জাতির কাছে আবেদন: ব্লগ সাইটগুলো বাঁচাও

লিখেছেন লিখেছেন মোস্তাফিজ ফরায়েজী জেরী ০১ সেপ্টেম্বর, ২০১৪, ০২:৪৯:৪৫ দুপুর



যে প্রশ্নটা এখন প্রবল হয়ে দাঁড়িয়েছে ব্লগিং জগতে তা হলো, বাংলাদেশের ব্লগ সাইটের ভবিষ্যৎ কি? ক'দিন আগেও এরকম প্রশ্ন ওঠেনি। তবে প্রথম আলো ব্লগ ও শব্দনীড় ব্লগ বন্ধ ঘোষণার পর প্রশ্নটা জোরালভাবে সবার মাঝে জাগছে।

যদিও এদেশে ব্লগ বন্ধ হওয়া নতুন নয়, এর আগে মত প্রকাশের স্বাধীনতা হরণ করে ব্লগ সাইট বন্ধ করেছে সরকার। তবে নতুন যে ব্যাপারটা মাথা চাড়া দিয়ে উঠেছে, সেটা হচ্ছে এবারের ব্লগ সাইট বন্ধের নয়া কারণ। মূলত প্রথম আলো তাদের ব্লগ বন্ধের পিছনে যে খোঁড়া যুক্তি দেখিয়েছে তা স্পষ্ট করে দিয়েছে শব্দনীড়। শব্দনীড় তার কারণ হিসেবে স্পষ্ট করে তালিকা ঝুলিয়ে দিয়েছে দুই লক্ষ টাকার একটি ফর্দ। আর এতেই শব্দনীড়ের ব্লগাররা সঞ্চালককে সহযোগিতা করতে শুরু করে। শব্দনীড়ের ব্লগার এবং সুধীজনেরা এজন্য বাহবা পাবার যোগ্য। ব্লগারদের সহযোগিতায় শব্দনীড়ের শেষ রক্ষা হলেও এই রক্ষা কতদিন স্থায়ী থাকবে বলা মুশকিল।

আর প্রথম আলো ব্লগ বন্ধের ঘোষণাপত্রের নিচে কোন কোন ব্লগার কমেন্টে অভিযোগ করছেন, মূলত অর্থনৈতিক স্বার্থ না থাকায় প্রথম আলো কর্তৃপক্ষ এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে। এ ব্যাপারটাকে উড়িয়ে দেবারও উপায় নেই।

এতো গেল প্রথম আলো ও শব্দনীড়ের কথা। এছাড়া টুডে ব্লগ প্লাস ম্যাগাজিনে কয়েকমাস যাবৎ ঝুলছে বিজ্ঞাপনের জন্য বিজ্ঞাপন। তবু তারা সাড়া পাচ্ছে বলে মনে হয় না। সচলায়তন চলছে তার নিজের গতিতে, আর বিডি নিউজ২৪ ব্লগ একটি আইডি ভেরিফিকেশন করতে কত সময় নেয় তা কে জানে?

অন্য ব্লগ সাইটের অবস্থা খারাপ হলেও ব্লগ সাইটের ভিতর সবচেয়ে শক্ত আর্থিক অবস্থানে আছে সামহোয়্যার ইন ব্লগ বা সামু। এর কারণ হিসেবে বলা যেতে পারে, গণজাগরণ মঞ্চের আন্দোলনের পিছনে তাদের আকুন্ঠ সমর্থন। দেশের সর্ববৃহৎ এই ব্লগ সাইটটি তাদের আর্থিকভাবে স্বাবলম্বী করতে পেরেছে বলে মনে হয়।

তবে ব্লগ সাইটগুলোর এই সঙ্কটপূর্ণ মুহুর্তে দেশের প্রতিষ্ঠানগুলোর কি কোন দায়ভার নেই?

দেশের কথা, সমাজের কথা, জাতির কল্যাণের কথা চিন্তা করেই ব্লগাররা নিরলস পরিশ্রম করে যাচ্ছে। তারা তৈরী করে যাচ্ছে অনলাইনে বাংলা অভিধান।

এখন বাংলাতে কোন কিছু গুগলে সার্চ দিলে সে বিষয়ে হয়তো কোন না কোন ব্লগ চোখে পড়বে।

