মমতা সাম্যবাদী নাকি স্বার্থবাদী; বাংলাদেশের সাথে ভারতীয় সরকারের তামাশা

লিখেছেন লিখেছেন মোস্তাফিজ ফরায়েজী জেরী ২৬ আগস্ট, ২০১৩, ০৯:৩৪:৩৭ রাত



লোকে তাকে দিদি বলে ডাকেন, নাম তার মমতা বন্দ্যোপাধ্যায়, তার জনপ্রিয়তার শেষ নেই, তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। মুখে সাম্যবাদী নজরুলের জয়গান। বামরা নজরুলের সঠিক সম্মান দেয় নি বলে মমতা নজরুল ভবন করা নিয়ে মেতেছিলেন, এখন তিনি নজরুলের নামে বিমানবন্দর করারও পরিকল্পনা করছেন। কিন্তু একি বললেন মমতা বন্দ্যোপাধ্যায়, তিনি নাকি পশ্চিমবঙ্গের স্বার্থের বাইরে কিছুই করবেন না! সাম্যবাদ আজ মমতার কাছে স্বার্থবাদে পরিনত হয়েছে। আমরা বাংলাদেশের অধিবাসী গত ক'বছর থেকে আমাদের সাথে ভারতীয় সরকারের তামাশা নীরবে দেখছি।

আপনারা যে যাই বলেন, বাংলাদেশের বর্তমান সরকার তিস্তা চুক্তি এবং ছিটমহল বিনিময় নিয়ে খুবই আন্তরিক ছিলেন। কিন্তু দু'ক্ষেত্রেই বাঁধা হয়ে দাঁড়িয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বাংলাদেশকে ন্যায্য অধিকার না দিয়ে সাম্যবাদকে নিয়ে একরকম পরিহাসই করেছেন।

আর এই দুই চুক্তিতে ভারতীয় কেন্দ্রীয় সরকারের ভূমিকাও প্রশ্নবিদ্ধ। কোন দেশের সাথে চুক্তি মানে তাসের আসরে বসে কারো কাছ থেকে ওয়াদা করে টাকা ধার নিয়ে তা ফেরত দিতে না পারা নয়। ভারতীয় কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের সাথে দফা-রফা না করে বাংলাদেশের সাথে তামাশা করার মত চুক্তি করেছে। এখন প্রশ্ন হল, কেন্দ্রীয় সরকার কি সত্যিই জানত না মমতার মত নেই এই দু'টি চুক্তির বিষয়ে? নাকি সবকিছু জেনে-শুনেই পরিকল্পিতভাবে বাংলাদেশের সাথে তামাশা করছে ভারতীয় সরকার।

আমাদের চিরদিনের আশা ভারত শান্তিপ্রিয় এই বাংলাদেশের মানুষদের তাদের ন্যায্য অধিকার বুঝিয়ে দিবে। ভারত যদি তা করতে পারে তবেই বাংলাদেশ এবং ভারত কাঁধে কাঁধ মিলিয়ে চলতে পারবে।

[মোস্তাফিজুর রহমান জেরী, রিপোর্টার DUTIMZ.com]

বিষয়: আন্তর্জাতিক

১২৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File