টুডে ব্লগ যেভাবে আমাকে পাল্টে দিল

লিখেছেন লিখেছেন মোস্তাফিজ ফরায়েজী জেরী ০২ জুলাই, ২০১৩, ০৬:৫৭:০৫ সন্ধ্যা

তখন আমি ক্লাস ফাইভে পরতাম। একদিন বইয়ের দোকানে গিয়ে দেখি বইয়ের তাঁকে 'হাসির রাজা গোপাল ভাঁড়' নামক বই। বিশ টাকা দিয়ে বইটা কিনে নিলাম। ততদিনে আমি ছড়া লেখা শুরু করে দিয়েছি। চাচাতো ভাই-বোন এবং ক্লাসমেট দের আমার ছড়া-কবিতা শুনাতাম। তারা সবাই আমাকে উৎসাহ দিত। আমার বড় ভাইও আমাকে উৎসাহ দিত। এর পর আর ফিরে তাকাতে হয় নি। দুই টাকার বেশ কিছু রুপকথার বইও পড়ে ফেললাম কিছু দিনে। তারপর কিনেছিলাম রবীন্দ্রনাথের একটি ছোটগল্পের বই। বইটি পড়েছিলাম কিন্তু সেদিন তেমন কিছুই বুঝি নি। পুরাতন লাইব্রেরী থেকে বেশির ভাগ সময় ১০-১৫ টাকাতেই একটা বই কিনতে পারতাম। এভাবেই বইয়ের প্রতি আমার আকর্ষণ বেড়ে গেল। বিজ্ঞানের ছাত্র হলেও দশম শ্রেণী শেষ করার আগেই একে একে পড়ে ফেললাম রবীন্দ্রনাথ, নজরুল, শরৎ, বুদ্ধদেব, সুকান্ত, সুকুমার, জুলভারন, জেমস বন্ড, হোমস শিরিজ, হেরি পটার, তিন গোয়েন্দা, মাসুদ রানা সহ কিছু ইংরেজী অনুবাদ বই। সে সময়ই আমি লিখেছিলাম আমার প্রথম বড় গল্প "মাংসপিণ্ডেরা কথা বলে"। গল্পটা পড়ে অনেককে প্রশংসা করেছিল। অনুশীলা প্রকাশনীতে পাঠানোর পর মসিউর ভাই আমাকে উপদেশ দিয়েছিল ছোটগল্প লিখতে।

উচ্চমাধ্যমিকে উঠার পর প্রকাশ করেছিলাম রনদুত নামে একটি স্থানীয় সাহিত্য পত্রিকা। দুটি সংখ্যা প্রকাশের পর আর সময় হয় নি। পড়াশুনার চাপের পাশাপাশি একটা প্রেমের ফাঁদে আটকা পড়লাম। এভাবেই মুটামুটি লেখালেখির ইতি হল। পত্রিকা প্রকাশের সময় দু'চারটি ছোটগল্প লিখেছিলাম। এছাড়া আমি সেই ক্লাস সিক্স থেকেই কাহিনী লেখার চেষ্টা করে এসেছি। সে সময় সুপার হিউম্যান সৃষ্টির ইচ্ছা আমার মাঝে খুব কাজ করত।

তারপর দু'একটা কবিতা ছাড়া কিছুই আসত না মনে। শেষমেষ ওয়ান সাইডেড প্রেমের বেড়াজাল থেকে বের হয়ে আসলাম ইউনিভারসিটিতে আসার পর থেকেই। ভাবলাম নতুন ভাবে শুরু করি। কিন্তু হয়ে ওঠে না। নিজের উৎসাহ বাড়ানোর জন্য আগের লেখাগুলো নিয়ে এসে বার বার পড়তাম। কিন্তু আমার কলম নড়ে না।

এরপরই একদিন খোঁজ পেলাম ব্লগ নামের জিনিসের।

প্রথমের দিকে আমার মনে হল সাহিত্য-চর্চার জন্য ব্লগ অনুপযুক্ত জায়গা। একবার সামুতে অ্যাকাউন্ট ও খুললাম। প্রথম পোস্ট "তোমরা যারা জাফর ইকবালকে লেখক মানো" পোস্ট করার পর আমাকে ব্লক করা হল। ব্লগের প্রতি বিতৃষ্ণা সৃষ্টি হল।

একদিন কোন এক সাইটে দেখলাম টুডে ব্লগের বিজ্ঞাপন। নতুন ব্লগে সবার অধিকার সমান থাকবে এই আশা নিয়েই আসলাম টুডে ব্লগে। প্রথমে আমার কিছু আগের ছড়া-কবিতা পোস্ট করলাম। অনেকের উৎসাহমূলক কমেন্টে আমার লেখার আকাঙ্ক্ষা বেড়ে গেল। মাঝে মাঝে কিছু লেখা পোস্ট করতে থাকলাম। তারপর কি হল, তা বলার আর দরকার কি? আমার ব্লগ পোস্টগুলো দেখলেই বুঝতে পারবেন। শুধু এটুকু বলব, আমি এখন আত্মবিশ্বাসী। এখন কাজ করছি দু'টি বড় গল্প নিয়ে। দোয়া রাখবেন এই নিয়মিত ক্লাস ও ব্যস্ততার মাঝেও যেন আমি আগামী ঈদের ভিতরেই লেখা দু'টি শেষ করতে পারি।

বেশী উপমা সবসময় মানায় না, বেশী ভক্তিও নয়। শুধু টুডে ব্লগকে ধন্যবাদ আমাকে তৃপ্তি দেবার জন্য।

বিষয়: বিবিধ

১৬৩১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

301155
২১ জানুয়ারি ২০১৫ রাত ০৯:৩৮
আতিকুর রহমান ফরায়েজী লিখেছেন : আমি পড়েছিলাম ‘মাংশপিণ্ডকথা বলে’ গল্পটি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File