তবে এই অভিধানের অনেক কাজ বাকী। বাংলাভাষাকে সমৃদ্ধ এবং পৃথিবীর বুকে টিকিয়ে রাখতে এই অভিধানের বিকল্প নেই। যারা ভবিষ্যৎ কল্পনা করতে পারে না, তারা এ বিষয় নিয়ে অতটা ভাবতে পারবে না। এমন একটা সময় আসছে যখন কাগজের ব্যবহার বলতে কিছু থাকবে না। তথ্যভান্ডার বলতে তখন থাকবে শুধু অনলাইনের তথ্যই। তাই ব্লগ সাইটকে বাঁচিয়ে রাখার কোন বিকল্প নেই।

মনে রাখতে হবে, একটি নিউজ মিডিয়ার রিপোর্ট আর ব্লগের মধ্যে আকাশ পাতাল তফাৎ। একটি নিউজের চেয়ে একটি ব্লগের মূল্য অনেক বেশি। কেননা বেশিরভাগ নিউজের প্রয়োজন একদিন ফুরিয়ে যেতে পারে, এবং বাংলাদেশের তথ্যভান্ডার হিসেবে তা অকেজো। কিন্তু বেশিরভাগ ব্লগ বেঁচে থাকবে আজীবন এবং তথ্যভান্ডার ছাড়াও ইতিহাসের উপাত্ত হিসেবে ব্যবহৃত হতে থাকবে।

তাই বাংলা ব্লগ সাইটগুলোকে বাঁচিয়ে রাখার জন্য জাতির সবাইকে এগিয়ে আসতে হবে।

এ বিষয়ে সাধারণ ব্লগারের কাজ হবে বিষয়টা ব্লগে আলোচনা করে ব্লগ সাইটের সবাইকে জানানো এবং অফলাইনে এ বিষয়ে জানান দেওয়া। এতে করে যারা আর্থিকভাবে সচ্ছল অথবা বিজ্ঞাপন জোগার করে দিতে সক্ষম, তাদের বিবেকে নাড়া পড়বে। এছাড়া বাংলা ব্লগের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করলে সবাই ব্লগের গুরুত্ব অনুধাবন করতে পারবে এবং ব্লগ-ব্লগারকে সম্মানের চোখে দেখবে। কিছু ব্লগাররা যদি এ বিষয়ে সজাগ হয় তবে উত্তরণের পথ বের হয়ে আসবে বলে মনে করি।

বিষয়: বিবিধ

১০৮১ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

260364
০১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০০
ইবনে আহমাদ লিখেছেন : আমি আপনার সাথে একমত।
এছাড়া টুডে ব্লগ প্লাস ম্যাগাজিনে কয়েকমাস যাবৎ ঝুলছে বিজ্ঞাপনের জন্য বিজ্ঞাপন। তবু তারা সাড়া পাচ্ছে বলে মনে হয় না।
বাস্তবতা এমনই। আমরা লিখতে চাই। কিন্তু যে প্লাট ফরম আমাদেরকে জায়গা করে দিল সেটাকে বাচাবার জন্য আমাদের তাগিদ নেই।
০১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০৪
204103
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : ঠিক বলেছেন। যারা প্রকৃত অর্থে সহযোগিতা করার মত তারা বিষয়টা এড়িয়ে যায়।
260366
০১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০৪
204104
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
260377
০১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৭
কাহাফ লিখেছেন : এ বিষয়ে আমাদের মতো সাধারণ মানুষের করণীয় কী তা বিস্তারিত বলে উপকার হতো। ধন্যবাদ ভাই.....।
০১ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪৭
204131
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : এ বিষয়ে সাধারণ ব্লগারের কাজ হবে বিষয়টা ব্লগে আলোচনা করে ব্লগ সাইটের সবাইকে জানানো এবং অফলাইনে এ বিষয়ে জানান দেওয়া। এতে করে যারা আর্থিকভাবে সচ্ছল অথবা বিজ্ঞাপন জোগার করে দিতে সক্ষম, তাদের বিবেকে নাড়া পড়বে। এছাড়া বাংলা ব্লগের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করলে সবাই ব্লগের গুরুত্ব অনুধাবন করতে পারবে এবং ব্লগ-ব্লগারকে সম্মানের চোখে দেখবে। কিছু ব্লগাররা যদি এ বিষয়ে সজাগ হয় তবে উত্তরণের পথ বের হয়ে আসবে বলে মনে করি।
260388
০১ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৫
মেঘ ভাঙা রোদ লিখেছেন : চিন্তাশীল মানুষদের বাঁচিয়ে রাখতে ব্লগের দরকার আছে।
০১ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪৮
204133
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : ধন্যবাদ
260389
০১ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:০৫
সন্ধাতারা লিখেছেন : I do agree with you apu.
০১ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৪৮
204135
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : ধন্যবাদ। here is vaiya...
260396
০১ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৩২
তায়িফ লিখেছেন : প্রথম আলো ব্লগ নাস্তিকদের পৃষ্টপোষক। যখন প্রথম আলো পত্রিকা বন্ধ হবে তখন আরও বেশী খুশী হব।
260414
০১ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৮
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : বেশিরভাগ নিউজের প্রয়োজন একদিন ফুরিয়ে যেতে পারে, এবং বাংলাদেশের তথ্যভান্ডার হিসেবে তা অকেজো। কিন্তু বেশিরভাগ ব্লগ বেঁচে থাকবে আজীবন এবং তথ্যভান্ডার ছাড়াও ইতিহাসের উপাত্ত হিসেবে ব্যবহৃত হতে থাকবে।
০১ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৯
204162
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : ধন্যবাদ আপনাকে।।
260439
০১ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১০

