বাংলাদেশে ব্লগ সাইটগুলোর জনপ্রিয়তা হ্রাসের কারণ

লিখেছেন লিখেছেন মোস্তাফিজ ফরায়েজী জেরী ১৬ সেপ্টেম্বর, ২০১৪, ০৭:৩৯:০৭ সকাল



প্রথম আলো ব্লগ বন্ধ হয়ে যাবার কথা থাকলেও এখনো হয় নি। তবে কয়েক ঘন্টার মধ্যে বন্ধ হবার সম্ভাবনা আছে। প্রথম আলো ব্লগ বন্ধ হবার বিজ্ঞপ্তিতে একটা বিষয় লেখা হয়েছে, বিভিন্ন কারণে বাংলাদেশের ব্লগ সাইটগুলোর জনপ্রিয়তা হ্রাস পেয়েছে। এই কথার দুইটি দিক থাকতে পারে।

১। কথাটি সত্য

২। কথাটি মিথ্যা

কথাটি সত্য। আলবৎ সত্য। তবে প্রথম আলো যে কারণগুলো দেখিয়েছে সেই কারণে নয়।

সে কথায় পরে আসছি, গত এক সপ্তাহের ব্লগ গবেষণায় আমি অবাক হয়ে দেখলাম, সামহোয়্যার ইন ব্লগ তার জনপ্রিয়তা হারাতে বসেছে। জনপ্রিয়তার দিক দিয়ে শীর্ষে এখন ‘টুডে ব্লগ’ তারপর ‘শব্দনীড়’। সামহোয়্যার ইন ব্লগের এই জনপ্রিয়তা হ্রাসের কারণ হিসেবে আমি সাইটের ডিজাইনকে দায়ী করছি। একটি নতুন পোস্ট পাঠকদের কাছে পৌঁছাতে অনেক বেগ পেতে হয়। আর সাইটের উপরে চাকচিক্যময় মেয়েদের ছবি বিশিষ্ট বিজ্ঞাপন হয়তো লেখক ও পাঠকদের কাছে ভালো লাগে নি। সামহোয়্যারের হোমপেজ ওপেন করলে এখন আর চোখের সামনে লেখা আসে না, আসে কোন না কোন মেয়ের ছবি। অনেক আগ থেকেই সামহোয়্যারের সাইট ডিজাইনটা লেখক বান্ধব মনে হতো না আমার। আশা করি তারা তাদের পথ খুঁজে নেবে। এদিকে শব্দনীড় ব্লগ একটি কাব্যময় ব্লগ, লেখক সংখ্যা কম থাকলেও পাঠক-সমালোচক এখানে আছে।

তবে আমার আলোচনার বিষয় আজ ওসব নয়। আজকের বিষয়, কি কারণে ব্লগ সাইটগুলো জনপ্রিয়তা হারাচ্ছে। কোন একটি জিনিস তার জনপ্রিয়তা হারাতেই পারে, তাই বলে তার জনপ্রিয়তা আর বাড়বে না তা নয়। আমাদের জনপ্রিয়তা হ্রাসের কারণগুলো খুঁজে বের করতে হবে এবং তার সমাধান বের করতে হবে। নিচে তিনটি প্রধান কারণ ব্যাখ্যা করার চেষ্টা করেছি।

১। স্মার্টফোন নির্ভর বাঙালি:

এখনকার যুগ ল্যাপটপ অথবা ডেস্কটপের যুগ নয়। এখনকার যুগ স্মার্টফোনের যুগ। তবে অতি দুঃখের সাথে জানাতে হচ্ছে বাংলাদেশের ব্লগ সাইটগুলোর কোন এপ্লিকেশন বা প্রোগ্রাম নেই। আমি নিজেও মাঝে মাঝে এই সমস্যার সম্মুখীন হই। স্মার্টফোনে লেখা প্রকাশ উপযোগী এপ্লিকেশন তৈরী করতে হবে। স্মার্টফোন এপ্লিকেশন তৈরী সম্ভব হলেই কেবল বাংলাদেশের ফেসবুকিও লেখকদের ব্লগে অন্তুর্ভুক্ত করা যাবে।

২। ব্লগ কি বুঝাতে ব্যর্থতা:

ব্লগ সাইটগুলো কি এবং কি করে যাচ্ছে ব্লগ সাইটগুলো এটা বুঝাতে আমরা সম্পূর্ণ ব্যর্থ হয়েছি। সুতরাং নতুন লেখকরা ব্লগে আসছে না। যারা ব্লগ লিখতেন তারাই ঘুরে ফিরে আসে এক ব্লগ থেকে আরেকব্লগে এক নিক থেকে আরেক নিকে।

৩। লেখকদের প্রতিষ্ঠায় ব্যর্থতা:

