জাতিয় সন্দেহ করেন। তবে আমি কিন্ত স্বিকার করি যে, আমার লেখা কপি পেষ্ট এতে কোন সন্দেহ নেই। কোরআন হাদিসের আলোচনা তো কপি পেষ্ট ছাড়া সম্ভব নয়। কারন কোরআন হাদিস দিয়ে যা কিছুই লেখা হোক না কেন তা কপি করেই লিখতে হয়। মুসলিম স্কলারদের তাহকিক নজরে আনতে গেলেও তো কপি করতে হয়। উদ্ধৃতি মাত্রই কপি। আর আমাদের জ্ঞান বলতে যা কিছু আছে তাও কপি পেষ্ট ছাড়া আর কিছু নয়। মহান আল্লাহ যে জ্ঞান তার নবীর মাধ্যমে আমাদের কাছে প্রেরন করেছেন সেই জ্ঞান বছরের পর বছর ধরে কপি পেষ্টের মাধ্যমেই আমরা পেয়েছি এবং সেটা ধারন করে নেওয়া কেই বুদ্ধিমানের কাজ বলে মনে করছি।

ফারাকটা হচ্ছে আমরা কপি পেষ্ট করতে গিয়ে হলেও কিছু বই পুস্তক পড়া শুনার দরকার মনে করছি বা অন্তত পড়া শুনা করছি। এখানে আমাদের নিজেদের যেমন উপকার হচ্ছে, পাশাপাশি বিশেষ কতগুলো গুরুত্ব্যপূর্ণ বইর রেফারেন্স পেয়ে পাঠকরাও উকৃত হচ্ছেন। যিনি একটি গবেষনাপূর্ণ লেখা পোষ্ট করেন তিনি কি পরিমান কষ্ট ভোগ করেন সেটা উপলদ্ধি করতে হলে নিজে এমন একটি বিষয় নির্বাচন করে নিন যেই বিষয়ে লিখতে গেলে ঘন্টার পর ঘন্টা লাইব্রেরীতে সময় দিতে হবে অথবা মনিটরের দিকে তাকিয়ে থাকতে হবে। বিষয়টি কে আমরা হালকা ভাবে নিচ্ছি বলেই মুল্যবান পোষ্ট গুলো কে এড়িয়ে গিযে কেবল মাত্র রাজনৈতিক মন্তব্য সম্বলিত পোষ্ট গুলো কে বেশি পরিমানে প্রমোট করছি।

আমি বলছি না যে রাজনৈতিক পোস্ট গুলোর কোন মুল্যনেই। রাজনৈতিক বা দেশের বর্তমান পরিস্তির ওপর নেতিবাচক বা ইতিবাচক প্রভাব পড়তে পারে এমন কিছু ঘটনাপঞ্জির ওপর তথ্যবহুল লেখা ইতিমধ্যেই স্টিকি হয়েছে। আমরা সেগুলোও পড়বো পাশাপাশি আমাদের যে সকল ভাইরা মুল্যবান গবেষনা মুলক পোষ্ট দিয়ে আমাদের ধর্মীয় জ্ঞানের শুন্যতা পুরনের চেষ্টা করছেন তাদের কেও যেন সমান ভাবে উৎসাহ দিতে কার্পন্য না করি। এটা আমার ব্যক্তিগত মতামত বা আকাংখা বলতে পারেন। এখানে কাউকে হেয় করার জন্য কিছু বলা হচ্ছে না। যার যা মন চায় তাই লিখবেন, ব্লগ মাত্রই সেই প্লাটফরম।

কিছু কিছু ব্লগার ভাইরা আছেন যারা গড় পাতরা সবার লেখা পড়েন এবং দারুন দারুন কমেন্টের মাধ্যমের লেখকের মনোবল কে তুঙ্গে নিয়ে যান। এদের কারনেই ব্লগগুলো প্রাণবন্ত হয়ে থাকে। এরা না থাকলে ব্লগগুলো মরা লাশের মতো হয়ে যেতো। এমন অনেক ব্লগারের নাম এই মুহুর্ত্যে বলা যাবে যারা বেশি বেশি পড়েন এবং কমেন্ট করে নিজেদের উপস্থিতি জানান দেন অথচ তারা খুব কম লেখেন। যা কিছু লেখেন গুছিয়ে লেখেন এবং সেটা মানসম্মত হয়।

আশা করছি আমাদের সকল ব্লগার বন্ধুরাও ভালো লিখবেন এবং ভালো লেখাকে কদর করবেন। আল্লাহ আমাদের কে কবুল করুন।

বিষয়: বিবিধ

১৬৬৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File