বিডি টুডের ডোমেন http://www.bdtomorrow.net খুলে দেবার জন্য ধন্যবাদ

লিখেছেন লিখেছেন মোস্তাফিজ ফরায়েজী জেরী ০৪ অক্টোবর, ২০১৩, ০১:৪৮:০৮ দুপুর



কে টুডে ব্লগ বন্ধ করেছিল জানি না। কারণ আমার কাছে প্রমাণ নেই। এর আগে সম্পাদক সরকারের উপর দোষ চাপিয়ে দিয়েছিল। যাই হোক, এই ডোমেইনটি আবার খুলে দেবার জন্য ধন্যবাদ। যে বা যারা বন্ধ করেছিল, তারা বোধহয় তাদের ভুল বুঝতে পেরেছে। টুডে ব্লগ বন্ধ হবার পর আমার করা Facebook পোস্টটি নিচে দেওয়া হলঃ

"কে কি বলছে জানি না। আজ আমি অবাক, আজ আমি হতবাক, আজ আমি স্তব্ধ। আমি একজন টুডে ব্লগের ব্লগার। কেন ব্লক করা হল টুডে ব্লগ? প্রশ্নটা একজন সচেতন ব্লগার হিসেবে সবার কাছে।

প্রথমবার যখন টুডে ব্লগ বন্ধ করা হল তখন কোন কারণ ছিল না। চোরের মত ব্লক করা হয়েছিল http://www.bdtoday.net। এবার যখন ব্লক করা হল তখন তার ডোমেইন ছিল http://www.bdtomorrow.net। কিন্তু যে কারনে ব্লক করা হয়েছে তা একদমই অযৌক্তিক এবং বাজে অজুহাত।

যারা Bdtoday-এর কালকের মিডিয়া ওয়াচের ব্লগটি পড়বে তারা স্পষ্টভাবে বুঝতে পারবে বিষয়টা। আপনি যখন একটা ব্লগ পড়বেন অবশ্যই তার বৈশিষ্ট্য সম্পর্কে জানতে হবে। প্রথমত তিনটি বিষয় ভেবে দেখা উচিৎ ছিল ব্লগটি সম্পর্কে।

১) ব্লগের সকল পোস্টের জন্য দায়ী ব্লগার

২) ব্লগার সেখানে স্পষ্ট তথ্যসূত্র দিয়ে তার তথ্য উপস্থাপন করেছে

৩) ব্লগ সাইটে যে পোস্টটি দেওয়া আছে সেখানে একটা বিস্ময় সূচক চিহ্ন দেওয়া আছে (!)

সুতরাং দায়ভার পড়ে ঐ দুটি তথ্যসূত্র সাইটের যা মিডিয়া ওয়াচ দিয়েছে এবং কাকতালীয়ভাবে মিডিয়া ওয়াচের সেই রায়ের সাথে সাকা চৌধুরীর রায় পুরোপুরি মিলে যায়। কাল রাতেও বিষয়টাকে কেউ গুরুত্বয়ের সাথে নেয় নি। কিন্তু রায় ঘোষণার পর যে সাজার মামলাগুলোর নম্বর মিলে গেল। না মিললে হয়তো বিভিন্ন জায়গায় এটাকে গুজব বলে উড়িয়ে দিত। ঠাট্টা হত Bdtoday-কে নিয়ে। তবে বন্ধ হত না Bdtoday। কি দরকার ছিল মিডিয়া ওয়াচ ভাইয়ের ঐ রিপোর্টটা করার। সে কি নিজের জন্য করেছে, সত্যের জন্য করেছে নাকি মিথ্যার জন্য করেছে? এটাই এখন বড় প্রশ্ন। আমি আমার উত্তর পেয়ে গেছি।

অযথা টুডে ব্লগের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলকভাবে বারবার এই কাজ করা হচ্ছে বলে মনে হয়। কখনো সরাসরি রাজনৈতিক ব্লগ আমি লিখি না, তাই ওদিকে মোড় নেওয়ানোর আমার ইচ্ছে নেই। তবে মনে রাখুন, আমার মত প্রকাশ করতে বাঁধা প্রদান করা হয়েছে Bdtoday বন্ধ করে।

কারো ফাঁসি হল কি না হল, সেটা আমার ভাবনার বিষয় নয় কারণ এই বিচার বিচার নয়-ছয় শুধু দেশের মানুষকে অস্বস্তিতেই রাখছে। কে কতটা দুর্বল হলে এই হীনমন্যতার মত কাজ করতে পারে তা আমার ভাবনার বিষয় না। আমার চিন্তার বিষয় আমি কবে আমার সহজ মত প্রকাশ করতে পারব স্বাধীনভাবে। কে আমাকে নিরাপত্তা দেবে আমার মত প্রকাশের পর। দেশে কবে মৌলিক অধিকার প্রতিষ্ঠিত হবে, এই প্রশ্নটার উত্তর কেউ জানো কি?

সভা করে, মিটিং করে অনেক কিছুই বলা যায়। তবে কতটুকু সত্য কথা বলা যায়। সত্য কথা তো ছড়িয়ে থাকে সাধারণের মাঝে।

অভিমান করে মাঝে মাঝে মন বলে, কিসের কথা বলব? কি কথা বলব? তারপর মনে হয়, বলতে হবে, বলতে হবে। দেশের জন্য, মায়ের জন্য এবং মাটির জন্য।"

বিষয়: বিবিধ

২৯৫৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File