লেখকদের লেখার প্লট সৃষ্টি করলেও লেখক হিসেবে প্রতিষ্ঠিত করার কোন পরিকল্পনা ব্লগ সাইটগুলোর নেই। ব্লগের লেখক-পাঠকদের সম্মান তৈরী করতে সম্পূর্ণ ব্যর্থ ব্লগ সাইটগুলো। এ বিষয়ে আমার নিজের কিছু অভিজ্ঞতা হয়েছে, প্রকাশকরা ব্লগের লেখকদের এবং পাঠকদের মূল্যায়ন করে না। এই সমস্যার সমাধান না হলে লেখকদের ব্লগে আসার অর্থ আছে বলে মনে করি না।

এগুলো করা কঠিন কাজ নয়। এই তিনটি বিষয়ের সমাধান নিয়ে কথা হবে আরেক দিন।

বিষয়: বিবিধ

১৩৮৯ বার পঠিত, ৩৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

265667
১৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৭:৫৮
মামুন লিখেছেন : ধন্যবাদ।
ভালো লাগলো আপনার বিশ্লেষণধর্মী লেখাটি।
আপনি যে কারণগুলো দেখিয়েছেন ব্লগকে আরো প্রানবন্ত এবং কার্যকর করে তুলতে পারবে- আশা করবো ব্লগ কতৃপক্ষ সে অনুযায়ী পদক্ষেপ নিবে।
ধন্যবাদ এবং শুভেচ্ছা আপনাকে।
জাজাকাল্লাহু খাইর। Rose Rose Rose Good Luck
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২২
209532
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : আপনাকেও ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।
265669
১৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:০৩
ইবনে হাসেম লিখেছেন : গুরুত্বপূর্ণ বিষয় লিখেছেন। ব্লগসাইটগুলো চালু রাখার জন্য আমাদের অনেক প্রতিষ্ঠিত ব্লগার বেশ চেষ্টা চরিত্র করে যাচেছন। ব্লগের এডমিন এর দুর্বলতার ব্যাপারটি আমারও নজরে পড়েছে। তারা কখন কোন পোস্টটি স্টিকি করতে হবে আবার স্টিকি হবার পর তা কখন নামাতে হবে এবং সেখানে আর একটি গুরুত্বপূণৃ পোস্ট স্টিকি করতে হবে এসব ব্যাপারে একেবারেই উদাসীন। ফলে অনেক গুরুত্বপূর্ণ পোস্ট চলে যায় দৃষ্টির অন্তরালে, আর সেসব পোস্ট এর লিখকরা ও হয়ে পড়েন হতাশ। আবার কোন কোন পোস্ট দেখা যায় একশতবার পাঠ হয়েছে কিন্তু মন্তব্য এসেছে মাত্র ২টা কি ৩ টা। পাঠকদের কৃপণতাই এর জন্য দায়ী। এতে করেও লিখকরা হতাশায় নিমজ্জিত হন। তাই বিডি ব্লগের মতো একটা আদর্শ ব্লগকে বাঁচিয়ে রাখতে পাঠক, লিখক মডু সবাইকে সচেতন হতে হবে এখুনি।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৩
209535
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : আসলে ব্লগের একটা সক্রিয় দক্ষ এডমিন প্যানেল জরুরী
265673
১৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:৩১
কাহাফ লিখেছেন :
বিশ্লেষণধর্মী গুরুত্বপুর্ণ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করায় ধন্যবাদ অজস্র।প্রদত্ব পরামর্শ ও উপস্হাপনার সাথে একমত পোষণ করছি এবং বিশেষ করে ব্লগ সম্পাদকদের মনোযোগ কামনা করছি।
মহান রব সহায় হোন.....।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৩
209536
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : একমত হবার জন্য আপনাকে শুভেচ্ছা
265677
১৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:৫৪
egypt12 লিখেছেন : জেরি ভাই আপনার কথা গুলো যেমন সত্য তেমনি প্রথম আলো ব্লগের লিখা গুলোও সত্য তবে বিডি টুডের ও শব্দনীড় দুটোই ভালো লাগে...তবুও এক অজানা ভালবাসায় আমার নোঙ্গর এই টুডে ব্লগে Happy
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৪
209538
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : ধন্যবাদ ইজিপ্ট ভাই।
265690
১৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:২৫
ইসলামী দুনিয়া লিখেছেন : আমি মনে করি কপি/পেষ্ট একটি বড় সমস্যা। আর সরকার ও ব্লগ কর্তৃপক্ষের লাগাম টেনে ধরার অভ্যাস। এগুলোই ব্লগগুলোর জনপ্রিয়তা হ্রাসের কারণ। ধন্যবাদ।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৫
209541
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : সেটা অবশ্য ঠিক বলেছেন ভাই
265691
১৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৩২
ফেরারী মন লিখেছেন : আপনার সাথে ১০০% সহমত। তবে আমি একটা সত্য কথা বলি যৌনতানির্ভর সাহিত্য বা সাহিত্যকর্ম বা ছবি কিছু সময়ের জন্য মানুষকে পুলকিত করলেও দীর্ঘ সময়ের জন্য তা ক্ষতিকর। আমার সাড়ে ৫ বছর অনলাইন জীবনে এই কথাটার সত্যতা পেয়েছি। সামু বন্ধ হওয়ার পিছনে কারণ হলো তারা ঠিকমত ব্লগ মডারেট করতে পারেনি। অশ্লীল মন্তব্য বা পোষ্টকে তারা অবলীলায় সায় দিয়ে গেছে। আবার অন্য মতকে তারা কঠোরভাবে দমন করেছে। মানুষ সত্য ও সুন্দরের পক্ষে এটাই শাশ্বত সত্য। ধন্যবাদ আপনার বিশ্লেষণধর্মী লেখনির জন্য। আশা করি এতে জাতির অনেক উপকার হইবে।
১৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:১২
209439
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : স্যরি ভুল করে রিপোর্টেড হয়েছে
265715
১৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৩০
চোথাবাজ লিখেছেন : ভালো বিশ্লেষণ, তবে টুডে ব্লগের জনপ্রুয়তা বেড়েছে মনে হয়
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৬
209542
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : জী, সেটা মানতেই হবে। টুডে ব্লগ দিনে দিনে আরো জনপ্রিয় হয়ে উঠছে।
265720
১৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৪৮
আবু আশফাক লিখেছেন : আপনার বিশ্লেষণধর্মী লেখার সাথে সহমত পোষণ করি। ধন্যবাদ আপনাকে।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৬
209543
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : আপনাকেও ধন্যবাদ আশফাক ভাই
২০ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৫৮
210477
আবু আশফাক লিখেছেন : আমি আশফাক নই, আশফাকের বাবা।
এই যে, এটা আমার আশফাক।