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 9368

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> আমি মেঘ হবো লিখেছেন : গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : বেশিরভাগ নিউজের প্রয়োজন একদিন ফুরিয়ে যেতে পারে, এবং বাংলাদেশের তথ্যভান্ডার হিসেবে তা অকেজো। কিন্তু বেশিরভাগ ব্লগ বেঁচে থাকবে আজীবন এবং তথ্যভান্ডার ছাড়াও ইতিহাসের উপাত্ত হিসেবে ব্যবহৃত হতে থাকবে।

সহমত
০১ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
204200
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : সহমতের জন্য ধন্যবাদ
262782
০৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:১০
প্যারিস থেকে আমি লিখেছেন : আচ্ছা টুডে ব্লগকে বাচানোর জন্য আমরা প্রবাসী এবং দেশে যারা পয়সাওয়ালা ব্লগার আছেন তারা কি কোন উদ্যোগ নিতে পারিনা ?
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:১০
206562
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : তাহলেতো ভালো হয়।
১০
263292
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪১
প্রবাসী মজুমদার লিখেছেন : বিষয়টি অতীব গুরুত্বপুর্ন। কারণ সোনার বাংলাদেশ বন্ধ হয়ে যাবার পর আমরা এটিকে বেশী উপলব্ধি করেছি। কিন্তু একটি ব্লগ বেচে থাকার জন্য স্থায়ী সমাধান প্রয়োজন। তাই কিছু বিষয় প্রস্তাবাকারে পেশ করছি।
- প্রথমত ব্লগারগন ব্যাক্তিগত বা ফোরামের মাধ্যমে কিছু দিতে চাইলে টুগে ব্লগের স্বত্বাধিকার সমস্যায় ভুগবে কিনা।
- এমন অনুদান পরে আবার কাল হয়ে দাড়ায় কিনা।
- অর্থনৈতিক এসব লেনদেনে আবার মডুরা প্রশ্নবিদ্ধ হয়ে যায়কিনা। আর এটি এমন বিষয় এর মাধ্যমে ভিন্ন মতালব্বি কেউ যদি অনাকাঙ্খিত কান্ড ঘটিয়ে বসে!

তবু আমাদের টিকে থাকার জন্য কিছু একটা করতে হবে। তাই আমি মনে করি
- জনপ্রিয় কমিউনিটি ব্লগারস ফোরাম যেহেতু সামাজিক কাজ করে থাকে, তারা যদি কাজের পরিধি আরও বিস্তৃত করে যেমন,
- সামাজিক আন্দোলনের জন্য ফান্ড সংগ্রহের কাজে হাত দেন,
- ব্লগারদের লিখা দিয়ে টুডে ব্লগের মডু সহ নিজেরা বই প্রকাশের উদ্যোগ নিয়ে বইয়ের স্বত্বাধিকার নিজেরাই নিয়ে আয়কৃত অর্থ থেকে ফান্ড তৈরী করে
- সিবিএফ এর সদস্যদের থেকে মাসিক অনুদান নিয়মিত নেয়ার ব্যবস্থা হয় এবং কিছু স্থায়ী ডোনার তৈরী করা যায়

তাহলে এ ফান্ড হতে টুডে ব্লগকে টিকিয়ে রাখার পদক্ষেপ নেয়া যায়।

মনে রাখতে হবে, ব্লগারদের সোচ্চার হতে হবে। না হয় সোনার বাংলা ব্লগের দশা হবে। ব্লগারদের হাতে খড়ি দিয়ে লেখক হবার এ ব্রগের প্রতি ভালবাসা যদি ঠুনকো হয়, তাহলে এমন ব্লগার কিংবা ব্লগের প্রয়োজন কি? তাই সত্যিকারার্থে ব্লগ ও ব্লগারের সম্পর্ক নির্নয় করতে হবে।


মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File