আমি প্রতিবন্ধী কোটা বৃদ্ধি চাই

লিখেছেন লিখেছেন মোস্তাফিজ ফরায়েজী জেরী ১৫ জুলাই, ২০১৩, ১২:১৪:২৪ দুপুর

কেউ কেউ বলছেন কোটা ২০% বা ২৫% এর নিচে করতে। তাদের মতে প্রতিবন্ধী (১%), নারী(১০%) এবং উপজাতি(৫%) কোটার যুক্তিকতা আছে। আমি বলব কোটা ৪% করতে হবে, যার ২% প্রতিবন্ধীরা পাবে আর ২% উপজাতি।

প্রথমে বলি নারী কোটার কথা। বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে কোথাও কি পুরুষ কোটা দিয়ে নারিদেরকে শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে দেওয়া হচ্ছে? উত্তরটা হল না। বরং তাদেরকে উৎসাহ দেওয়া হচ্ছে। উচ্চতর শিক্ষা যারা গ্রহন করে তারা কচি খোকা অথবা খুকী নয় যে ফ্রী চকলেট দিতে হবে। তাই নারী কোটা পুরোপুরি অযৌক্তিক। যে দেশে অনেক শিক্ষিত নারীরাই সেচ্ছায় নিজেদের জীবনকে শুধু সংসারের বলয়ে বেঁধে ফেলে, সে দেশে জোর করে মেধাকে হত্যা করে চাকুরীতে নারী-পুরুষ সমান সংখ্যক করার চেষ্টা ফালতু কাজ ছাড়া কিছু নয়।

এরপর আসি উপজাতি কোটা। তারা নাকি বাংলাদেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠী। শুনে আর বাঁচি না। বাংলাদেশটাই একটা পিছিয়ে পড়া দেশ। বাংলাদেশ পিছিয়ে পড়ার মূলে বাঙ্গালীরা পিছিয়ে। এই অবাঙ্গালীরা এই পিছিয়ে পড়ার অজুহাতে ৫% কোটা গ্রাস করছে গত চল্লিশ বছরেরও বেশী সময় ধরে। আপাত দৃষ্টিতে এই ৫% কম হলেও আসলে এটা কম নয়। আমাদের মনে রাখতে হবে ২০০০-এর ৫% হয় ১০০। যেখানে ২০০০ এর ৪৫% হয় ৯০০।

এরপর আসি প্রতিবন্ধী কোটা। আসলে বাংলাদেশে কোটা সিস্টেমে যে সব কোটা আছে তার ভিতর একমাত্র যৌক্তিক কোটা হচ্ছে প্রতিবন্ধী কোটা। কিন্তু এদেরকেই আজ অবধি সবচেয়ে কম কোটা সুবিধা দেওয়া হয়েছে। তাই এদেশের এই ১%-এর জন্য উন্নত অনেক সুবিধা সহ কোটাও বৃদ্ধি করা দরকার। তাই আমি, প্রতিবন্ধী কোটা ২% চাই।

আর একটা কথা আজ যদি আমরা কোটা ২৫% রেখে যায়, তাহলে জেনে রাখুন ২০ বছর পরে হোক আর ৪০ বছর পরে হোক, আমাদের সন্তানদের আবার আন্দোলনে নামতে হবে কোটা প্রথা বন্ধের জন্য। কারণ আগামী বছরগুলোতে বাংলাদেশে বেকার সমস্যা আরো প্রকট হবে।

[জেরী]

বিষয়: বিবিধ

১৯৫৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File