265725
১৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৫০
দুষ্টু পোলা লিখেছেন : কথাগুলো সত্য, তয় টুডে কিন্তু বশ জনপ্রিয়
আর সামু হচ্ছে নাস্তিকদের ব্লগ তাই লোক নাই।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৭
209544
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : সামু সব মত প্রকাশকে স্বাধীনতা দেয় নি। এজন্য সামুর এই অবস্থা আজ। ব্লগার ৫০ জন হলে ভিজিটর ১০০ হয় না এখন।
১০
265732
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:১২
আফরা লিখেছেন : ভাল লিখিছেন ভাইয়া ।তবে আমি জানি না বাংলা ব্লগ কখন শুরু হয়েছে ও অন্যান্য বাংলা ব্লগ সম্পর্কে জানিও না। আমি এই বিডি ব্লগে ১০ মাসের কিছু বেশী দিন ধরে আছি ।তাতে আমি যা দেখছি বিডি ব্লগের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে ।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৮
209545
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : টুডে ব্লগের জনপ্রিয়তা বাড়ার কারণ পরে আরেকটি পোস্টে দেওয়া হবে।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৯
209547
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : খুব সহজ একটি পদক্ষেপে জনপ্রিয়তা আরো বাড়তে পারে।
১১
265750
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:০২
দ্য স্লেভ লিখেছেন : এই ব্রগের জনপ্রিয়তার কারন বেশ কিছু,তবে আমার মনে হয়েছে ইসলাম ইদানিংকালের মানুষের কাছে একটি ফ্যাক্ট। এই ব্লগে কিছুটা ইসলামী ভাব থাকায় ানেক মানুস পছন্দ করেছে। আর একই কারনে সামুর সমস্যা হয়েচে। আর ওখানে টেকনিক্যাল সমস্যাও আছে। আমি ২/৩ বছর আছি সেখানে কিন্তু ১ম পাতায় লেখা উঠাতে পারলাম না। ওরা কিছু সমমনা লোকের প্রতিনিধিত্ব করে
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২১
209531
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : সব মতকে প্রাধান্য দেওয়া উচিৎ।
১২
265783
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:১০
ইবনে আহমাদ লিখেছেন : আপনার সাথে একমত। প্রথম সমস্যার সমাধান করলে জনপ্রিয়তা ধরে রাখতে পারবে।
আমাদের নিজেদের একটা দায়িত্ব থাকা উচিত।সেটা পালন করছি কি না।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:১৯
209529
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : সেটা অবশ্যই। আমাদের চেষ্টা করতে হবে সামাজিক যোগাযোগে ব্লগ ও ব্লগারদের নিয়ে আলোচনা করা জরুরী।
১৩
265795
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৪২
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : খুব ভাল বিশ্লেষণ। ব্লগ সাইটগুলোর জনপ্রিয়তা বাড়ানোর জন্য কর্তৃপক্ষের এগিয়ে আসা উচিত।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৬
209615
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : ধন্যবাদ ভাই। অবশ্যই সবাইকে এগিয়ে আসা উচিৎ।
১৪
265824
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪২
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনার সময়োপযোগী পোষ্টের জন্য। এটি আমার কাছে খুবই গুরুত্বপুর্ন একটা বিষয় এবং এ নিয়ে ব্লগ ও ব্লগারদের অবশ্যই ভাবতে হবে। আমার মতে
১-কোন কিছুর পেছনে লেগে না থাকলে লক্ষ্য অর্জন হয়না। ব্লগারদের একটি বৃহত অংশ এটিকে গুরুত্বপুর্ন মনে করেনা। মন চাইল লিখলাম। একটু ব্যস্ততায় হারিয়ে গেলাম। এমন অনেক ভাল লেখককে দেখেছি হারিয়ে যেতে।

২-লেখক তার সঠিক মর্যাদা পায়না। মডুরা যেন এ বিবেচনায় সমস্যা কিংবা অজানা কোন বাধ্যবাধকতায় ভোগে, ব্লগাররাও মেয়ে ব্লগারদের কিংবা পরিচিতদের জন্য কমেন্ট দিয়ে চলে যায়।
৩-লিখতে লিখতে লেখক হিসেবে আত্মপ্রকাশ করার সুযোগ নেই বলে একসময় বিদায় নিতে হয়।
৪-সব মতাদর্শের মাঝে জিরো টলারেন্সের কারণে অন্য পক্ষকে পুরো ঘায়েল করে রাখা।
৫- সর্বোপরী সরকারের রোষানলও এর জন্য দায়ী।

মডুদের সমস্যা
১- একটা ব্লগ চালাতে হলে যে পরিমান টাকা খরচ হয়, তা কেথ্তেকে আসবে। মডুরা এ ব্যাথাটা কাউকে বলতেও পারেনা। যার কারণে যে পরিমান লোকবল দরকার একটি ব্লগকে শক্তিশালী করার জন্য যেমন যাচাই বাচাই, মুল্যায়ন, উত্তরোত্তর বৃদ্ধি ইত্যাদি তা পারেনা বলে ব্লগাররা রাগ করে বিদায় নেয়। কিন্তু পেছনের কথাটা কেউ চিন্তাই করেনা।

বেচে থাকার উপায়
ব্লগের মুল প্রাণশক্তি ব্লগার। সৃজনশীল এ সাহিত্য কর্মকে বাচিয়ে রাখার জন্য ব্লগারদের এগিয়ে আসতে হবে। এটিকে আরও ক্রিয়েটিভ করার জন্য প্রয়োজনে ব্লগাররা মডুদের সাথে সম্পর্ক তৈরী করবে। ব্লগারদের লিখক হিসেবে প্রতিষ্টিত করার জণ্য ঐক্যবদ্ধতা ছাড়া এটি মাঝিহীন নৌকার মতই চলতে থাকবে।

ধন্যবাদ। অনেক বড় হয়ে যাবে। তাই এ পর্যন্ত।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫২
209616
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : আপনার দীর্ঘ মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। আপনি যে অনেক আগ থেকেই বিষয়টা ভাবছেন তা আমি জানি। আসুন আমরা আমাদের আলোচনা আর বিশ্লেষণের মাধ্যমে সঠিক পন্থা খুঁজে বের করি যাতে বাংলাদেশের ব্লগ সাইটগুলো টিকে থাকে।
১৫
265846
১৬ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৪১
প্রবাসী আশরাফ লিখেছেন : যথার্থ লিখেছেন, ভালো লাগলো আপনার গভেষনাধর্মী বিশ্লেষন।
১৬ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০২
209663
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : ধন্যবাদ আপনাকে
১৬
265873
১৬ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১৫
শরীফ মিরাজ লিখেছেন : অনেক কিছু জানলাম। এর জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
১৬ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২৫
209666
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : ধন্যবাদ শরীফ ভাই
১৭
265909
১৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:০০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ব্লগ এর জনপ্রিয়তা হ্রাস পায়নি। তবে দেশের বেশিরভাগ তরুনই এখন পড়াশোনা তে বেশি উৎসাহি নয়। আর প্রথম আলোব্লগ নিজেদের ব্যার্থতা আর অন্ধ দলানুগত্যের জন্যই নষ্ট হয়েছে। সেখানে কমেন্ট মুছে দেওয়া হতো যথন তখন। নিজেদের দোষ তারা পাঠক ও ব্লগার দের উপর চাপাতে চাচ্ছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File